দই মাটির পাত্রে রাখার বৈজ্ঞানিক ব্যাখ্যা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
552 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (7,950 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,950 পয়েন্ট)

বেশিরভাগ সময় দেখা যায়, দই মাটির পাত্রে রাখা যায়। কিন্তু কেন মাটির পাত্রে দই রাখা হয় জানেন? এর পেছনেও রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা :

১. প্রথমত, মাটির পাত্রে অতি ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র থাকে যা খালি চোখে দেখা যায় না। ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্র দইয়ের ঘনত্ব বাড়িয়ে তাড়াতাড়ি জমাতে সাহায্য করে থাকে। যেহেতু মাটির পাত্রের পানি শোষন ক্ষমতা রয়েছে ফলে মাটির পাত্রে দই রাখলে দই থেকে পানি শোষন করে নিয়ে দই অত্যন্ত সুস্বাদু করে তোলে।

২. দই এবং বিভিন্ন দুগ্ধজাত খাবারে এসিড রয়েছে। মাটির পাত্রে রাখার ফলে সেই এসিডের মাত্রা কমে যায়। এসিডের কারণে দুধ টক লাগে। কিন্তু মাটির পাত্রে রাখাত ফলে সেই টক কমে যায় এবং মিষ্টি স্বাদ বৃদ্ধি পায়।

৩. মাটির দ্বারা তৈরি পাত্র হবার কারণে মাটিতে থাকা গুণাবলী এর মাঝেও পাওয়া যায়। মাটিতে যে খনিজ রয়েছে তা দইয়ের সাথে মিশে যায়। এতে বিভিন্ন ধরণের খনিজ যেমন ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাগনেসিয়াম, সালফার রয়েছে। যা দইয়ের পুষ্টিগুণ বৃদ্ধি করে।

৪. মাটির পাত্রে রাখার ফলে দইয়ের স্বাদ বৃদ্ধি পায়। দই ও মিষ্টি যখন মাটির পাত্রে রাখা হয় তখন এর স্বাদে ভিন্নতা দেখা যায়। আপনি নিজে পরীক্ষা করে দেখতে পারেন।

৫. মাটির পাত্রে তাপমাত্রার প্রভাব পড়েনা বিধায় অতিরিক্ত গরমেও কোন সমস্যা হয় না। এর ফলে দই সংরক্ষনে বাড়তি সুবিধা পাওয়া যায়।

তথ্যসুত্র : ইন্ডিয়া টাইমস

0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)

দই মাটির পাত্রে রাখার বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো, মাটির পাত্রের মধ্যে থাকা বিভিন্ন উপাদান দইয়ের স্বাদ এবং গঠনকে উন্নত করে। মাটির পাত্রের মধ্যে থাকা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া এবং ছত্রাক দইয়ের প্রক্রিয়াজাতকরণে সহায়তা করে। এছাড়াও, মাটির পাত্রের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদানগুলি দইয়ের দীর্ঘস্থায়িত্ব বাড়ায়।

দই তৈরির প্রক্রিয়াতে দুধের মধ্যে ল্যাকটোব্যাসিলাস এবং স্ট্রেপ্টোকোকাস ব্যাকটেরিয়া যোগ করা হয়। এই ব্যাকটেরিয়া দুধের ল্যাকটোজ শর্করাকে ভেঙে ল্যাকটিক অ্যাসিড তৈরি করে। ল্যাকটিক অ্যাসিড দুধের প্রোটিনগুলিকে জমাট বাঁধিয়ে দই তৈরি করে।

মাটির পাত্রের মধ্যে থাকা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া এবং ছত্রাক দইয়ের প্রক্রিয়াজাতকরণে সহায়তা করে। এই ব্যাকটেরিয়া এবং ছত্রাক ল্যাকটিক অ্যাসিড তৈরির পাশাপাশি দইয়ের স্বাদ এবং গঠনকে উন্নত করে।

মাটির পাত্রের মধ্যে থাকা প্রাকৃতিক উপাদানগুলি দইয়ের দীর্ঘস্থায়িত্ব বাড়ায়। মাটির পাত্রের মধ্যে থাকা খনিজ পদার্থগুলি দইয়ের মধ্যে প্রবেশ করে এবং এটিকে জীবাণুমুক্ত রাখতে সাহায্য করে। এছাড়াও, মাটির পাত্রের মধ্যে থাকা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টগুলি দইয়ের স্বাদ এবং গঠনকে উন্নত করে।

দই মাটির পাত্রে রাখার অন্যান্য সুবিধাগুলি হলো:

  • মাটির পাত্রের মধ্যে রাখা দইয়ের মধ্যে থাকা পুষ্টি উপাদানগুলির শোষণ সহজ হয়।
  • মাটির পাত্রের মধ্যে রাখা দইয়ের স্বাদ আরও বেশি উন্নত হয়।
  • মাটির পাত্রের মধ্যে রাখা দইয়ের দীর্ঘস্থায়িত্ব বেশি হয়।

তাই, দই মাটির পাত্রে রাখার বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো, এটি দইয়ের স্বাদ, গঠন, এবং দীর্ঘস্থায়িত্বকে উন্নত করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 535 বার দেখা হয়েছে
+5 টি ভোট
7 টি উত্তর 13,890 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 425 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 3,755 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Martian (93,090 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 307 বার দেখা হয়েছে
28 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,210 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...