কাপিং থেরাপি বা হিজামা কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
8,905 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

শরীরের ত্বকের বিভিন্ন অংশে সুচের মাধ্যমে নেগেটিভ প্রেশার দিয়ে দূষিত রক্ত বের করে নেওয়ার প্রক্রিয়াকে চিকিৎসাবিজ্ঞানের ভাষায় বলা হয় কাপিং থেরাপি। আরবিতে একে বলা হয় হিজামা। শরীরের নানা স্থানের ব্যথা, মাইগ্রেন, উচ্চ রক্তচাপ, যৌন দুর্বলতা, চর্মরোগ, ডায়াবেটিস, কিডনি ও লিভারের সমস্যায় হিজামা করা হয়। কিন্তু এইসব রোগে হিজামার কার্যকারিতা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। প্রায় ৩০০০ বছর আগে চালু হওয়া এই চিকিৎসা পদ্ধতি বর্তমানে আরব, চীন, আফ্রিকা ও কোরিয়ার কিছু অঞ্চলে জনপ্রিয়।

প্রাচীন কালে হিজামা করা হতো পশুর শিং দিয়ে। তারপর একসময় বাঁশ ও সিরামিকের কাপ তৈরি করে হিজামা করা হয়। কিন্তু বর্তমানে হিজামা হয় শুধুমাত্র কাঁচের তৈরি কাপ দিয়ে। কাপিং বা হিজামা মূলত দুই প্রকার, Wet Cupping ও Dry Cupping। কাপিং থেরাপিতে বেশিরভাগ সময়ই কাঁচের কাপ আগুনে গরম করা হয়। তারপর কাপটি শরীরের বিভিন্ন স্থানে বসিয়ে দেওয়া হয়। গরম কাপ শরীরে বসানোর ফলে কাপের ভিতর থাকা বাতাস ঠান্ডা হয়ে শূন্যস্থান তৈরি করে এবং কাপের ভিতর মাংস ফুলে লাল হয়ে উঠে। এর কয়েক মিনিট পর কাপের ভিতর রক্ত জমা হয়।

কাপিং থেরাপি মূলত যারা স্বাস্থ্যবান তাদের জন্য নিরাপদ। দেহের যেসব স্থানে কাপ বসিয়ে হিজামা করা হয় সেসব স্থানে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এর ফলে মাংপেশির টান উপশম হয় এবং শরীরে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়, কোষের সংখ্যা বৃদ্ধি হয়। তাছাড়া এটি নতুন সংযোজক টিস্যু গঠনে এবং নতুন রক্তনালী তৈরিতে সহায়তা করে। দাবী করা হয় যে, হিজামার মাধ্যমে দূষিত রক্ত বের করা হয় যার জন্য মানুষ আরোগ্য লাভ করে। কিন্তু যেসব রোগের জন্য হিজামা প্রচলিত তার সাথে রক্ত দূষণের সম্পর্ক নেই। সাইন্স বী

কাপিং থেরাপির ফলে দেহের নানা স্থানে কালো ছোপ ছোপ দাগ হয়, ত্বকে ইনফেকশন হয় ও ফোস্কা পড়ে, দেহের নানা স্থানে ফোড়া, শরীরে ব্যথা হতে পারে। যাদের উচ্চ রক্তচাপ ও হৃদরোগ আছে তাদের জন্য কাপিং বিপদজনক। তাছাড়া কাপিং এর সময় রক্তশূন্যতা, মাথা ঘোরা, মাথা ব্যথা, বমি বমি ভাব, ভ্যাসোভেগাল এটাক হতে পারে। আবার ফায়ার কাপিং এর ক্ষেত্রে অনেক সময় দেহে এতো বেশি ফোস্কা পড়ে যে তার জন্য স্কিন গ্রাফটিং করতে হয়।

কাপিং থেরাপি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। একে অনেকে ছদ্মবিজ্ঞান হিসেবে দেখেন। কিন্তু কাপিং এর উপর করা বৈজ্ঞানিক পরীক্ষার সংখ্যাও কম। হয়তো ভবিষ্যৎকালে যথাযথ গবেষণা হলে আমরা কাপিং থেরাপির বৈজ্ঞানিক উপকারিতাও জানতে পারবো।
আরও জানতেঃ 
https://www.health.harvard.edu/blog/what-exactly-is-cupping-2016093010402

© নিশাত তাসনিম (সাইন্স বী)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 451 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 150 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 156 বার দেখা হয়েছে
21 সেপ্টেম্বর 2023 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাজিম (1,410 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,411 জন সদস্য

60 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. DemetriaMile

    100 পয়েন্ট

  4. NathanielDio

    100 পয়েন্ট

  5. ImaDang2811

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...