প্লাস্টিকের বােতলের তলায় তীরযুক্ত ত্রিভুজ সদৃশ চিহ্ন দ্বারা কী বােঝানাে হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+5 টি ভোট
271 বার দেখা হয়েছে
"আইকিউ" বিভাগে করেছেন (54,170 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (54,170 পয়েন্ট)
তীরযুক্ত ত্রিভুজ সদৃশ ও মাঝে সংখ্যা লেখা চিহ্ন দ্বারা এটি যে পুন:ব্যবহারযােগ্য (Recycle) এবং এর মাঝে সংখ্যার (যেমন : ০১, ০২, ০৩,...) দ্বারা এটি কী ধরনের প্লাস্টিক তা বােঝানাে হয়।

যেমন : #1 PETE অর্থ Polyethylene Terephthalate, #2 HDPE অর্থ High-density Polyethylene, #3 PVC অর্থ Polyvinyl Chloride ইত্যাদি।
+1 টি ভোট
করেছেন (7,990 পয়েন্ট)

@ ঠাণ্ডা পানীয় থেকে পানির বোতল, কখনও কি লক্ষ্য করেছেন, এগুলির নিচে থাকে ত্রিকোণ চিহ্ন? হয়তো লক্ষ্য করেছেন কিন্তু সে নিয়ে বিশেষ চিন্তা-ভাবনা করেননি। চলুন জেনে নেই এটা কি অর্থ বহন করে।**image

বিভিন্ন প্লাস্টিক বোতলের চারিত্রিক ইনডেক্স জানাতেই এই চিহ্ন ব্যবহৃত হয়। বোতলটি যে বিধিসম্মতবাবে তৈরি তারই প্রমাণ দেয় এই চিহ্ন। তবে এর মধ্যে থাকা সংখ্যা নির্দেশ দেয় এই বোতলটি কতটা নির্ভরযোগ্য।

  • ত্রিকোণের মাঝে ১ লেখা- এর অর্থ বোতলটি তৈরির ক্ষেত্রে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে, তাই একবারের বেশি এর ব্যবহার স্বাস্থ্যের পক্ষে হানিকারক হতে পারে।
  • ত্রিকোণের মাঝে ২ লেখা- মূলত সাবান গুঁড়া, শ্যাম্পুর ক্ষেত্রে এই ধরনের ঘন পলিথিন ব্যবহার করা হয়।
  • ত্রিকোণের মাঝে ৩ লেখা- এই ধরনের প্ল্যাস্টিকে ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’-র ব্যবহার হয়ে থাকে। এই ধরনের বোতল বেশি ব্যবহারে ক্যানসারের ঝুঁকি থাকে বলে আশঙ্কা করা হয়।
  • ত্রিকোণের মাঝে ৪ লেখা- দামি বোতল থেকে প্ল্যাস্টিক প্যাকেটে এই সংখ্যা হয়তো লক্ষ্য করে থাকবেন। এর অর্থ আপনি একাধিকবার ব্যবহার করতে পারেন সেটি।
  • ত্রিকোণের মাঝে ৫ লেখা- খাবারের কন্টেনারে এই সংখ্যা থাকলে বুঝতে হবে তা অনেকবারই ব্যবহার করতে পারবেন এবং তা যথেষ্ট নিরাপদও।
  • ত্রিকোণের মাঝে ৬ লেখা- এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসপেনল-এ। এর থেকে ক্যানসারের সম্ভাবনাও রয়েছে বলে মত অনেকের। তাই এর ব্যবহারে ক্ষতির আশঙ্কা থেকেই যায়।
  • ত্রিকোণের মাঝে ৭ লেখা- এক্ষেত্রেও তাই। মানবশরীরের হরমোনজনিত সমস্যা হওয়ার সম্ভাবনা থেকে যায় বলে মনে করেন অনেকে।

তবে প্ল্যাস্টিকের ওপর চিহ্ন বা সংখ্যা যাই থাকুক, তার অর্থ নিয়ে যতই তর্ক-বিতর্ক থাকুক, এর ব্যবহারের বিষয়ে বেশিরভাগ জনই কিন্তু সতর্কবাণী দিয়ে থাকেন। তাই প্লাস্টিকের ব্যবহার সম্পর্কে আপনিও সতর্ক থাকুন।
তথ্যসুত্রেঃ তালহা এবং নিশাত/ কুওরা

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 149 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 145 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 1,665 বার দেখা হয়েছে
+6 টি ভোট
3 টি উত্তর 150 বার দেখা হয়েছে

10,011 টি প্রশ্ন

16,726 টি উত্তর

4,625 টি মন্তব্য

159,417 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. Monir Hossain :)

    1430 পয়েন্ট

  2. Saad zaman

    740 পয়েন্ট

  3. Fatema Tasnim

    390 পয়েন্ট

  4. Arup Mandal

    290 পয়েন্ট

  5. Shahida Begum

    180 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - চোখ জীববিজ্ঞান পৃথিবী রোগ পদার্থ শরীর রক্ত আলো চুল কী মোবাইল ক্ষতি চিকিৎসা মহাকাশ রাসায়নিক সূর্য এইচএসসি-আইসিটি মাথা স্বাস্থ্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান পার্থক্য প্রাণী প্রযুক্তি খাওয়া শীতকাল গণিত #ask বিজ্ঞান #biology কেন #জানতে ডিম গরম বৃষ্টি কারণ বিদ্যুৎ চাঁদ রং উপকারিতা আগুন কাজ রাত লাল সাদা খাবার #science গাছ সাপ শক্তি দুধ হাত আবিষ্কার মনোবিজ্ঞান উপায় মশা ব্যাথা ভয় মস্তিষ্ক মাছ ঠাণ্ডা গ্রহ শব্দ কি বিস্তারিত স্বপ্ন পা উদ্ভিদ বাতাস কালো সমস্যা মন পাখি বৈশিষ্ট্য রঙ তাপমাত্রা মেয়ে ব্যথা দাঁত হলুদ গ্যাস ভাইরাস রসায়ন বিড়াল আম নাক মৃত্যু চার্জ পাতা আকাশ কান্না ঔষধ হরমোন সময়
...