পঙ্গপাল দূর করার কি কোনো উপায় আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
265 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (9,280 পয়েন্ট)
পঙ্গপাল হচ্ছে এক ধরনের পতঙ্গ যারা ঝাকে ঝাকে উড়ে বেড়ায় এবং ফসলি জমিতে আক্রমণ করে। পঙ্গপালের একটি বড় ঝাঁক একদিনে প্রায় 35 হাজার লোকের খাবার সাবাড় করে ফেলতে পারে। বলা হয়ে থাকে 1 বর্গ কিলোমিটার জায়গা জুড়ে প্রায় অবস্থিত একটি পঙ্গপালের ঝাকে প্রায় চার কোটি পঙ্গপাল থাকতে পারে। পঙ্গপাল দমনে সবচাইতে বড় হাতিয়ার হচ্ছে পাতিহাঁসের ঝাঁক।  পঙ্গপাল হাঁসের প্রিয় খাদ্য তালিকায় শীর্ষস্থানে। আর আমরা তো প্রায় সকলেই জানি হাঁসের খাওয়া লাগামহীন। অবিরত খেতেই থাকে। ২০০০ সালে চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সিনজিয়াংও পঙ্গপাল সংকটে পড়েছিল। সে সময় তারা হংস বাহিনী ব্যবহার করে পরিস্থিতি সামাল দিয়েছিল।
0 টি ভোট
করেছেন (7,400 পয়েন্ট)

পঙ্গপাল দূর করার জন্য নিম্নলিখিত উপায়গুলি অনুসরণ করা যেতে পারে:

  • পঙ্গপালের প্রজনন ক্ষেত্রগুলি ধ্বংস করুন। পঙ্গপালের ডিম এবং লার্ভা সাধারণত ভেজা, উষ্ণ জায়গায় পাওয়া যায়। এই জায়গাগুলি খুঁজে বের করে ধ্বংস করলে পঙ্গপালের জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।
  • পঙ্গপালের খাদ্য সরবরাহ হ্রাস করুন। পঙ্গপাল সবুজ উদ্ভিদ খেতে পছন্দ করে। তাই, পঙ্গপালের খাদ্য সরবরাহ হ্রাস করতে হলে, আবাদি জমিতে বিভিন্ন ধরনের ফসল চাষ করতে হবে। এছাড়াও, পঙ্গপালের খাদ্য সরবরাহ হ্রাস করতে হলে, বনজঙ্গল সংরক্ষণ করতে হবে।
  • পঙ্গপাল দমনকারী রাসায়নিক ব্যবহার করুন। পঙ্গপাল দমন করার জন্য বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা যেতে পারে। তবে, এই রাসায়নিক পদার্থগুলি পরিবেশের জন্য ক্ষতিকর হতে পারে। তাই, এই রাসায়নিক পদার্থগুলি ব্যবহারের সময় সতর্কতা অবলম্বন করতে হবে।
  • পঙ্গপাল দমনকারী প্রাণী ব্যবহার করুন। পঙ্গপালের প্রাকৃতিক শত্রু হলো কিছু পাখি, ব্যাঙ এবং মাছ। এই প্রাণীগুলিকে সংরক্ষণ করলে পঙ্গপালের সংখ্যা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

পঙ্গপাল দূর করার জন্য উপরে বর্ণিত উপায়গুলির পাশাপাশি, নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

  • পঙ্গপাল দূর করার জন্য স্থানীয় জনগণের সাথে সহযোগিতা করা গুরুত্বপূর্ণ।
  • পঙ্গপাল দূর করার জন্য একটি সমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা উচিত।
  • পঙ্গপাল দূর করার জন্য প্রযুক্তির ব্যবহার করা উচিত।

পঙ্গপাল একটি মারাত্মক পোকামাকড়। এটি একটি এলাকার ফসল ও খাদ্যশস্যের ব্যাপক ক্ষতি করতে পারে। তাই, পঙ্গপাল দূর করার জন্য যথাযথ পদক্ষেপ নেওয়া জরুরি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 216 বার দেখা হয়েছে
20 মার্চ 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mobin Sikder (15,750 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 147 বার দেখা হয়েছে
07 ডিসেম্বর 2023 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihan (1,040 পয়েন্ট)
0 টি ভোট
3 টি উত্তর 757 বার দেখা হয়েছে
07 মে 2022 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 831 বার দেখা হয়েছে
08 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUHUL AMIN (390 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 666 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,986 জন সদস্য

63 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 58 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...