সিরনোমেলিয়া বা মারমেড সিনড্রোম কি? - ScienceBee Q&A

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
37 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (122k পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (105k পয়েন্ট)
শিশুটি সিরনোমেলিয়া বা মারমেড সিনড্রোমে আক্রান্ত। এক লাখ শিশু জন্মালে একজনের এমন রোগ হয়। বিশ্বে এখনও পর্যন্ত পাঁচজন শিশু এমন শরীরী গঠন নিয়ে জন্মেছে। অ্যাম্বিলিক্যাল কর্ড দু’টির বদলে একটি ধমনি তৈরি করলে মায়ের শরীর থেকে ভ্রূণ যথেষ্ট রক্ত ও পুষ্টি পায় না। ফলে দু’টো পায়ের বদলে শরীরের নিম্নাঙ্গ মাছের আকার নেয়। অনেকগুলি কারণের মধ্যে এটা একটা। এই ধরনের শিশু ভূমিষ্ঠ হওয়ার পর কিডনি ও মূত্রথলির সমস্যায় ভুগতে থাকে। মুসকুরার সন্তানের ক্ষেত্রেও এমন নানা সমস্যা ছিল। সুস্পষ্ট রেচনাঙ্গ বা জননাঙ্গও ছিল না। ফলে অনেক চেষ্টাতেও মারমেড বেবি-কে সাড়ে চার ঘণ্টার বেশি বাঁচানো যায়নি। সিরনোমেলিয়া বা মারমেড সিনড্রোম একটি বিরল জন্মগত রোগ। এক লাখ শিশু জন্মালে একজনের এমন রোগ হয়। সাধারণত, ১-২ দিনের বেশি বাঁচে না। ব্যতিক্রম অবশ্য রয়েছে। ফ্লোরিডার টিফানি ইয়র্কস থেকে পেরুর মিলাগ্রাস ক্যারেন। টিফানির ২৭ বছর, মিলাগ্রাসের ১১ বছর বয়স। বিশ্বে এখনও পর্যন্ত পাঁচজন শিশু এমন শরীরি গঠন নিয়ে জন্মেছে। চিকিৎসকদের মতে, অ্যাম্বিলক্যাল কর্ড যখন দু’টি ধমনি তৈরি করতে ব্যর্থ হয় তখনই এই জটিলতা তৈরি হয় ভ্রূণের মধ্যে। আসলে একটা ধমনি হওয়ায় মায়ের শরীর থেকে ভ্রূণের মধ্যে যথেষ্ট রক্ত সংবাহিত হয় না। একমুখী রক্তপ্রবাহের জন্য ভ্রূণ যথেষ্ট পুষ্টি পায় না। তার জেরেই মাছের লেজের মতো হয় যায় শরীরের নিম্নভাগ। এই শিশুরা জন্মের পর থেকেই কিডনি ও মূত্রথলির সমস্যায় ভুগতে থাকে। বেশিরভাগ সুস্পষ্ট কোনও রেচনাঙ্গ বা জননাঙ্গ থাকে না। ফলে, শিশুর লিঙ্গ নির্ধারনেও সমস্যা হয়। সেবাসদনের শিশুটিরও লিঙ্গ নির্ধারণ করা যায়নি। গবেষণা বলছে, গর্ভাবস্থায় মায়ের শরীরে অত্যধিক ওষুধ প্রবেশ করলে, ভিটামিনের অভাব হলে কিংবা মা ডায়াবেটিসে আক্রান্ত হলে এই সমস্যা তৈরি হতে পারে। এই ব্যাখ্যা চূড়ান্ত নয়।

BD news 24

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 19 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 2.9k বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 124 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 81 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 40 বার দেখা হয়েছে

6.4k টি প্রশ্ন

7.9k টি উত্তর

4.3k টি মন্তব্য

50.3k জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. chhqwoht

    210 পয়েন্ট

  2. Fahad Alamgir Dhruba

    200 পয়েন্ট

  3. Reyad

    170 পয়েন্ট

  4. Nusrat Jahan Nukta

    170 পয়েন্ট

  5. Tanweer Ahmad

    160 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান পানি এইচএসসি-প্রাণীবিজ্ঞান ঘুম চোখ এইচএসসি-আইসিটি জীববিজ্ঞান মোবাইল ক্ষতি পৃথিবী শরীর রক্ত চুল - মাথা আলো শীতকাল বৈজ্ঞানিক প্রাণী বৃষ্টি চিকিৎসা পার্থক্য কারণ রোগ সাপ কাজ #biology উপকারিতা খাওয়া ডিম গরম রং কী বিদ্যুৎ হাত খাবার প্রযুক্তি ভয় মশা মহাকাশ উপায় গাছ ব্যাথা রাত কেন সাদা বৈশিষ্ট্য পা #জানতে মনোবিজ্ঞান গণিত আগুন দুধ #ask আম উদ্ভিদ পদার্থবিজ্ঞান শক্তি গ্রহ লাল বাচ্চা মেয়ে মাছ ঠাণ্ডা ফোবিয়া বাতাস দাঁত বিড়াল সূর্য চাঁদ শব্দ নখ পাতা রঙ নাক চার্জ পাখি স্বাস্থ্য ওজন মস্তিষ্ক হরমোন ত্বক বৃদ্ধি স্বপ্ন আকাশ সমস্যা কান্না বিস্তারিত রাগ আবিষ্কার হলুদ কালো মুখ বেশি গরু গুগল কুকুর কম ফুল
...