MB বলতে কি বুঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
518 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (470 পয়েন্ট)

5 উত্তর

0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
কোন ক্ষেত্রে জীজ্ঞেস করছেন সেটা উল্লেখ করা জরুরী। একই সংক্ষিপ্তরুপ জ্ঞান ও বিজ্ঞানের ভিন্ন ক্ষেত্রে ভিন্ন অর্থ বহন করতে পারে।
তথ্যপ্রযুক্তির MB হচ্ছে Megabyte (মেগাবাইট) ।
তবে অনেকে একে Megabit (মেগাবিট) এর সাথে গুলিয়ে ফেলেন।

উল্লেখ্য আমাদের ইন্টারনেট সংযোগে যে ডাউনলোড গতি দেখানো হয় তা মেগাবিট পার সেকেন্ড, মেগা বাইট না।
৮ বিটে যেহেতু ১ বাইট হয় তারমানে যখন কোনো সংযোগের কথা বলা হয় ১ এমবি, এর মানে হচ্ছে তা মূলত ১/৮ = ০.১২৫ মেগাবাইট ডাউনলোড ক্ষমতার।
বা অন্যভাবে বলতে গেলে ১০২৪ কিলোবাইটে এক মেগাবাইট হয়। তাই এক এমবি (Mb) ডাউনলোড স্পীড মানে মাত্র ১০২৪/৮ = ১২৮ কিলোবাইট । তেমনি ৮ এমবির ডাউনলোড স্পীড মানে ১ মেগাবাইট ডাউনলোড স্পীড।
0 টি ভোট
করেছেন (470 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
MB এর পূর্ণরূপ হলো Megabyte. কম্পিউটারের ভাষা বাইনারি, কেবল ০ এবং ১ ব্যবহার করে এটি সকল কাজ সম্পাদন করে। কম্পিউটার মেমোরির প্রতিটি ০ এবং ১ কে বিট বলে। ৮ টি বিট একত্রে গঠন করে একটি বাইট। এই একটি বাইট সাধারণত একটি অক্ষর ধারণ করে। যেমন, "Raiyan" শব্দটি ৬ বাইট আকারের, কেননা এতে ৬ টি অক্ষর আছে। এভাবে যখন দশ লক্ষ অক্ষর বাইনারিতে লেখা হয়, তখন তা হয় ১ Megabyte. মানে আপনি যদি কোনো ১ এমবির ফাইল তৈরী করেন, তবে তাতে ১০ লক্ষ অক্ষর বাইনারিতে আছে।
0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
MB হল মেগাবাইট (Megabyte) এর সংক্ষিপ্ত রূপ। একটি মেগাবাইট হল এক মিলিয়ন বা ১০^৬ বাইট। বাইট হল তথ্যের পরিমাপের একটি একক, যা একটি অক্ষরের সমতুল্য।

 

মেগাবাইট সাধারণত কম্পিউটারের মেমরি এবং স্টোরেজ ক্ষমতা পরিমাপের জন্য ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি কম্পিউটারের RAM 8GB হলে, এর মেমরি ক্ষমতা 8,000,000 বাইট।

 

ইন্টারনেটের ডাউনলোড এবং আপলোড গতি পরিমাপের জন্যও মেগাবাইট ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, একটি ইন্টারনেট সংযোগের ডাউনলোড গতি 100Mbps হলে, এর অর্থ হল সেকেন্ডে 100,000,000 বাইট তথ্য ডাউনলোড করা সম্ভব।

 

অন্যান্য মেগা-এককগুলির মধ্যে রয়েছে মেগাহার্জ (MHz), যা এক মিলিয়ন হার্জের সমান, এবং মেগাওয়াট (MW), যা এক মিলিয়ন ওয়াটের সমান।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

এখানে ২টি বিষয় থাকতে পারে। একটা হচ্ছে MB আরেকটা হচ্ছে Mb.

MB বলতে মেগাবাইট (Megabyte) বোঝায়। এটি একটি তথ্যের পরিমাপের একক যা 10^6 বা 1,000,000 বাইটের সমান। অর্থাৎ, 1 MB = 1000 KB

Mb বলতে মেগাবিট (Megabit) বোঝায়। এটি একটি তথ্যের পরিমাপের একক যা 10^6 বা 1,000,000 বিটের সমান। অর্থাৎ, 1 Mb = 1000 KBps

MB এবং Mb এর মধ্যে পার্থক্য হলো MB হলো বাইটের একক, আর Mb হলো বিটের একক। বাইট হলো তথ্যের একক, আর বিট হলো তথ্যের ক্ষুদ্রতম একক।

MB এবং Mb এর মধ্যে কিছু উদাহরণ হলো:

  • একটি 1 GB ফাইলের আকার হলো 1,000 MB।
  • একটি 100 Mbps ইন্টারনেট সংযোগের ডাউনলোড স্পিড হলো 100 Mb/s।

MB এবং Mb এর মধ্যে বিভ্রান্তি এড়াতে, নিশ্চিত করুন যে আপনি কোন এককটি ব্যবহার করছেন তা আপনি জানেন। যদি আপনি তথ্যের পরিমাণ পরিমাপ করছেন, তাহলে MB ব্যবহার করুন। যদি আপনি তথ্যের গতি পরিমাপ করছেন, তাহলে Mb ব্যবহার করুন।

 

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

0 টি ভোট
করেছেন (7,400 পয়েন্ট)

এমবি হল মেগাবাইট এর সংক্ষিপ্ত রূপ। এটি তথ্যের পরিমাণ মাপার একটি একক। ১ এমবি = ১০২৪ কেবি।

ইন্টারনেট স্পিডকে এমবিপিএস (মেগাবাইট প্রতি সেকেন্ড) দ্বারা পরিমাপ করা হয়। অর্থাৎ, ১ এমবিপিএস মানে হল ১ সেকেন্ডে ১ এমবি তথ্য ডাউনলোড করা যায়।

কম্পিউটারে, তথ্যের পরিমাণ মাপার জন্য এমবি ব্যবহার করা হয়। যেমন, একটি ফাইলের আকার কত এমবি তা দ্বারা বোঝানো হয়।

এমবি এর অন্যান্য ব্যবহারের মধ্যে রয়েছে:

  • মেগাবাইট গিগাবাইট
  • মেগাবাইট সেকেন্ড
  • মেগাবাইট পার সেকেন্ড

এমবি একটি গুরুত্বপূর্ণ একক যা তথ্যের পরিমাণ মাপার জন্য ব্যবহৃত হয়।

 

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 2,886 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 53 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 486 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 478 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,462 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...