বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

প্রশ্ন করুন:

যে প্রশ্নগুলো আসা স্বাভাবিক

বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞান প্রশ্নোত্তর সাইটে আপনাকে স্বাগতম।
নিম্নলিখিত নিয়মগুলো আপনাকে কোনো প্রশ্ন কিংবা উত্তর এখানে পোস্ট করতে সাহায্য করবে। তাই আপনি কোনো প্রশ্ন বা উত্তর জানতে চাইলে অবশ্যই নিচের নিয়মগুলো পড়ুন। কাঙ্ক্ষিত উত্তর জানতে প্রশ্নের উপর ক্লিক করুন।

কিভাবে লগিন অথবা রেজিষ্ট্রেশন করবো? আপনি যদি আমাদের ওয়েবসাইটে নতুন হয়ে থাকেন তাহলে ডানপাশের "লগ ইন" বাটনে ক্লিক করে "রেজিষ্ট্রেশন" বাটনে ক্লিক করুন।আপনাকে একটি পেইজে নিয়ে যাওয়া হবে, সেখানে আপনি ইউনিক একটি ইউজারনেম, জিমেইল এবং পাসওয়ার্ড দিয়ে রেজিষ্ট্রেশন করে ফেলুন৷ সবচেয়ে সহজ হয় ফেসবুক দিয়ে লগিন করলে। সেক্ষেত্রে ডান পাশের "লগ ইন" বাটনে ক্লিক করে ফেসবুক আইকন সম্বলিত "Log In" বাটনে ক্লিক করে পরবর্তী দিক নির্দেশনা অনুসরণ করুন৷ আপনি যদি পুরাতন সদস্য হোন তাহলে "লগ ইন" বাটনে ক্লিক করে ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। [আমাদের ওয়েবসাইট কোন ব্যক্তিগত তথ্য যেমন জিমেইল, পাসওয়ার্ড সংরক্ষণ করে না]
কি ধরনের প্রশ্নসমূহ আমি জিজ্ঞেস করতে পারবো? এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, আপনার করা প্রশ্নটি অবশ্যই বিজ্ঞান ও প্রযুক্তির সাথে প্রাসঙ্গিক হতে হবে, অর্থাৎ প্রশ্নটি যেন বর্তমান পারিপার্শ্বিকতার সাপেক্ষে যায়। আর হ্যাঁ, কোনো প্রশ্ন করার আগে সার্চ বারে অবশ্যই অনুরূপ প্রশ্নের সন্ধান করতে একদমই ভুলবেন না। সেক্ষেত্রে আপনি প্রশ্নের শিরোনাম কিংবা ট্যাগও সার্চ করে দেখতে পারেন।
কি ধরনের প্রশ্ন আমি জিজ্ঞেস করতে পারবো না? বিজ্ঞান ও প্রযুক্তির সাপেক্ষে যায় না এমন কোনো অযাচিত প্রশ্ন করা থেকে বিরত থাকতে হবে।এমনকি একান্তই নিজ বিষয়ক বা বিতর্কমূলক কোনো প্রশ্নও করা যাবে না।
উত্তর দেওয়ার ক্ষেত্রে আমাকে কি কি বিষয় এড়িয়ে চলতে হবে?

Science Bee Q&A ওয়েবসাইটটি হলো বিজ্ঞানভিত্তিক প্রশ্নোত্তর সম্বলিত একটি মাধ্যম। এই ওয়েবসাইটটি অবশ্যই কোনো আলোচনা করবার জন্যে নয়, বরং সুষ্ঠু স্বাভাবিক অবস্থা বজায় রেখে কোনো প্রশ্নের উপযুক্ত উত্তর সরবরাহ করাই আমাদের উদ্দেশ্য। তাই আমাদের সায়েন্স বি টিমের মান অক্ষুণ্ণ রাখতে বিতর্কমূলক কোনো আলোচনা এবং উত্তর দেওয়া থেকে বিরত থাকুন।

ওয়েবসাইটটি কিভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে? সত্যি বলতে, সাইটটির মূল নিয়ন্ত্রক কিন্তু আপনিই। এ ওয়েবসাইটটির ব্যবহারকারীরাই হচ্ছে এর মূল নিয়ন্ত্রক। এক্ষেত্রে পয়েন্ট সিস্টেমের মাধ্যমেই ব্যবহারকারীরা ওয়েবসাইটটি নিয়ন্ত্রণ করে আসছে। তাই দেরি না করে আপনিও প্রশ্ন কিংবা উত্তর পোস্ট করুন এবং পয়েন্ট অর্জন করুন।
কিভাবে আমি পয়েন্ট অর্জন করতে পারব?

ওয়েবসাইটের কোনো প্রশ্নে কিংবা উত্তরে ভোট দেওয়া হলে যিনি এই প্রশ্ন এবং উত্তরটি পোস্ট করেছিলেন, তিনি পয়েন্ট অর্জন করবেন। এ পয়েন্ট সিস্টেম মূলত পয়েন্ট অর্জনকারীদের ব্যাপারে এক প্রকার মেজারমেন্ট হিসেবে কাজ করে থাকে। পয়েন্ট সিস্টেমের ওপর ভিত্তি করেই প্রশ্নকারী এবং উত্তর প্রদানকারীকে তার কাজের পুরস্কার প্রদান করা হয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি আকর্ষণীয় কোনো প্রশ্ন এবং উত্তম উত্তর প্রদান করেন, তবে সেক্ষেত্রে ভিউয়ার্সরা আপভোট প্রদান করবে এবং আপনিও পয়েন্ট অর্জন করতে পারবেন। অন্যদিকে, আপনার করা প্রশ্ন বা উত্তর অপ্রাসঙ্গিক অথবা বিভ্রান্তিকর ঠেকলে সেক্ষেত্রে ভিউয়ার্সরা ডাউন বা নিম্ন ভোট প্রদান করবে। নিম্নলিখিত নিয়মানুযায়ী ব্যাবহারকারীর ক্রিয়াকলাপের দরুন পয়েন্ট অর্জনের ব্যাপারটি উল্লেখ করা হলো- 

• প্রশ্ন পোস্ট করলে: ২০ পয়েন্ট

• আপনার প্রশ্নের জন্য একটি উত্তর নির্বাচিত হলে: ৪০ পয়েন্ট

• আপনার প্রশ্নের উত্তর একটি ঊর্ধ্ব ভোট পেলে: ১০ পয়েন্ট

• আপনার প্রশ্নের উত্তর একটি নিম্ন ভোট পেলে: -১০ পয়েন্ট 

• প্রত্যেক প্রশ্নের ওপর ঊর্ধ্ব ভোটের সীমার শুরু: ১০০ পয়েন্ট 

• প্রত্যেক প্রশ্নের ওপর নিম্ন ভোটের সীমার শুরু: -৩০ পয়েন্ট

• উত্তর পোস্ট করলে: ৪০ পয়েন্ট

• আপনার পোস্ট করা উত্তরটি সর্বোত্তম নির্বাচিত হলে: ২০ পয়েন্ট

• আপনার উত্তরের ওপর প্রত্যেকটি ঊর্ধ্ব ভোটের জন্য: ১০ পয়েন্ট

• আপনার উত্তরের ওপর প্রত্যেকটি নিম্ন ভোটের জন্য: -১০ পয়েন্ট

• প্রত্যেক উত্তরের জন্য ঊর্ধ্ব ভোটের সীমার শুরু: ২০০ পয়েন্ট

• প্রত্যেক উত্তরের জন্য নিম্ন ভোটের সীমার শুরু: -৫০ পয়েন্ট

• প্রত্যেক কমেন্টে ঊর্ধ্ব ভোটের সীমা: ০০ পয়েন্ট

• প্রত্যেক কমেন্টে নিম্ন ভোটের সীমা: ০০ পয়েন্ট

• কোনো প্রশ্নে ঊর্ধ্ব ভোট দিলে: ১০ পয়েন্ট

• কোনো প্রশ্নে নিম্ন ভোট দিলে: ১০ পয়েন্ট

• কোনো উত্তরে ঊর্ধ্ব ভোট দিলে: ১০ পয়েন্ট

• কোনো উত্তরে নিম্ন ভোট দিলে: ০০ পয়েন্ট

• নতুন সদস্য হলে পাবে: ১০০ পয়েন্ট

উপরে উল্লিখিত ক্রিয়াকলাপের মাধ্যমে প্রত্যেকে উক্ত পয়েন্টসমূহ অর্জন করতে পারবে। 

কিভাবে পুরস্কার পাবো? উপরের প্রশ্নোত্তরের ভিত্তিতে প্রতিমাসে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী ৩ জনের জন্য রয়েছে ছোট্ট একটি প্রাইজমানি। সদস্যদের বিজ্ঞান প্রশ্নোত্তরে উৎসাহিত করবার জন্যই আমাদের এই ছোট চেষ্টা। qna-contributor-may
প্রোফাইলে কিভাবে আমার ছবি(গ্র্যাভাটার) যুক্ত করতে পারব?

ওয়েবসাইটের প্রোফাইলে প্রদর্শিত ছবিটিকেই গ্র্যাভাটার(Gravatar) বলা হয়। 

এটি কিভাবে কাজ করে: প্রথমে gravatar.com ওয়েবসাইটে আপনার পছন্দমত প্রোফাইল পিকচার আপলোড করতে হবে। পরবর্তীতে আমরা সেখান থেকে আপনার ইমেইল আইডির ভিত্তিতে "ক্রিপ্টোগ্রাফিক কী" ব্যবহার করে আপনার ছবি নিয়ে নেবো। 

ফলে এভাবে সমস্ত ওয়েবসাইটে আপনার পোস্টগুলোর পাশেই প্রোফাইল পিকচারটি প্রদর্শিত হবে এবং আপনার ইমেইল আইডিও প্রাইভেট থেকে যাবে। 

তাই দেরি না করে আপনার প্রোফাইলে পছন্দমত পিকচার অ্যাড করে নিবন্ধন করুন। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে, যে ইমেইল অ্যাড্রেসটি ব্যবহার করে আপনি আমাদের ওয়েবসাইটে নিবন্ধন করেছেন, একই ইমেইল অ্যাড্রেস ব্যবহার করে আপনি gravatar.com ওয়েবসাইটে প্রোফাইল পিকচার আপলোড করবেন।

আমাদের সায়েন্স বি টিমকে আরো এক ধাপ এগিয়ে নিতে আপনার কোনো উপদেশ থাকলে অবশ্যই তা আমাদের ফিডব্যাক ফর্মে জানাতে ভুলবেন না।

9,634 টি প্রশ্ন

16,091 টি উত্তর

4,576 টি মন্তব্য

131,154 জন সদস্য

43 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. Md. Taseen Alam

    7210 পয়েন্ট

  2. Msknirob

    6730 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...