পদার্থের চতুর্থ অবস্থা প্লাজমা কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+10 টি ভোট
2,700 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

5 উত্তর

+8 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
প্লাজমা পদার্থের চতুর্থ অবস্থা (কঠিন, তরল ও বায়বীয়র পর)। প্লাজমা হচ্ছে আয়নিত গ্যাস যেখানে মুক্ত ইলেকট্রন এবং ধনাত্মক আয়নের সংখ্যা প্রায় সমান। আন্তঃনাক্ষত্রিক স্থানে, গ্যাস ক্ষরণ টিউবে, নক্ষত্রের (এমনকী সূর্যের) বাতাবরণে এবং পরীক্ষামূলক তাপ-নিউক্লীয় বিক্রিয়কে (Thermonuclear reactor) প্লাজমা দেখতে পাওয়া যায়। বৈদ্যুতিকভাবে প্রশম থাকা সত্ত্বেও প্লাজমা সহজেই বিদ্যুৎ পরিবহন করে। এদের থাকে অত্যুচ্চ তাপমাত্রা। প্লাজমার কণাগুলি আয়নিত হওয়ায় গ্যাসের সাথে এর কিছু আচরণগত পার্থক্য আছে। গবেষণাগারে নিম্নচাপে রেখে গ্যাসকে (যতক্ষণ না গ্যাসীয় কণাগুলির গড় গতিশক্তি গ্যাসীয় অণু বা পরমাণুসমূহের আয়নীকরণ শক্তির কাছাকাছি হচ্ছে ততক্ষণ) উত্তপ্ত করে প্লাজমা তৈরি করা যায়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া ৷
+5 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)
পদার্থের ৪র্থ অবস্থা হলো প্লাজমা, এটি হলো অতি উচ্চ তাপমাত্রায় আয়নিত গ্যাস। পদার্থের এই অবস্থায় এর অনু-পরমানু গুলো আয়নিত অবস্থায় থাকে ও এতে থাকা আধিত আয়ন গুলোর জন্য তারা বিদ্যুৎ ও পরিবহন করতে পারে। আমাদের মহাবিশ্বের নক্ষত্র গুলো সবই প্লাজমা অবস্থায় আছে। বড় বড় শিল্প কারখানায় প্লাজমা টর্চ দিয়ে ধাতব বস্তু কাটা হয়।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
প্লাজমা পদার্থের চতুর্থ অবস্থা (কঠিন, তরল ও বায়বীয়র পর)। প্লাজমা হচ্ছে আয়নিত গ্যাস যেখানে মুক্ত ইলেকট্রন এবং ধনাত্মক আয়নের সংখ্যা প্রায় সমান। আন্তঃনাক্ষত্রিক স্থানে, গ্যাস ক্ষরণ টিউবে, নক্ষত্রের (এমনকী সূর্যের) বাতাবরণে এবং পরীক্ষামূলক তাপ-নিউক্লীয় বিক্রিয়কে (Thermonuclear reactor) প্লাজমা দেখতে পাওয়া যায়। বৈদ্যুতিকভাবে প্রশম থাকা সত্ত্বেও প্লাজমা সহজেই বিদ্যুৎ পরিবহন করে। এদের থাকে অত্যুচ্চ তাপমাত্রা।

প্লাজমার কণাগুলি আয়নিত হওয়ায় গ্যাসের সাথে এর কিছু আচরণগত পার্থক্য আছে। গবেষণাগারে নিম্নচাপে রেখে গ্যাসকে (যতক্ষণ না গ্যাসীয় কণাগুলির গড় গতিশক্তি গ্যাসীয় অণু বা পরমাণুসমূহের আয়নীকরণ শক্তির কাছাকাছি হচ্ছে ততক্ষণ) উত্তপ্ত করে প্লাজমা তৈরি করা যায়। অত্যুচ্চ তাপমাত্রায় (প্রায় ৫০০০০ কেলভিন বা তার উপরে) গ্যাসীয় কণাগুলির মাঝে সংঘর্ষের কারণে গ্যাসের ঝটিতি আয়নায়ন (Cascading ionization) ঘটে।

তবে কিছু কিছু ক্ষেত্রে, যেমন- প্রতিপ্রভ(Fluorescent) বাতিতে, প্লাজমাকণাগুলি নিরন্তর ধারকের দেয়ালের সাথে সংঘর্ষে লিপ্ত হওয়ায় শীতলীকরণ এবং পুনর্মিলন (Recombination) ঘটে যার ফলে সামগ্রিক তাপমাত্রা বেশ নিচু থাকে।

এসব ক্ষেত্রে সাধারণত আংশিক আয়নীকরণ ঘটে এবং বিপুল শক্তির জোগান (Input) দরকার হয়। তাপ-নিউক্লীয় বিক্রিয়কে প্লাজমাকণাসমূহকে তড়িচ্চুম্বকীয় ক্ষেত্রের মাধ্যমে ধারকের দেয়াল থেকে দূরে রাখা হয় যাতে প্লাজমার তাপমাত্রা অত্যুচ্চ থাকে।
0 টি ভোট
করেছেন (8,570 পয়েন্ট)
পদার্থের চতুর্থ অবস্থা হচ্ছে প্লাজমা।

যদি কোনো গ্যাসকে উচ্চ তাপ প্রদান করা হয় তবে এর পরমাণুগুলো থেকে ইলেকট্রনগুলো আলাদা হয়ে যায়। ফলে পরমাণুগুলো আয়নিত হয়ে যায়। এই আয়নিত পরমাণু ও ইলেক্ট্রনই হচ্ছে প্লাজমা।
0 টি ভোট
করেছেন (1,140 পয়েন্ট)

 

প্লাজমা (Plasma) কী?

প্লাজমা হচ্ছে পদার্থের চতুর্থ অবস্থা।অতি উচ্চ তাপমাত্রায় কোন পদার্থ গ্যাসীয় অবস্থার পর তাদের পরমাণু থেকে ইলেক্ট্রন ত্যাগ করে আয়নিক অবস্থায় থাকে। গ্যাসীয় অবস্থার পর ধনাত্মক আয়ন ও ইলেক্ট্রনের পাশাপাশি সঞ্চরণশীল ও বিদ্যুৎ নিরপেক্ষরূপে থাকার পদার্থের এরূপ অবস্থাকে প্লাজমা অবস্থা বলে। 1928 সালে, আই ল্যাংমুয়ার এটির নাম দিয়েছিলেন প্লাজমা।

প্লাজমা হলো একটি গরম আয়নিত গ্যাস যাতে প্রায় সমান সংখ্যক ধনাত্মক চার্জযুক্ত আয়ন এবং ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রন থাকে। প্লাজমাগুলির বৈশিষ্ট্যগুলি সাধারণ নিরপেক্ষ গ্যাসগুলির থেকে উল্লেখযোগ্য ভাবে আলাদা।আরও সহজ করে বললে উচ্চ তাপমাত্রায় পরিস্থিতি বেশ ভিন্ন হয়ে থাকে যেমন সূর্যের। খুব উচ্চ তাপমাত্রায় গ্যাস যত বেশি গরম হবে, তার পরমাণু এবং অণুগুলি দ্রুত নড়াচড়া করবে এবং এই ধরনের দ্রুত গতিশীল পরমাণুর মধ্যে সংঘর্ষ ইলেক্ট্রনগুলিকে ছিঁড়ে ফেলার জন্য যথেষ্ট। সূর্যের বায়ুমণ্ডলে, পরমাণুর একটি বৃহৎ অংশ যে কোনো সময়ে এই ধরনের সংঘর্ষের দ্বারা "আয়নিক" হয় এবং গ্যাসটি প্লাজমা হিসেবে কাজ করে।

উদাহরণ স্বরূপ-বরফকে যদি আমরা তাপ দিতে থাকি তাহলে বরফের অণুগুলোর মধ্যে যে বন্ধন রয়েছে তা দুর্বল হয়ে যাবে এবং একসময় বরফ গলে পানিতে পরিণত হবে। এখানে স্বাভাবিক পানি হলো তরল অবস্থা। অর্থাৎ পানি বাষ্পে পরিণত হবে।বাষ্প হলো পানির গ্যাসীয় অবস্থা। এখন যদি আমরা বাষ্পকে আরও উত্তপ্ত করতে থাকি তাহলে বাষ্পে যে নিরপেক্ষ অণু রয়েছে তা আর নিরপেক্ষ থাকবে না। অণুর ভেতর পরমাণু থাকে। সেই পরমাণুর ভেতরে নিউক্লিয়াসকে কেন্দ্র করে ঘুরতে থাকা যে ইলেকট্রন রয়েছে, তা যথেষ্ট উত্তাপের কারণে কক্ষপথ থেকে বের হয়ে আসবে। ফলে ইলেকট্রন ও আয়নের একটি উত্তপ্ত গ্যাস তৈরি হবে। এই আয়নিক গ্যাসই প্লাজমা।আমরা আমাদের আশেপাশে এর বিভিন্ন উদাহরণ দেখতে পাই।যেমন:সূর্য,চন্দ্র, টিউব লাইট।উল্লেখ যে (নিউক্লিয়ার ফিউশান গবেষণার ক্ষেত্রে বিভিন্ন নক্ষত্র ও সূর্যের পরিমণ্ডলে প্লাজমার উপস্থিতি জানা যায় এবং প্লাজমা অবস্থায় পদার্থের বিদ্যুৎ পরিবহন ক্ষমতা থাকে। )।এছাড়াও বজ্রপাতের সময় যে বৈদ্যুতিক ঝলক দেখা যায় তা প্লাজমা।

Shah Sultan Nur

Source : NASA

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
3 টি উত্তর 313 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 196 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 1,355 বার দেখা হয়েছে
27 জুন 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৮ (54,270 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 252 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 504 বার দেখা হয়েছে
15 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,986 জন সদস্য

53 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...