প্লাস্টিকের টুলগুলোতে মাঝখানে ছোট গর্ত রাখা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
18,610 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (66,850 পয়েন্ট)

2 উত্তর

+4 টি ভোট
করেছেন (66,850 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

প্রতিটি পণ্যের আকর্ষনীয় ডিজাইন করার পিছনে ছোট্ট একটি উদ্দেশ্য রয়েছে।
উদাহরণস্বরূপ, রাস্তার পাশের দোকানে বিভিন্ন ডিজাইনের প্লাস্টিকের চেয়ার/টুল বিক্রি করা হয়। এটি এমনভাবে টেকসই, হালকা এবং স্ট্যাকেবল হিসেবে নকশা করা হয়েছে যাতে গ্রাহকদের ব্যবহার করতে সুবিধা হয়।

কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন টুলে মাঝখানে একটি গর্ত থাকে?
অনেকেই আমরা ভেবে থাকি যে পাদ(ফার্ট) যেন ভালমতো গর্তদিয়ে নির্গত হতে পারে এজন্য এই হোল রাখা হয়। কিন্তু না মুল কারণ এগুলো-

১. আপনি বসলে এই গর্তগুলো টুল এর ভেঙে যাওয়া রোধ করে! কারণ যদি কোনও গর্ত না থাকে তবে চেয়ারগুলি খুব সহজে আপনার পেছনের সাথে আটকে যাবে । কারণ আপনি যখন বসবেন তখন দুটি চেয়ারের ফাঁকের মধ্যে "ভ্যাকুয়াম" দ্বারা বায়ুচাপ সৃষ্টি হবে।

২. প্লাস্টিকের টুলের গর্তগুলি গোলাকার কিন্তু চারকোনা নয়। এটি টুলের কাঠামোগত অখণ্ডতা বজায় রাখে এবং আপনি যখন বসবেন তখন এটি টুল ভেঙে যাওয়া রোধ করে। যদি এটি অন্য কোন আকৃতির হতো তাহলে বল সেখানেই পুঞ্জিভূত থাকতো এবং ভাঙ্গার সম্ভবনা বেড়ে যেত। গোলাকার হওয়াতে বল চারদিকে সমানভাবে ছড়াতে পারে৷

ঠিক একই কারণে বিমানের জানালা গোলাকার হয়ে থাকে। (এখানে দেখুন)

৩. গর্তের ভিতরে আঙ্গুল দিয়ে টুল টি যেনো বহন করা যায়, সেই জন্যই এই টুল-র ভিতর গর্তটি বেশিরভাগ ব্যবহৃত হয়।
এর ফলে এটি বহনে আরও সুবিধা হয়।

কেমন লেগেছে বিষয়টি? মন্তব্য করতে ভুলবেন না।

করেছেন (100 পয়েন্ট)
এইভাবে তথ্য দিয়ে এগিয়ে যান
করেছেন (7,230 পয়েন্ট)
এইভাবে তথ্য দিলে আমরা নতুন কিছু জানতে পারবো I
+1 টি ভোট
করেছেন (15,360 পয়েন্ট)
আপনি চেয়ারে বসলে এই গর্তগুলাে চেয়ার এর ভেঙে যাওয়া রােধ করে ! কারণ যদি কোনও গর্ত না থাকে তবে চেয়ারগুলি খুব সহজে আপনার পেছনের সাথে আটকে যাবে । কারণ আপনি যখন বসবেন তখন দুটি চেয়ারের ফাঁকের মধ্যে " ভ্যাকুয়াম " দ্বারা বায়ুচাপ সৃষ্টি হবে ।
প্লাস্টিকের চেয়ারের গর্তগুলি গােলাকার কিন্তু চারকোনা নয় । এটি চেয়ারের কাঠামােগত অখণ্ডতা বজায় রাখে এবং আপনি যখন বসবেন তখন এটি চেয়ার ভেঙে যাওয়া রােধ করে । যদি এটি অন্য কোন আকৃতির হতাে তাহলে বল সেখানেই পুঞ্জিভূত থাকতাে এবং ভাঙ্গার সম্ভবনা বেড়ে যেত । গােলাকার হওয়াতে বল চারদিকে সমানভাবে ছড়াতে পারে ।

 হয়তো কিছুটা বুঝাতে পেরেছি

@জৈব যৌগ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 22 বার দেখা হয়েছে
24 অক্টোবর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (12,950 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 451 বার দেখা হয়েছে
+6 টি ভোট
2 টি উত্তর 55 বার দেখা হয়েছে

8,152 টি প্রশ্ন

11,467 টি উত্তর

4,398 টি মন্তব্য

68,625 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7230 পয়েন্ট

  2. Md Abdus Sami

    5690 পয়েন্ট

  3. Tamanna Kawsar

    5120 পয়েন্ট

  4. Subrata Saha

    4280 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ পৃথিবী - জীববিজ্ঞান শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি পদার্থ শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা গাছ উপায় মশা শক্তি গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা মস্তিষ্ক নখ তাপমাত্রা ব্যথা পাকা
...