ভয় বা আতংক দূর করার উপায় কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
155 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,410 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)

খানিকটা আতঙ্ক বা ভয় থাকা খুবই স্বাভাবিক৷ তবে কেউ কেউ অকারণেই ভীত হন, আতঙ্কে থাকেন৷ এমন কি তাঁদের 'প্যানিক অ্যাটাক'ও হয়৷ বিশেষজ্ঞরা৷ সমীক্ষা বলছে, শতকরা ২০ ভাগ মানুষের জীবনের কোনো এক সময় প্যানিক অ্যাটাক হয় | তাই ভয়কে জয় করে জীবনকে সহজ করার কিছু উপায় দেওয়া হলো ঃ

 
 
১. অনুভূতি গুছিয়ে রাখুন!
 
 
 
মনে মনে ভাবুন আপনার কোনো বড় সমস্যা বা অসুবিধা নেই। যে কোনো পরিস্থিতির জন্য আপনি নিজেকে তৈরি রাখুন। তাহলে অকারণে যেটুকু ভয় আপনার হচ্ছে সেটা আস্তে আস্তে চলে যাবে৷ কারণ, মানসিক প্রস্তুতিই হচ্ছে জীবনের সবচেয়ে বড় প্রস্তুতি।
 
 
 
 
 
২. ভয় নিয়ে কথা বলুন!
 
প্লেনে ভ্রমন করতে অনেকেই ভয় পায়। আবার অনেকে উঁচু বা নীচের দিকে তাকালে ভয় পায়। আবার কেউবা জনগণের সামনে বক্তৃতা দিতে গিয়ে ভীষণ নার্ভাস বোধ করেন৷ এমনকি অনেকে শপিং মল বা রাস্তায় বেশি মানুষ দেখলেও আতঙ্কিত হয়ে যান৷ যদিও বা জানেন, এতে ভয় বা আতংকের কোনো কারণই নেই, তার পরেও তাঁদের ভয় হয়৷ এসব ক্ষেত্রে ভয় নিয়ে অন্যদের সাথে কথা বলুন, দেখবেন ধীরে ধীরে ভয় কেটে যাবে।
 
 
 
৩. স্বাস্থ্যকর জীবনযাপন!
 
 
 
বিশেষজ্ঞরা জানান, সুস্থ জীবনযাত্রাই মানুষকে মে কোনো আতঙ্ক থেকে রক্ষা করতে পারে। ক্যাফেইন, নিকোটিন অ্যালকোহল এড়িয়ে চলুন। খাওয়া-দাওয়া এবং ঘুম সময়মতো করুন।
 
 
 
৪.নিজেকে ভালো করে চিনুন!
 
 
 
ভয়ের কারণ নিয়ে নিজেই একটু ভাবুন৷ এর আগে কী এমন কিছু ঘটছে যার কারণে আপনার এই ভয়? নাকি এমনিতেই ভয়?
 
 
 
৫.নেতৃত্বের প্রস্তুতি নিন!
 
 
 
মনোচিকিৎসক আন্দ্রেয়াস স্ট্রোলে জানান, যেসব পরিস্থিতির কারণে মানুষ ভয় পায়, সেগুলো থেকে দূরে সরে না গিয়ে বরং এই পরিস্থিতিতে কথা বলার বা নেতৃত্ব দেয়ার জন্য নিজেকে প্রস্তুত করা উচিৎ। তাছাড়া আয়নার সামনে নিজে নিজে কথা বললেও ভয় কেটে যায়৷ তবে মানুষের সামনে নাচ, গান আবৃত্তির মতো অনুশীলনের মধ্য দিয়ে খুব সহজেইভয়কে জয় করা সম্ভব৷
 
 
 
 
 
৬.খেলাধুলা!
 
 
 
বয়ঃ কালে অনেকেরই মস্তিষ্ক এলোমেলো থাকে, ওরা ঠিক কী করবে বা কি করা উচিৎ তা বুঝতে পারেনা। কথায় কথায় রাগ, দুঃখ, আতঙ্ক কাজ করে মনে মনে৷ মনোচিকিৎসক ডা. আন্দ্রেয়স স্ট্র্যাওলে জানান, ধুলা, শক্তাম বাক্সিং এর মধ্যে নিজের রাগ, দুঃখ, ভয় বা অভিমানকে খুব সহজে বের করে ফেলা সম্ভব৷ সোজা কথায় বলা যায়, আতঙ্ক দূর করতে শারীরিকভাবে সক্রিয় উচিৎ।
 
 
 
৭. ভয়কে জিইয়ে রাখা উচিৎ নয়!
 
তবে কোনো ভয়কেই জিইয়ে রাখা উচিৎ নয়। ভয়ের কারণ নিয়ে প্রথমে পরিবার বা বন্ধুদের সাথে কথা বলুন। সফল না হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন৷ তা না হলে ছোট ছোট ভয়ই পরে প্যানিক অ্যাটাকের মতো বড় আকার ধারণ করতে পারে।
 
 
 
৮. বাড়তি চাপ নয় কিন্তু !
 
 
 
স্কুলে ভালো ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্লাসে সেরা হওয়ার প্রতিযোগিতা ও অনেকসময় মস্তিষ্কে প্রচন্ড চাপও আতঙ্কের কারণ হয়ে দাড়ায়৷ এই পরিস্থিতিতে মেয়ে বা ছেলেটিকে মা-বাবা এবং শিক্ষককে বোঝানোর দায়িত্ব নিতে হবে যে, প্রথম বা দ্বিতীয় হওয়াটাই যেন জীবনের একমাত্র লক্ষ্য না হয়৷ আর এতে দেখা যাবে সন্তানটি কোনোরকম চাপ ছাড়াই ভালো রেজাল্ট করছে।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ভয় এবং আতংক হলো মানুষের স্বাভাবিক একটি অনুভূতি। তবে যখন এই অনুভূতি অতিমাত্রায় হয়, তখন তা ব্যক্তির দৈনন্দিন জীবনে বিঘ্ন ঘটাতে পারে। ভয় বা আতংক দূর করার জন্য বৈজ্ঞানিক এবং ধর্মানুযায়ী বিভিন্ন উপায় রয়েছে।

বৈজ্ঞানিক উপায়ঃ

  • ভয়ের কারণ চিহ্নিত করুন: ভয় বা আতংকের কারণ চিহ্নিত করা প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। কারণটি জানা থাকলে, সেটি মোকাবেলা করা সহজ হয়।
  • ভয়কে মোকাবেলা করুন: ভয় থেকে পালানোর চেষ্টা না করে, সেটিকে সরাসরি মোকাবেলা করা উচিত। ভয়ের কারণ সম্পর্কে জানতে এবং এটিকে কীভাবে মোকাবেলা করতে হয় তা শিখতে সাহায্য করে।
  • স্বাস্থ্যকর জীবনযাপন করুন: স্বাস্থ্যকর খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুমানো এবং ব্যায়াম করা মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। এটি ভয় বা আতংক দূর করতে সাহায্য করতে পারে।
  • থেরাপি নিন: কিছু ক্ষেত্রে, ভয় বা আতংক দূর করার জন্য থেরাপির প্রয়োজন হতে পারে। থেরাপিস্টরা ব্যক্তিকে ভয়ের কারণ বুঝতে এবং সেটি মোকাবেলা করার উপায় শিখতে সাহায্য করেন।

ধর্মীয় উপায়ঃ 

  • ইবাদত-বন্দেগি করুন: আল্লাহর ইবাদত-বন্দেগি করলে ভয় বা আতংক দূর হয়। কারণ আল্লাহর প্রতি ভক্তি ও আস্থা থাকলে, ব্যক্তি মনের শান্তি পায়।
  • কুরআন তিলাওয়াত করুন: কুরআন তিলাওয়াত করলে মন শান্ত হয় এবং ভয় বা আতংক দূর হয়।
  • দোয়া করুন: আল্লাহর কাছে দোয়া করলে তিনি সব বিপদ থেকে রক্ষা করেন।

বিস্তারিতঃ

ভয়ের কারণ চিহ্নিত করুনঃ 

ভয় বা আতংকের কারণ বিভিন্ন হতে পারে। এটি হতে পারে কোনো নির্দিষ্ট পরিস্থিতি, বস্তু বা ব্যক্তি। ভয়ের কারণ চিহ্নিত করা গেলে, সেটি মোকাবেলা করা সহজ হয়।

ভয়ের কারণ চিহ্নিত করার জন্য নিম্নলিখিত প্রশ্নগুলি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন:

  • আমি কী জিনিস থেকে ভয় পাই?
  • আমার ভয়ের কারণ কী?
  • আমার ভয়ের কারণটি বাস্তব নাকি অবাস্তব?
  • আমার ভয়ের কারণটি কীভাবে মোকাবেলা করা যায়?

ভয়কে মোকাবেলা করুনঃ 

ভয় থেকে পালানোর চেষ্টা না করে, সেটিকে সরাসরি মোকাবেলা করা উচিত। ভয়ের কারণ সম্পর্কে জানতে এবং এটিকে কীভাবে মোকাবেলা করতে হয় তা শিখতে সাহায্য করে।

ভয়কে মোকাবেলা করার জন্য নিম্নলিখিত কয়েকটি কৌশল ব্যবহার করা যেতে পারে:

  • ভয়ের কারণ সম্পর্কে শিখুন: ভয়ের কারণ সম্পর্কে যত বেশি জানবেন, তত বেশি সেটিকে মোকাবেলা করতে সক্ষম হবেন।
  • ভয়ের কারণটিকে ধীরে ধীরে মোকাবেলা করুন: ভয়ের কারণটিকে একবারে মোকাবেলা করার চেষ্টা না করে, ধীরে ধীরে মোকাবেলা করুন।
  • নিজেকে সাহস দিন: নিজেকে সাহস দিন যে আপনি ভয়কে মোকাবেলা করতে পারবেন।

মূল বিষয়গুলোর মধ্যে এই ৩ টি সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করবে বলে আশা করছি।

স্বাস্থ্যকর জীবনযাপন করুনঃ স্বাস্থ্যকর খাবার খাওয়া, পর্যাপ্ত ঘুমানো এবং ব্যায়াম করা মানসিক স্বাস্থ্যের জন্য ভালো। এটি ভয় বা আতংক দূর করতে সাহায্য করতে পারে।

থেরাপি নিনঃ কিছু ক্ষেত্রে, ভয় বা আতংক দূর করার জন্য থেরাপির প্রয়োজন হতে পারে। থেরাপিস্টরা ব্যক্তিকে ভয়ের কারণ বুঝতে এবং সেটি মোকাবেলা করার উপায় শিখতে সাহায্য করেন।

ইবাদত-বন্দেগি করুনঃ আল্লাহর ইবাদত-বন্দেগি করলে ভয় বা আতংক দূর হয়। কারণ আল্লাহর প্রতি ভক্তি ও আস্থা থাকলে, ব্যক্তি মনের শান্তি পায়।

আশা করি আপনি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 148 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 247 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 278 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 2,947 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,089 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. StaciH531960

    100 পয়েন্ট

  3. Suzette58W41

    100 পয়েন্ট

  4. MorrisWink9

    100 পয়েন্ট

  5. YvetteDarrow

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...