প্লাস্টিকের টুলগুলোতে মাঝখানে ছোট গর্ত রাখা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
15,877 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (64,970 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (64,970 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

প্রতিটি পণ্যের আকর্ষনীয় ডিজাইন করার পিছনে ছোট্ট একটি উদ্দেশ্য রয়েছে।
উদাহরণস্বরূপ, রাস্তার পাশের দোকানে বিভিন্ন ডিজাইনের প্লাস্টিকের চেয়ার/টুল বিক্রি করা হয়। এটি এমনভাবে টেকসই, হালকা এবং স্ট্যাকেবল হিসেবে নকশা করা হয়েছে যাতে গ্রাহকদের ব্যবহার করতে সুবিধা হয়।

কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন টুলে মাঝখানে একটি গর্ত থাকে?
অনেকেই আমরা ভেবে থাকি যে পাদ(ফার্ট) যেন ভালমতো গর্তদিয়ে নির্গত হতে পারে এজন্য এই হোল রাখা হয়। কিন্তু না মুল কারণ এগুলো-

১. আপনি বসলে এই গর্তগুলো টুল এর ভেঙে যাওয়া রোধ করে! কারণ যদি কোনও গর্ত না থাকে তবে চেয়ারগুলি খুব সহজে আপনার পেছনের সাথে আটকে যাবে । কারণ আপনি যখন বসবেন তখন দুটি চেয়ারের ফাঁকের মধ্যে "ভ্যাকুয়াম" দ্বারা বায়ুচাপ সৃষ্টি হবে।

২. প্লাস্টিকের টুলের গর্তগুলি গোলাকার কিন্তু চারকোনা নয়। এটি টুলের কাঠামোগত অখণ্ডতা বজায় রাখে এবং আপনি যখন বসবেন তখন এটি টুল ভেঙে যাওয়া রোধ করে। যদি এটি অন্য কোন আকৃতির হতো তাহলে বল সেখানেই পুঞ্জিভূত থাকতো এবং ভাঙ্গার সম্ভবনা বেড়ে যেত। গোলাকার হওয়াতে বল চারদিকে সমানভাবে ছড়াতে পারে৷

ঠিক একই কারণে বিমানের জানালা গোলাকার হয়ে থাকে। (এখানে দেখুন)

৩. গর্তের ভিতরে আঙ্গুল দিয়ে টুল টি যেনো বহন করা যায়, সেই জন্যই এই টুল-র ভিতর গর্তটি বেশিরভাগ ব্যবহৃত হয়।
এর ফলে এটি বহনে আরও সুবিধা হয়।

কেমন লেগেছে বিষয়টি? মন্তব্য করতে ভুলবেন না।

করেছেন (100 পয়েন্ট)
এইভাবে তথ্য দিয়ে এগিয়ে যান
0 টি ভোট
করেছেন (15,250 পয়েন্ট)
আপনি চেয়ারে বসলে এই গর্তগুলাে চেয়ার এর ভেঙে যাওয়া রােধ করে ! কারণ যদি কোনও গর্ত না থাকে তবে চেয়ারগুলি খুব সহজে আপনার পেছনের সাথে আটকে যাবে । কারণ আপনি যখন বসবেন তখন দুটি চেয়ারের ফাঁকের মধ্যে " ভ্যাকুয়াম " দ্বারা বায়ুচাপ সৃষ্টি হবে ।
প্লাস্টিকের চেয়ারের গর্তগুলি গােলাকার কিন্তু চারকোনা নয় । এটি চেয়ারের কাঠামােগত অখণ্ডতা বজায় রাখে এবং আপনি যখন বসবেন তখন এটি চেয়ার ভেঙে যাওয়া রােধ করে । যদি এটি অন্য কোন আকৃতির হতাে তাহলে বল সেখানেই পুঞ্জিভূত থাকতাে এবং ভাঙ্গার সম্ভবনা বেড়ে যেত । গােলাকার হওয়াতে বল চারদিকে সমানভাবে ছড়াতে পারে ।

 হয়তো কিছুটা বুঝাতে পেরেছি

@জৈব যৌগ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 238 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 39 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 64 বার দেখা হয়েছে

6,885 টি প্রশ্ন

8,368 টি উত্তর

4,334 টি মন্তব্য

57,039 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. মো: নাছরুল্লাহ

    3460 পয়েন্ট

  2. Anupom

    2180 পয়েন্ট

  3. Kanija Afroz

    1520 পয়েন্ট

  4. Rabbi999

    1340 পয়েন্ট

  5. Fahmida Nabi

    1210 পয়েন্ট

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ জীববিজ্ঞান পৃথিবী এইচএসসি-আইসিটি - মোবাইল শরীর ক্ষতি রক্ত চুল আলো মাথা প্রাণী বৈজ্ঞানিক উপকারিতা কারণ বৃষ্টি শীতকাল চিকিৎসা রোগ খাওয়া ডিম পার্থক্য কাজ #biology বিদ্যুৎ প্রযুক্তি সাপ গরম কী খাবার ভয় রাত রং কেন মহাকাশ আগুন হাত সাদা শক্তি মশা উপায় ব্যাথা গাছ সূর্য লাল পা মনোবিজ্ঞান বৈশিষ্ট্য #জানতে গণিত রসায়ন #ask দুধ উদ্ভিদ গ্রহ দাঁত পদার্থবিজ্ঞান মেয়ে রঙ বাচ্চা আম স্বাস্থ্য মাছ বাতাস চাঁদ ঠাণ্ডা ফোবিয়া স্বপ্ন বিড়াল শব্দ সমস্যা চার্জ বিস্তারিত পাখি নাক নখ পাতা হরমোন কালো বৃদ্ধি মানসিক আবিষ্কার কুকুর হলুদ ত্বক আকাশ কান্না ওজন মস্তিষ্ক মুখ বেশি গরু রাগ অতিরিক্ত
...