আমরা রাস্তায় কেনা জলের বোতল কিংবা কোল্ড ড্রিংকসের বোতল পুনরায় বাড়িতে ব্যবহার করি জল রাখার জন্য। এই প্লাস্টিকের বোতলগুলোতে জল রাখা কী ভালো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
393 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (134,250 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (134,250 পয়েন্ট)

যে কোনো প্লাস্টিকের বোতল বা পাত্র খাদ্য-পানীয় রাখার কাজে কতোটা ব্যবহার করা ঠিক, তা নির্ভর করে ঐ বোতলটা কোন প্লাস্টিক দিয়ে তৈরি তার ওপর। এখন কথা হচ্ছে, আমরা বুঝবো কীভাবে ঐ প্লাস্টিকটার চরিত্র আসলে কী? এটা আমরা বুঝবো বোতল (বা পাত্রের) নিচের দিকে থাকা রেসিন আইডেনটিফিকেশন কোড বা আরআইসি থেকে।

প্লাস্টিকের আরআইসি চিহ্ন দেখতে একটা ত্রিভুজের মতো। ত্রিভুজটা তিনটে বাঁকানো তীর দিয়ে তৈরি। এই ত্রিভুজের মধ্যে থাকে ১ থেকে ৭-এর মধ্যে কোনো একটা সংখ্যা। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটা চিহ্ন, যার সাহায্যে আমরা জেনে নিতে পারি যে কোনো প্লাস্টিকের আসল পরিচয়।

image

ত্রিভুজের মধ্যের সংখ্যাটা যদি ১ হয়, তবে বুঝতে হবে বোতলের প্লাস্টিকটা হলো পিইটি (PET) বা পলিইথিলিন টেরাফথ্যালেট। এ ধরনের প্লাস্টিককে খাদ্য বা পানীয় রাখার পক্ষে এমনিতে নিরাপদ বলেই গণ্য করা হয়। কিন্তু, এ ধরণের প্লাস্টিকের পাত্রে ব্যাকটেরিয়া ও অন্যান্য ক্ষতিকর অনুজীব সহজেই বাসা বাঁধে। তাই এ জাতীয় প্লাস্টিকের তৈরি বোতল বা পাত্র একবারের বেশি ব্যবহার করা উচিত নয়।

আমরা বাজারে যেসব জলের বোতল বা কোল্ড ড্রিংকসের বোতল দেখি সেগুলো সাধারণত এই পিইটি জাতীয় প্লাস্টিক দিয়ে তৈরি। তাই এগুলোকে একবারের বেশি ব্যবহার করা ঠিক নয়। অর্থাৎ, এগুলোকে বাড়িতে জল রাখার কাজে ব্যবহার না করাই মঙ্গল।

তবে কোনো প্লাস্টিকের বোতল যদি হাই ডেনসিটি পলিইথিলিন (আরআইসি নাম্বার ২) বা লো ডেনসিটি পলিইথিলিন (আরআইসি নাম্বার ৪) কিংবা পলিপ্রপিলিন (আরআইসি নাম্বার ৫) জাতীয় প্লাস্টিক দিয়ে তৈরি হয়, তবে সেটিকে বাড়িতে জল রাখার কাজে ব্যবহার করা যেতে পারে।

 

 

 

collected 

করেছেন (100 পয়েন্ট)
আমি বিভিন্ন প্লাস্টিকের জিনিসপত্র এর ব্যবসায়ী। বাংলাদেশের সবচেয়ে খারাপ মানের প্লাস্টিকের গায়েও এখন 5 মান দেয়া হচ্ছে। মান দেখে এখন আর বুঝার উপায় নেই
0 টি ভোট
করেছেন (9,600 পয়েন্ট)

প্রথমেই একটা উদাহরণ দিয়ে শুরু করা যাক...

প্লাস্টিকের জলের বোতলের গায়ে ডেইট লেখা থাকে, সেটা আমরা কম-বেশি প্রায় সবাই খেয়াল করেছি। 

এবার আসি আসল কথায়। আদতে জল কখনো নষ্ট হয় না। 

 

জলের বোতলের গায়ে যেটা লেখা থাকে সেটা বোতলের ডেট। 

কাজেই বুঝতে পারছেন, জলের বোতলের নির্দিষ্ট সময়ের পরে আর সেটা ব্যাবহার করা উচিত নয়! অবশ্য বোতল যদি ওয়ান টাইম হয়।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 489 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 225 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 86 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 44 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,040 পয়েন্ট)
+14 টি ভোট
4 টি উত্তর 23,994 বার দেখা হয়েছে

9,621 টি প্রশ্ন

16,067 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,736 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
15 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6710 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1150 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask রং চাঁদ #জানতে শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ মাছ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...