মাঝে মাঝে কোল্ডড্রিংক্সের বোতল খুললে উপরের দিকে বরফের কুচি জমে যায় অথচ আগে বরফ ছিল না বোতলে। কারণ টা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
198 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (17,740 পয়েন্ট)
মাঝে মাঝে কোল্ডড্রিংক্সের বোতল খুললে উপরের দিকে বরফের কুচি জমে যায় অথচ আগে বরফ ছিল না বোতলে।
কারণ টা কী?

3 উত্তর

0 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)
ব্যাপার টা হইলো যে, পানির প্রতিটি কনা এমন একটা পর্যায়ে থাকে যেখানে সবাই বরফে পরিনত হবে মাত্র। ওই অবস্থা তে আরো ১/২ঘন্টা থাকলে সম্পূর্ণ শক্ত বরফ হইতো। কিন্তু আপনি এমন সময় বোতল বের করে মুখ খুলেছেন যে সময় তরলের কিছু সংখ্যক কনা বরফে পরিনত হবে আর কিছু সংখ্যক কনা তখনো তরল ছিলো। কিন্তু, কার্বন-ডাই-অক্সাইড এর চাপের জন্য মুখ খোলা মাত্র বা বোতলে ঝাকা লাগা মাত্রই উক্ত বরফ জমা তরলের কনা গুলা আস্তে আস্তে একে অপরের সাথে বব্ধনে আবদ্ধ হতে শুরু করে এবং তরল অংশের উপরের দিকে ভেসে উঠতে থাকে।

লিখেছেন: Arabi Al-Rawat
0 টি ভোট
করেছেন (17,740 পয়েন্ট)
আগেই বলা হয়েছে এটা কোনো অলৌকিক ঘটনা না। নিতান্তই সাধারণ একটা বিজ্ঞানের নিয়ম মেনে এই ঘটনাটা ঘটে। তোমরা জানো পানির তিনটা অবস্থা, কঠিন বরফ, তরল পানি আর গ্যাসীয় জলীয়বাষ্প। এখন পানি কীভাবে তরল থেকে কঠিন হয় এটা বুঝলেই বাকি বিষয় একদম পানির মতো সহজ।
পানি যখন শূন্য ডিগ্রি তাপমাত্রায় আসে তখন সেটা তরল থেকে কঠিনে পরিণত হয়।যে তাপমাত্রায় তরল পদার্থ কঠিন পদার্থে রূপান্তরিত হয় তাকে হিমাংক বলে। পদার্থের হিমাংকের সমান তাপমাত্রায় পৌঁছালে তরলটি অবশ্যই কঠিনে রূপান্তরিত হবে। অন্য কোনো তরলের জন্য এই তাপমাত্রা অন্য কিছু হতে পারে তবে পানির জন্য সেটা সবসময়ই শূন্য ডিগ্রি সেলসিয়াস।
আমরা যখন দুই ঘণ্টা পঁয়তাল্লিশ মিনিট পরে পানির বোতল বের করি তখন সেটার তাপমাত্রা প্রায় শূন্য ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল। এখন আমরা যখন সেটাকে বরফ বানাতে চাই তখন যে ঘটনাগুলো ঘটে—
ক. প্রথম ক্ষেত্রে আমরা বোতলে একটা শক্ত জায়গা খুঁজে বের করেছিলাম। সেইখানে আসলে পানি বরফ হয়ে গিয়েছে। যার ফলে সেখানের তাপমাত্রা শূন্য ডিগ্রির থেকেও কম। আঘাত করার কারণে এই বরফ বোতলের মধ্যে ছড়িয়ে পরে এবং বাকি পানির তাপমাত্রাও শূন্য ডিগ্রির নিচে চলে আসে যার ফলে পুরো পানিই বরফ হয়ে যায়।

সংগৃহীত: SJ Shek Forid
0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
এই ঘটনার পিছনের বিজ্ঞান প্রক্রিয়া গ্যাসের আবশ্যক গণণা থাকে, যা ব্যক্তি বোতল খোলার পরে অবশ্যই জানতে পারে না। বোতলটি সীলবন্দ ছিল এবং অভ্যন্তরীণ দাবী বেশি ছিল, তাই জমে যাওয়া বরফ আসলে বোতলের আবশ্যক গণণা ক্ষেত্রে একটি বদলাব সৃষ্টি করে।

 

প্রথমে বোতল খোলার সময়, বোতলের অন্তর্গত গ্যাসের দাবী বাড়ে এবং বোতল আবশ্যক গণণার উপর বাধা তৈরি করে। তাহলে, গ্যাস আত্মপ্রকাশকারী হয় এবং বোতলের উপর তাপমাত্রা কমযে আনতে শুরু করে। এই ঘটনার জন্য, বরফটি পরিস্থিতি তাপমাত্রা থেকে ঠান্ডা হলে বরফ চুম্বক আকর্ষণের ফলে তার কুচি জমতে শুরু করে এবং বোতলের উপরে অতিরিক্ত ভারবহন দ্বারা চলে যায়।

 

তাহলে উপরের দিকে বরফের কুচি যখন জমে যায়, এটি বোতলের বদলাব প্রক্রিয়ার ফলে হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
2 টি উত্তর 233 বার দেখা হয়েছে
+5 টি ভোট
4 টি উত্তর 2,264 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 368 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 830 বার দেখা হয়েছে
26 এপ্রিল 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন bhuazhang (1,070 পয়েন্ট)

10,727 টি প্রশ্ন

18,372 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,612 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Ahnaf_Tahmid

    330 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  4. Vuter Baccha

    150 পয়েন্ট

  5. Hasan rafi

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...