"Hulk" এর পেছনে বিজ্ঞান কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
74 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (450 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,140 পয়েন্ট)

 

Hulk Smash!

প্রচন্ড রাগী, দানবীয়, শক্তিশালী‌ Marvel এর এই হিরোকে কে না চেনে? Bruce Banner একজন Scientist। জীবদেহের উপর গামা রশ্মির প্রভাব নিয়ে গবেষণা করতে গিয়ে দূর্ঘটনাবশত তার শরীরের উপর প্রভাব পড়ে যায়। তারপর থেকে সে রেগে গেলেই অনেকটা নিয়ন্ত্রণহীন হয়ে বিশাল আকৃতির সবুজ দানবে পরিণত হয়। আসলে কি এমন ঘটে তার শরীরে? গামা রশ্মি কি এমন প্রভাব ফেললো যার কারণে সে Hulk-এ পরিণত হলো? তাহলে দেখা যাক তার পেছনে বৈজ্ঞানিক রহস্য কি?

সাধারণ মানুষ থেকে Hulk-এ পরিণত হওয়ার পেছনে আসলে তার DNA মিউটেশন দায়ী। গামা রশ্মির প্রভাবে তার DNA মিউটেশনের কারণেই সে Hulk-এ পরিণত হতে পারে।

যখন কিছু পরিমাণ গামা বিকিরণ কোনো ব্যক্তির DNA-কে আঘাত করে, তখন তার DNA-তে বিদ্যমান অণুর অনেকটা মইয়ের মতো Double-Stranded Helix-কে ভেঙে দেয়, এই প্রক্রিয়াটিকে Chromothripsis (ক্রোমোথ্রিপসিস) বলা হয়। অধিকাংশ ক্ষেত্রে স্বাভাবিক ভাবেই শরীর কোনোরকম ক্ষতি ছাড়াই এ ধাক্কা সামলে ভেঙে যাওয়া Helix পুনর্গঠন করতে পারে।

কিন্তু যখন অত্যাধিক গামা রশ্মির বিকিরণ ঘটে তখন DNA-এর Helix গুলো পুনর্গঠিত হতে অক্ষম হয়ে পড়ে এবং বর্তমান জেনেটিক কোড পরিবর্তিত হয়ে নতুন কোনো কোডে পরিণত হয়ে যায়। অস্বাভাবিক কোষবৃদ্ধি, ক্যান্সার এধরনের রোগ জেনেটিক কোড পরিবর্তনের জন্য দায়ী। কিন্তু কল্পকাহিনী মতে Bruce Banner যখন যান্ত্রিক ত্রুটির কারণে গামা রশ্মির বিস্ফোরণে অত্যাধিক বিকিরণের শিকার হয় তখন Banner বেঁচে যায় ঠিকই কিন্তু তখন তার DNA-তে কয়েকটা API Genetic (এপিজেনেটিক) Switch অন্তর্ভুক্ত হয়ে যায়। মানুষ যখন রাগান্বিত হয় তখন দুই ধরনের হরমোন নিঃসৃত হয়।

হরমোন দু'টো হলো- অ্যাড্রিনালিন ও এরঅ্যাড্রিনালিন হরমোন। এদের মাত্রা বেড়ে যাওয়ায় মানুষ রেগে ওঠে। আর ক্রমাগত চাপা রাগ এ দুই হরমোনের মাত্রা আরও উর্ধ্বমুখী করে তোলে। এদিকে Banner এর ক্ষেত্রে রাগান্বিত হওয়ার পর নিঃসৃত হরমোনগুলি তার DNA-কে Configure করে। মানে তার DNA এর API Genetic Switch-কে Trigger করে বা চেপে দেয়। তখনই কাল্পনিক বিশেষ ক্ষমতার অধিকারী DNA খুব দ্রুত Mutation ঘটিয়ে তাকে শক্তিশালী, দানবীয় সবুজ Hulk-এ পরিণত করে। তার শারীরিক গঠন‌ অনেক মজবুত হয়ে যায় এবং তার মাংসপেশী এতোটাই শক্তিশালী হয় যে তাকে গুলিবিদ্ধও করা প্রায় অসম্ভব। আর রাগ কমে গেলে বা শান্ত হলে Genetic Switch টি আবার আগের অবস্থায় ফিরে যায়। তখন DNA Mutation ঘটে সে দ্রুত আবারও স্বাভাবিক মানুষে পরিনত হয়ে যায়।

Marvel Comics-এর হিসেবে Banner এর রাগ যতো বৃদ্ধি পায় তার শক্তিও তো বাড়তে থাকে। আবার কোথাও কোথাও বলা আছে যে Hulk-এর শরীরে Healing ক্ষমতাও বিদ্যমান। যে কোনো ক্ষত সে নিজে নিজেই দ্রুত সারিয়ে তুলতে পারে।

আর Banner এর সবুজ হওয়ার পেছনে কাজ করে তার লোহিত রক্ত কনিকা। DNA Mutation এর ফলে তার লোহিত রক্তকণিকার হিমোগ্লোবিন পরিবর্তিত হয়ে অন্য কোনো এক কাল্পনিক উপাদানে পরিণত হয়। যার কারণে তার রক্ত লাল থেকে সবুজ বর্ণ ধারণ করে এবং তা সারা শরীরে প্রবাহিত হওয়ায় শরীরের মাংসপেশী, ত্বকও সবুজ বর্ণ ধারণ করে। যার কারণে Hulk-কে আমরা সবুজ হিসেবে দেখি।

এই ছিলো Dr Banner এর The Incredible Hulk হওয়ার পেছনে বিজ্ঞান। এখন প্রশ্ন হচ্ছে, আপনি রাগান্বিত হলে নিজেকে কি Hulk দাবি করতে পারেন? আর যখন আপনাকে কেউ রাগায় তখন Hulk হতে পারলে কি করতেন তাকে?

প্রথমত, আমি ব্যক্তিগত ভাবে ভাঙচুর পছন্দ করি না। দ্বিতীয়ত, অতিরিক্ত রাগ স্বাস্থ্য ও মানসিক ক্ষতিসাধন করে এবং তৃতীয়ত, আমার রাগ কমানোর জন্য Natasha Romanoff নেই যে এসে বলবে, " Hey big guy, Sun is getting low "।তাই আমার Hulk হওয়ার শখ নেই । পুরোটা পড়ে থাকলে বলুন, আপনার ইচ্ছা আছে?

 

Credit - Al Helal Islam

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 269 বার দেখা হয়েছে
09 ফেব্রুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন HABA Audrita Roy (105,560 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 160 বার দেখা হয়েছে
01 ডিসেম্বর 2022 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihadul Amin (6,150 পয়েন্ট)
+3 টি ভোট
4 টি উত্তর 13,178 বার দেখা হয়েছে
26 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 611 বার দেখা হয়েছে
07 এপ্রিল 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 375 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Remove id (34,660 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,430 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...