হঠাৎ করেই মাঝে মাঝে পুরো শরীর কেঁপে উঠে কেনো? - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
+2 টি ভোট
6 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (68.8k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (68.8k পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

Nishat Tasnim-

কাঁপুনি আপনার দেহের একটি অংশের পুনরাবৃত্ত, ছন্দবদ্ধ আন্দোলন। আপনার দেহের অনেকগুলি পেশী জোড়ায় আসে, যা একে অপরকে 'বিরোধিতা' করে; অন্য কথায়, একটি পেশী কন্ট্রাক্ট করা আপনার দেহের অঙ্গকে একদিকে নিয়ে যায়, যখন বিপরীতমুখী পেশীগুলির সাথে চুক্তি করে এটি বিপরীত পথে সরে যায়। যখন এই বিরোধী পেশী গোষ্ঠীগুলি ঘুরে দাঁড়ায় তখন কম্পনটি আসে। এটি অনৈচ্ছিক। এর অর্থ হ'ল এটি সাধারণত নিয়ন্ত্রণযোগ্য হয় না এবং আপনি শরীরের সেই অংশটি সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত না নিয়েই ঘটে।

এমন কম্পন সমস্ত মানুষের মধ্যে উপস্থিত। এটাকে শারীরবৃত্তীয় কম্পন বলে। এটি লক্ষণীয় নাও হতে পারে।

কেন হঠাৎ শরীরে ঝাঁকুনি দিয়ে ওঠে নীচের লক্ষণ গুলি তার উপর নির্ভর করে।

কম্পনের কারণঃ-

কম্পন একটি লক্ষণ, তার নিজের থেকে চিকিত্সা অবস্থার চেয়ে। কখনও কখনও কোন সুস্পষ্ট কারণ আছে; কখনও কখনও এটি আপনার স্বাভাবিক শারীরবৃত্তীয় কম্পনের এক বিবর্ধক, যা ক্যাফিন বা মেডিকেশনের মতো অস্থায়ী উত্তেজক দ্বারা নিয়ে আসে।

কম্পনের সবচেয়ে সাধারণ এবং গুরুত্বপূর্ণ কারণগুলির মধ্যে রয়েছে:

উদ্বেগঃ-

উদ্বেগ, উত্তেজনার মতো, অ্যাড্রেনালাইন নামক একটি হরমোন, তথাকথিত 'লড়াই বা উড়ান' হরমোন নিঃসরণে উদ্দীপনা জাগায়। এটি আপনার শরীরের অনেকগুলি অংশে গভীর প্রভাব ফেলেছে, যার লক্ষ্য বেশিরভাগই আপনার সতর্কতা, পেশীর শক্তি এবং বিপদ থেকে পালাতে বা পাল্টে যাওয়ার এবং তার মুখোমুখি হওয়ার ক্ষমতা বৃদ্ধি। অ্যাড্রেনালাইন আপনার স্নায়ু শেষকে উদ্দীপিত করে, আপনার সচেতনতা বাড়ায় এবং আপনার বাহু এবং পায়ে পেশীগুলিতে রক্ত ​​প্রবাহকে বাড়িয়ে তোলে। এই দুটি কারণই আপনাকে কাঁপানোর সম্ভাবনা বেশি করে তোলে।

ক্যাফিনঃ-

অ্যাড্রেনালিনের মতো, ক্যাফিনও একটি উত্তেজক, যা আপনার সতর্কতার স্তর বাড়ায় এবং আপনার স্নায়ুকে উদ্দীপিত করে। যদিও এটি আপনাকে সতর্ক রাখতে কার্যকর হতে পারে, অল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফিন কাঁপতে ও ধড়ফড় করতে পারে।

অ্যালকোহলঃ-

যদি আপনি অ্যালকোহলের বা ধুমপানের উপর নির্ভরশীল থাকেন তবে তা থেকে কাঁপানো, উদ্বেগ, বিভ্রান্তি, ঘাম, ধড়ফড়ানি এবং এমনকি খিঁচুনি সহ গুরুতর লক্ষণ দেখা দিতে পারে। আপনি মদ খাওয়া বন্ধ করার কয়েক সপ্তাহ পরেও এই কাঁপুনি ধরে রাখতে পারে। অ্যালকোহল আপনার মস্তিষ্কের ক্ষতি করতে পারে, আপনার সেরিবেলাম সহ যা আপনার ভারসাম্য রোধ এবং আপনার চলাচলের সমন্বয় সাধনের জন্য দায়ী।

পারকিনসন ডিজিজঃ-

কম্পন পার্কিনসন রোগের তিনটি 'মূল বৈশিষ্ট্য'গুলির মধ্যে এটি একটি, যদিও এটি সবসময় ঘটে না। এটি যখন হয়ে যায় তখন এটি আপনার হাত এবং বাহুগুলিকে প্রভাবিত করে।

Overactive thyroid ওভারএকটিভ থাইরয়েডঃ-

ঝাঁকুনির অনুভূতির পাশাপাশি বেশি পরিমাণে থাইরয়েড বেশি পরিমাণে খাওয়া, উদ্বেগ, ধড়ফড়, ঘাম, তাপের অসহিষ্ণুতা, ডায়রিয়া এবং শ্বাসকষ্ট হওয়া সত্ত্বেও ওজন হ্রাস পেতে পারে।

ভিটামিন এবং খনিজঃ-

বিশেষত ভিটামিন বি 1 এর ভিটামিনের ঘাটতি কাঁপতে পারে। উইলসন রোগও এমন উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত অবস্থা হতে পারে যা আপনার দেহে খুব বেশি তামা তৈরি করে। আর্সেনিক বা ভারী ধাতুগুলির সাথে বিষের মতো বিরল কারণগুলি কম্পনসহ বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে।

©সংগ্রহীত

2.1k টি প্রশ্ন

2.2k টি উত্তর

4.0k টি মন্তব্য

40.1k জন সদস্য

18 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. Audrita Roy

    24160 পয়েন্ট

  2. বিজ্ঞানের পোকা ৫

    22360 পয়েন্ট

  3. খালিদ সাইফুল্লাহ

    22260 পয়েন্ট

  4. Saniha

    10530 পয়েন্ট

  5. বিজ্ঞানের পোকা ৪

    5410 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...