ক্যাপসুল ও ট্যাবলেট এর মধ্যে পার্থক্য কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
1,479 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,920 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (1,920 পয়েন্ট)

ক্যাপসুল বডি ট্যাবলেট

ক্যাপসুল এবং ট্যাবলেটটি আমরা শুধু মাত্র দুটি ধরনের ওষুধের সাথে জড়িত। যখনই আমরা অসুস্থ থাকি, তখন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধগুলি সাধারণত একটি ক্যাপসুল বা ট্যাবলেট থাকে। এক ক্যাপসুল এবং একটি ট্যাবলেট মধ্যে পার্থক্য কি আশ্চর্য হতে পারে এবং তাদের ফর্ম প্রভাবিত হবে কিভাবে প্রভাবিত করে যদি।

ট্যাবলেট

একটি ট্যাবলেট একটি ডিস্ক ফর্ম মধ্যে সংকুচিত ঔষধ হয়। আমাদের সিস্টেমে ওষুধের মুক্তিকে বিলম্বিত করার জন্য সাধারণত চিনি বা অন্য কিছু যৌগ দিয়ে লেপানো হয়। তারা উৎপাদন কম খরচ এবং ভালোভাবে অধিকাংশ জনসংখ্যার দ্বারা গৃহীত হয়। আসলে, জনপ্রিয়তার দিক দিয়ে, তারা প্রান্ত ধরে রাখে কারণ তারা অন্য আকারের ওষুধের সাথে তুলনামূলকভাবে প্রবেশযোগ্য।

ক্যাপসুল

একটি ক্যাপসুল মূলত ঔষধ যা কিনা জেল বা পাউডার আকারের একটি পাতলা প্রায় নলাকার ধারক। এই ঔষধ অধিকাংশ ফর্ম তুলনায় দ্রুত আমাদের সিস্টেম প্রবেশ করতে পারবেন। বস্তুত, যারা ওষুধগুলি দ্রুত প্রভাব ফেলছে তাদের ক্যাপসুল আকারে রয়েছে। ক্যাপসুল জন্য জেল মত ধারক এছাড়াও আর্দ্রতা যাও ভয়াবহ হয়, যা তাদের ছোট শেলফ-জীবন আছে কেন।

ক্যাপসুল এবং ট্যাবলেটে মধ্যে পার্থক্য

ক্যাপসুল গুলো সহজে গলতে এবং ট্যাবলেটের তুলনায় দ্রুততর প্রসবের সময় থাকার সুবিধা রয়েছে, তবে ট্যাবলেটগুলি সহজেই ডোজ বিভাজনে বিভক্ত হতে পারে কারণ তাদের notches । ট্যাবলেট ক্যাপসুলস তুলনায় সস্তা হয়, কিন্তু ক্যাপসুল সংবেদনশীল ওষুধের আরো মিক্স ধরে রাখতে সক্ষম হচ্ছে কারণ তাদের পাত্রে মহান অক্সিজেন বাধা হয়। ক্যাপসুলস অপ্রতিরোধ্য করে এমন কিছু জিনিসগুলি হল যে বস্তুগুলি বাল্কী হলে তারা বড় হবে। এছাড়াও, তারা একটি সংক্ষিপ্ত শেলফ জীবন আছে। অন্যদিকে ট্যাবলেটগুলি দরিদ্র বিপণন এবং ক্যাপসুলের তুলনায় গ্রাহকরা তাদের বিষয়ে আরো উদ্বেজক।

ক্যাপসুল এবং ট্যাবলেট আমাদের নতুন নয়; তবে, বিজ্ঞতার সঙ্গে নির্বাচন করার জন্য, আমাদের তাদের পার্থক্যগুলি অবশ্যই জানতে হবে। তারা আমাদের কিছু পার্থক্য একটি বিশ্বের বানান করতে পারেন

সংক্ষেপে:

• ক্যাপসুলস হলো এমন একটি ওষুধ যা সিলিন্ডারযুক্ত আকারের পাত্রে অন্তর্ভুক্ত। ট্যাবলেটের তুলনায় তারা বেশি ব্যয়বহুল কিন্তু তারা দ্রুত আপনার সিস্টেমের মধ্যে ঔষধ পান। তারা একটি সংক্ষিপ্ত শেলফ জীবন আছে, তবে।

• ট্যাবলেটগুলি একটি ডিস্কের মধ্যে সংক্রামিত ওষুধ যা চিনি বা অন্য কিছু দ্বারা আচ্ছাদিত হয়। তারা সস্তা এবং আপনি ডোজ সহজে বিভক্ত করতে পারেন কিন্তু তারা ক্যাপসুল হিসাবে দ্রুত হিসাবে আপনার সিস্টেমের মধ্যে ঔষধ মুক্তি না।

(সংগৃহীত)

0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
ক্যাপসুল এবং ট্যাবলেটটি আমরা শুধু মাত্র দুটি ধরনের ওষুধের সাথে জড়িত। যখনই আমরা অসুস্থ থাকি, তখন ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধগুলি সাধারণত একটি ক্যাপসুল বা ট্যাবলেট থাকে। এক ক্যাপসুল এবং একটি ট্যাবলেট মধ্যে পার্থক্য কি আশ্চর্য হতে পারে এবং তাদের ফর্ম প্রভাবিত হবে কিভাবে প্রভাবিত করে যদি।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

ক্যাপসুল এবং ট্যাবলেট দুটিই ওষুধের দুটি সাধারণ ধরন। তবে, এই দুটি ওষুধের মধ্যে কিছু পার্থক্য রয়েছে।

ক্যাপসুল

  • ক্যাপসুল হলো একটি ছোট, গোলাকার বা ডিম্বাকৃতি ধারক যা সাধারণত জেলটিন বা অন্যান্য উপাদান দিয়ে তৈরি।
  • ক্যাপসুল সাধারণত দুই অংশে বিভক্ত, একটি শক্ত খোসা এবং একটি নরম ভিত্তি।
  • ক্যাপসুলের ভিত্তি সাধারণত ওষুধ, পুষ্টি উপাদান, বা অন্যান্য পদার্থ ধারণ করে।
  • ক্যাপসুল সাধারণত মুখ দিয়ে খাওয়া হয়।

ট্যাবলেট

  • ট্যাবলেট হলো একটি কঠিন, গোলাকার বা ডিম্বাকৃতি ওষুধ যা সাধারণত চিনি, লবণ, বা অন্যান্য উপাদান দিয়ে তৈরি।
  • ট্যাবলেট সাধারণত একটি একক অংশে গঠিত হয়।
  • ট্যাবলেট সাধারণত মুখ দিয়ে খাওয়া হয়, তবে কিছু ট্যাবলেট ত্বকের উপরে লাগানো যেতে পারে বা যোনি বা মলদ্বারে প্রবেশ করানো যেতে পারে।

ক্যাপসুল এবং ট্যাবলেট এর মধ্যে পার্থক্য

বৈশিষ্ট্যক্যাপসুলট্যাবলেট
গঠনদুই অংশে বিভক্ত, একটি শক্ত খোসা এবং একটি নরম ভিত্তিএকক অংশে গঠিত
উপাদানজেলটিন, অন্যান্য উপাদানচিনি, লবণ, অন্যান্য উপাদান
ওষুধওষুধ, পুষ্টি উপাদান, অন্যান্য পদার্থওষুধ
খাওয়ার পদ্ধতিমুখ দিয়ে খাওয়ামুখ দিয়ে খাওয়া, ত্বকের উপরে লাগানো, যোনি বা মলদ্বারে প্রবেশ করানো

drive_spreadsheetExport to Sheets

ক্যাপসুল এবং ট্যাবলেট এর ব্যবহার

ক্যাপসুল এবং ট্যাবলেট উভয়ই বিভিন্ন ধরণের ওষুধের জন্য ব্যবহৃত হয়। ক্যাপসুল সাধারণত তরল বা তৈলাক্ত ওষুধের জন্য ব্যবহৃত হয়, যেমন অ্যান্টিবায়োটিক, ভিটামিন, এবং খনিজ। ট্যাবলেট সাধারণত শুষ্ক বা গুঁড়া ওষুধের জন্য ব্যবহৃত হয়, যেমন ব্যথানাশক, অ্যান্টাসিড, এবং হৃদরোগ প্রতিরোধক ওষুধ।

কিছু ক্ষেত্রে, ক্যাপসুল এবং ট্যাবলেট এর মধ্যে পছন্দ ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, কিছু লোক ক্যাপসুলকে ট্যাবলেট অপেক্ষা সহজে গিলতে পারে। অন্যদিকে, কিছু লোক ট্যাবলেটকে ক্যাপসুল অপেক্ষা দ্রুত কাজ করে বলে মনে করে।

ক্যাপসুল এবং ট্যাবলেট এর সুবিধা এবং অসুবিধা

ক্যাপসুল এর সুবিধা

  • তরল বা তৈলাক্ত ওষুধ ধারণ করতে পারে
  • স্বাদ বা গন্ধ কমাতে পারে
  • দ্রুত দ্রবীভূত হতে পারে

ক্যাপসুল এর অসুবিধা

  • গিলে ফেলা কঠিন হতে পারে
  • খোসাটি পাচনতন্ত্রে হজম হতে পারে

ট্যাবলেট এর সুবিধা

  • সহজে গিলে ফেলা যায়
  • খোসা পাচনতন্ত্রে হজম হয় না

ট্যাবলেট এর অসুবিধা

  • তরল বা তৈলাক্ত ওষুধ ধারণ করতে পারে না
  • স্বাদ বা গন্ধ অপসারণ করতে পারে না
  • ধীরে দ্রবীভূত হতে পারে

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 1,349 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 135 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 463 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 876 বার দেখা হয়েছে
+14 টি ভোট
3 টি উত্তর 50,942 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,027 জন সদস্য

73 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 71 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...