আমার এক বান্ধবীর বয়স ১৬ বছর। ওর সারাদিন ই ঘুম পায়। এমনকি কফি বা চা পান করলে ও ঘুম যায় না। এ ঘুম দূর করার কোনো উপায় আছে কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
3,489 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (330 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
অতিরিক্ত ঘুমানোকে চিকিৎসাবিজ্ঞানে একটি রোগ হিসেবে দেখা হয় এবং এর একটি নামও আছে। নামটি হলো হাইপারসোমনিয়া...

হাইপারসোমনিয়া হলো দীর্ঘস্থায়ী স্নায়ুতন্ত্রের ব্যাধি, যেখানে একজন হয়তো দীর্ঘক্ষণ ধরে রাতের ঘুম অথবা দিনের বেলা অত্যাধিক ঘুমভাব উপলব্ধি করতে পারেন। হাইপারসোমনিয়া হলে কোনো ব্যক্তির পক্ষে দিনে জেগে থাকা কঠিন হয়। আক্রান্ত ব্যক্তি যেকোনো সময় যেকোনো জায়গায় ঘুমিয়ে পড়তে পারে, যেমন- কর্মক্ষেত্রে বা গাড়ি চালানোর সময় নিজের অজান্তেই ঘুমে তলিয়ে যেতে পারে। তাদের ঘুম সম্পর্কিত অন্যান্য সমস্যাও থাকতে পারে, যেমন- শক্তির অভাব ও চিন্তার অস্পষ্টতা। আমেরিকার ওয়াশিংটন ডিসি-তে অবস্থিত ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে, ৪০ শতাংশেরও বেশি মানুষের হাইপারসোমনিয়ার উপসর্গ দেখা দেয়।

হাইপারসোমনিয়া হলে ডাক্তার আপনাকে বিভিন্ন ওষুধ খেতে বলতে পারেন। এসবের মধ্যে স্টিমিউল্যান্টস (উদ্দীপক বা শরীর চাঙাকারী ওষুধ), অ্যান্টিডিপ্রেস্যান্টস (বিষণ্নতা প্রতিরোধক) এবং কিছু নতুন ওষুধ থাকতে পারে। যদিও হাইপারসোমনিয়া চিকিৎসায় নির্দিষ্ট কোনো ওষুধ নেই। স্টিমিউল্যান্টস আপনাকে দিনে জাগ্রত থাকতে সাহায্য করবে। আবেগতাড়িত সমস্যায় অ্যান্টিডিপ্রেস্যান্টস কাজে আসতে পারে। স্লিপ এপনিয়া হলে কন্টিনিউয়াস পজিটিভ এয়ারওয়ে প্রেসার (সিপিএপি) চিকিৎসার প্রয়োজন হতে পারে। জীবনযাত্রায় পরিবর্তন এনেও হাইপারসোমনিয়া প্রতিরোধ করা যেতে পারে। রাতে তাড়াতাড়ি ঘুমাতে যেতে পারেন যাতে বেশি করে ঘুম হয়। রাতে কাজ করা বন্ধ করুন। প্রতিরাতে রুটিন মেনে ঘুমান। অ্যালকোহল এবং ক্যাফেইন বর্জন করুন। যদি কোনো ওষুধ তন্দ্রালুভাব আনে তাহলে ডাক্তারকে বলুন যেন তা পরিবর্তন করা হয়।
করেছেন (12,990 পয়েন্ট)
আচ্ছা দীর্ঘক্ষণ ঘুম বলতে আনুমানিক overall কতক্ষণ বা কয়ঘন্টা হতে পারে?
0 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
ঘুমানো স্বাস্থের জন্য ভালো, কিন্তু অতিরিক্ত ঘুম হলে দৈনন্দিন জীবনে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।একজন প্রাপ্তবয়ষ্ক মানুষ নয় ঘণ্টার বেশি ঘুমালে তা অতিরিক্ত ঘুম হিসেবে ধরা হয়। অতিরিক্ত ঘুমানোকে চিকিৎসাবিজ্ঞানে একটি রোগ হিসেবে দেখা হয় এবং এর একটি নামও আছে“হাইপারসোমনিয়া”।অতিরিক্ত ঘুমের কারণে দেখা যায় আমরা ক্লাশ মিস করি, কেউ আবার ঘুমের জন্য অফিসে সময় মতো যেতে পারে না।অতিরিক্ত ঘুমের জন্য অনেকেই কোন কাজ ঠিক মতো করতে পারে না।এছাড়া অনেকেই সকাল দুপুর,বিকাল সব সময় ঘুমায় এতো ঘুমালে স্বাস্থের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ঘুম কমানোর কিছু টিপস দেওয়া হলোঃ ১. ঘুমোবার আগে ঘরের পরিবেশ ঠিক করুন। লাইট বন্ধ করে দিন। কোনো শব্দ যেন না আসে। শান্ত সুন্দর পরিবেশ হলে তবেই ঘুম আসবে। ২. অতিরিক্ত টেনশন একদম নয়। সবকিছু ভুলে রাতে শরীরকে রেস্ট দিন। মনকে রিলাক্সে রাখতে মেডিটেশন করুন। ৩. পরের দিনের কাজগুলো ঘুছিয়ে রাখুন, নাহলে লিখে রাখুন সকালে উঠে পর পর কী করতে হবে। নিজেকে কাজে ব্যস্ত রাখুন। ঘুম পেলে  অন্যদের সাথে গল্প করুন। ঘুম পেলে চুপ করে বসে থাকলে কিন্তু আরও ঘুম পাবে। ৪. শুয়ে শুয়ে বই পরা বা আন্য কাজ থেকে বিরত থাকুন।শুয়ে বই পরলে ঘুম চলে আশে।তাই শুয়ে বই পরা বা অন্য কাজ থেকে বিরত থাকুন। ৪. গান শুনুন। বিভিন্ন গবেষণা থেকে দেখা গেছে, গান মন ও মস্তিষ্ককে সক্রিয় করে তোলে। তাই যখনই ঘুম ঘুম ভাব লাগছে, নিজের সবচেয়ে প্রিয় গানগুলো শুনুন। ঘুম কেটে যাবে। ৫.মাদক সেবন করলে রাতে ঘুম হয় না, কিন্তু দিনের বেলায় খুব ঘুম আসে।মাদক সেবন করলে শরীর সতেজ থাকে না।শরীরে ঝিম ঝিম ভাব থাকে।তাই অতিরিক্ত ঘুম থেকে মুক্তি পেতে মাদক থেকে দূরে থাকুন।

সুত্রঃ হেলথ বাংলাদেশ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
4 টি উত্তর 775 বার দেখা হয়েছে
+8 টি ভোট
5 টি উত্তর 573 বার দেখা হয়েছে
+15 টি ভোট
8 টি উত্তর 4,036 বার দেখা হয়েছে
04 নভেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 312 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,748 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...