আমি কোনো কাজে রুমে গেলাম। কিন্তু রুমে গিয়ে ভুলে গেলাম কী কারণে এসেছি। এমন কেন হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
470 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (3,220 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (3,220 পয়েন্ট)
কখনও কখনও, আপনার মস্তিষ্ক একবারে দুটি জটিল জিনিস করতে পারে না। সেই মুহূর্তে আপনার যথেষ্ট মানসিক শক্তি নাও থাকতে পারে।  সবকিছু ভুলে যাওয়া প্রত্যেকের জন্য স্বাভাবিক এবং আপনি যখন একসাথে অনেকগুলি কাজ করছেন তখন ঘটতে পারে।

তাছাড়া, ভুলে যাওয়া মানসিক চাপ, বিষণ্ণতা, ঘুমের অভাব বা থাইরয়েড সমস্যা থেকে দেখা দিতে পারে।  অন্যান্য কারণগুলির মধ্যে রয়েছে নির্দিষ্ট ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, একটি অস্বাস্থ্যকর খাদ্য বা আপনার শরীরে পর্যাপ্ত তরল না থাকা (ডিহাইড্রেশন)।  এই অন্তর্নিহিত কারণগুলির যত্ন নেওয়া আপনার স্মৃতিশক্তি ধরে রাখতে সাহায্য করতে পারে।
লেখা : Fatema Tasnim
0 টি ভোট
করেছেন (6,150 পয়েন্ট)

Fariha Samia-

আমরা প্রায় সবাই ই কমবেশি এই অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি, এর নাম হল 'ডোরওয়ে ইফেক্ট'।বাসার মধ্যে এক ঘর থেকে আরেক ঘরে আসার পর অনেক সময় কি প্রয়োজনে সেখানে আসা হলো আমরা সেটাই ভুলে যাই।, কিংবা আপনি ফ্রিজ থেকে কিছু একটা নামানোর জন্য দরজা খুলেছিলেন, কিন্তু ফ্রিজ খোলার পর আপনার আর মনে পড়ছে না আপনি আসলে কি নিতে এসেছেন। আবার আপনি কারো সাথে কোন একটি বিষয় নিয়ে কথা বলছিলেন, মাঝখান দিয়ে কেউ একজন এসে অন্য একটি কথা বলে গেল, এবং তারপর আপনি ভুলে গেলেন আপনি কি নিয়ে কথা বলছিলেন।

নিউরো সায়েন্টিস্টদের মতে, কোনো একটি ঘটনা এর সীমা অর্থাৎ ‘ইভেন্ট বাউন্ডারি’ পেরিয়ে গেলে এমনটি হতে পারে। এতে আশপাশের প্রতিবেশে ঘটা পরিবর্তনের ফলে ব্যক্তি হঠাৎ কিছু সময়ের জন্য স্থবির হয়ে পড়েন। ম্যাকফাইডেন বলেন, 'গবেষণায় প্রাপ্ত ফল থেকে আমরা দেখছি, যত বেশি কাজ বা মাল্টিটাস্কিংয়ের সঙ্গে আমরা যুক্ত থাকব, দরজা পেরোতে পেরোতে তত বেশি ব্যাপার আমাদের মাথা থেকে বেরিয়ে যাবে। আমরা যখন অন্যান্য ব্যাপারে চিন্তামগ্ন থাকি, তখন মস্তিষ্কে এমনিতেও চাপ তৈরি হয়, ফলে অনেককিছু আর স্মৃতিতে থাকে না।'চারপাশ নিয়ে সচেতন থাকলেই এর প্রভাব প্রশমিত করা সম্ভব বলে মনে করেন গিলবার্ট। এজন্য মনোসংযোগ ব্যাহত হয়, এমন ব্যাপারগুলো পরিহার করতে হবে।এক কক্ষ থেকে অন্য কক্ষে যাওয়ার সময় ভাবালু হয়ে থাকা থেকে বিরত থাকতে হবে।

আর বিশেষ করে কোনো কিছু একেবারেই মনে না পড়লে বারবার তা মনে করার চেষ্টা না করার পরামর্শ দেন এই নিউরো সায়েন্টিস্ট। বলেন, 'এর ফলে ব্যাপারটি আরও খারাপের দিকে যেতে পারে। মস্তিষ্ক যে স্মৃতি মুছে দিয়েছে, জোর করে তা মনে করতে চাইলে তা পাকাপাকি মুছে যাওয়ার সম্ভাবনা থাকে।'

সোর্সঃ Sciencefocus, BBC, Scientific American

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+28 টি ভোট
3 টি উত্তর 2,594 বার দেখা হয়েছে
11 জানুয়ারি 2019 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
+2 টি ভোট
3 টি উত্তর 468 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,680 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...