কুকুরের মাংস খাওয়া কতটা ক্ষতিকর? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
157 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (140,260 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (140,260 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ঐতিহ্যগতভাবে বিশ্বের নানা দেশে কুকুরের মাংস খাওয়ার রেকর্ড আছে। একবিংশ শতাব্দীতে চায়না, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, নাইজেরিয়া, সুইজারল্যান্ড, কম্বোডিয়া ইত্যাদি দেশে কুকুরের মাংস খাওয়া হয়। প্রতি ১০০ গ্রাম কুকুরের মাংসে আছে ২৬২ ক্যালরি, ২০.২ গ্রাম ফ্যাট, ০.১ গ্রাম কার্বোহাইড্রেট, ১৯ গ্রাম প্রোটিন। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন বি-১, ভিটামিন বি-২, ভিটামিন বি-৩, ভিটামিন সি। এছাড়াও কুকুরের মাংসে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাসিয়াম, সোডিয়াম, পানি আছে।

নানা দেশে কুকুরের মাংসের উপকারিতা নিয়ে কুসংস্কার প্রচলিত আছে যা ভুল। এগুলো হলো:-

"কুকুরের মাংস রোগ নিরাময়ে সহায়তা করে এবং মানুষ দ্রুত সুস্থ হয়ে উঠে। কুকুরের মাংস অন্যান্য প্রাণীর মাংসের চেয়ে বেশি স্বাস্থ্যকর কারণ এতে কোন অ্যান্টিবায়োটিক নেই। গর্ভবতী নারীদের জন্য কুকুরের মাংস সেবন লাভদায়ক। কুকুরের মাংস দেহ গরম রাখে এবং অধিক পুরুষালী করে।" - এইসব বক্তব্যের কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই।

কুকুরের মাংস খাওয়ার স্বাস্থ্যঝুঁকি :

কুকুর ধরে আনা, জবাই করা, কুকুরের মাংস খাওয়া ইত্যাদি ফলে র‍্যাবিস বা জালাতঙ্ক হওয়ার ঝুঁকি আছে। অনেকের ধারণা রান্না করার সময় তাপে ভাইরাস ধ্বংস হয়ে যায় তাই কুকুরের মাংস খাওয়া নিরাপদ। কিন্তু এই বিষয়ে দ্বিমত আছে। তাই ভোক্তাদের র‍্যাবিস ভ্যাক্সিন দিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। Trichinella প্যারাসাইট সংক্রমিত কুকুরের মাংস খেলে ভোক্তাদের স্বাস্থ্যঝুঁকি হতে পারে, যেমন: রক্তনালীতে প্রদাহ, মাংসপেশীতে দুর্বলতা, চোখ ও নাক দিয়ে রক্তক্ষরণ, এমনকি মৃত্যুও। কুকুরের মাংসে যে ব্যাকটেরিয়ায় প্রভাবে কলেরা হয় তা পাওয়া যায়। গণহারে কুকুর জবাই এবং খাওয়ার কলেরা হতে পারে।

কুকুরের ফার্মগুলোতে তাদের বিভিন্ন রোগ প্রতিরোধের জন্য ব্যাপকহারে অ্যান্টিবায়োটিক ও ভ্যাক্সিন দেওয়া হয়। এসব কুকুরের মাংস খেলে আপনার দেহেও কোন অ্যান্টিবায়োটিক কাজ করবেনা। অর্থাৎ, অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স। এছাড়াও কুকুরের মাংসের সাথে নানা ধরনের রোগ ও ইনফেকশন জড়িত। ই-কোলি ও সালমোনেলা নামক জীবাণু কুকুরের দেহে পরজীবী হিসেবে বাস করে, এর থেকে প্যারাসাইট ইনফেকশন হতে পারে। এছাড়াও যেসব ব্যাকটেরিয়াল ইনফেকশন হতে পারে : anthrax, brucellosis, hepatitis এবং leptospirosis। অর্থাৎ, কুকুরের মাংস খাওয়া মানবদেহের জন্য নিঃসন্দেহে ক্ষতিকর। 

মানবতা বিচার করলে, অবলা পশুকে হত্যা করে খাওয়ার কোন অধিকার মানুষের নেই। ধর্মীয় দিক থেকে বিচার করলে, কুকুরের মাংস সেবন করা বহু সংস্কৃতিতে সম্পূর্ণ নিষিদ্ধ।

ক্রেডিট : নিশাত তাসনিম | সায়েন্স বী

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 833 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 38 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 120 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 418 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,037 বার দেখা হয়েছে

8,954 টি প্রশ্ন

14,913 টি উত্তর

4,489 টি মন্তব্য

103,425 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. রেয়াজুর রহমান রাজ

    3490 পয়েন্ট

  2. Jihadul Amin

    1390 পয়েন্ট

  3. Sazzad Ahammad Fahim

    1190 পয়েন্ট

  4. Anindo Brody

    810 পয়েন্ট

  5. Anupom

    670 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ জীববিজ্ঞান পৃথিবী চোখ - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো এইচএসসি-আইসিটি চিকিৎসা চুল মাথা মহাকাশ পদার্থবিজ্ঞান সূর্য বৈজ্ঞানিক প্রাণী স্বাস্থ্য প্রযুক্তি পার্থক্য কেন গরম কারণ ডিম রং #জানতে শীতকাল গণিত উপকারিতা খাওয়া কাজ #biology বৃষ্টি আগুন রাসায়নিক চাঁদ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাপ লাল সাদা উপায় খাবার দুধ ভয় আবিষ্কার শক্তি #ask গাছ ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো বৈশিষ্ট্য উদ্ভিদ সমস্যা পা রসায়ন মস্তিষ্ক ভাইরাস মেয়ে হলুদ স্বপ্ন মন আম পাখি বাতাস পাতা ব্যথা কান্না বিস্তারিত দাঁত গ্যাস বিড়াল রঙ নাক চার্জ হরমোন আকাশ তাপমাত্রা #science ঔষধ মৃত্যু চা
...