বমি বমি ভাব দূর করার উপায় কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
215 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (140,740 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (140,740 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

হঠাৎ করে বমি হলে অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। বিভিন্ন কারণে এই সমস্যা হতে পারে। এই সমস্যা কেন হয় এবং কী করণীয়, এ বিষয়ে অনেকেই তেমন কিছু জানেন না। বমি বমি ভাব লাগার সাধারণ কিছু কারণ আছে, মূলত এই কারণগুলোতে বমি বমি ভাব হয়ে থাকে। কারণগুলো হলো- অতিরিক্ত ক্লান্তি, গতির কারণে অসুস্থতা বা মোশন সিকনেস, যে কোনও শারীরিক ব্যথা, মাইগ্রেইনের ব্যথা, অতিরিক্ত ধূমপান, বদ হজমের সমস্যা ইত্যাদি।

তবে রান্নাঘরে টুকিটাকি দিয়ে এই বমি বমি ভাব দূর করা সম্ভব। আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক-

 

লবঙ্গ: ১ চা চামচ লবঙ্গের গুঁড়া ১ কাপ পানিতে ৫ মিনিট সিদ্ধ করুন। ঠাণ্ডা হয়ে গেলে আস্তে আস্তে এটি পান করুন। আপনার যদি এর স্বাদ কটু লাগে তবে এর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এ ছাড়া ১-২ টি লবঙ্গ কিছুক্ষণ চিবিয়ে নিন। এটি সঙ্গে সঙ্গে বমি বমি ভাব দূর করে দেবে।

লেবু: খুব সহজ এবং সস্তা একটি উপায় হল লেবু। এক টুকরা লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষে নিন। এ ছাড়া এক গ্লাস পানিতে এক টুকরা লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে পান করুন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দিবে। এক টুকরা লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখতে পারেন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে।

জিরা: জিরা আরেকটি উপাদান যা আপনার বমি বমি ভাব নিমিষে দূর করে দিবে। কিছু পরিমাণ জিরা গুঁড়া করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। মুহূর্তের মধ্যে বমি বমি ভাব দূর হয়ে যাবে।

লেবু বা লবঙ্গ: মোসন সিকনেসের সমস্যা থাকলে সঙ্গে সব সময় লেবু বা লবঙ্গ সঙ্গে রাখুন। রাস্তায় বমি বমি লাগলে সঙ্গে সঙ্গে মুখে লেবু বা লবঙ্গ দিয়ে দিন। এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে।

আদা: দ্রুত বমি বমি ভাব দূর করতে আদা খুবই কার্যকরী একটি উপাদান। এক টুকরা আদা চায়ের সঙ্গে খান, এটি দ্রুত বমি বমি ভাব দূর করে দেবে। আদা হজমের সমস্যা দূর করতে সাহায্য করে। ১ টেবিল চামচ আদার রস, ১ টেবিল চামচ লেবুর রস এবং সামান্য বেকিং সোডা মিশিয়ে খেয়ে দেখুন। এটিও বমি বমি ভাব দূর করতে সাহায্য করবে।

সূত্র: জিনিউজ

0 টি ভোট
করেছেন (8,960 পয়েন্ট)
গাড়িতে উঠলে বমি ভাব হতে পারে। এ ছাড়া অনেক কারণে বমি বমি ভাব, খাদ্যে অরুচি আসতে পারে। সাধারণত গর্ভাবস্থায়, ভ্রমণে গেলে কিংবা অ্যাসিডিটির কারণে এ সমস্যা বেশি হয়।

 

আসুন জেনে নিই বমি ভাব কমানোর ঘরোয়া উপায়-

 

 

১. আদা নানা ধরনের শারীরিক অসুস্থতা দূর করে। বমি ভাব কিংবা পাকস্থলীর যেকোনো সমস্যায় আদা খেতে পারেন। বমি ভাব দেখা দিলে এক টুকরো আদা নিয়ে চিবুতে থাকুন।

 

২. লেবুর রসে থাকা অ্যাসিড বমি ভাব কমায়। এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেলে বমি ভাব দূর হবে।

 

৩. গবেষণায় দেখা গেছে, পুদিনা পাতার তেল বমি ভাব কমায়। দুই হাতের তালুতে কয়েক ফোঁটা তেল নিয়ে গন্ধ শুকলে এ সমস্যা দূর হবে।

 

৪. কিছু মসলা বমি ভাব কমাতে ভালো কাজ। বিশেষ করে মৌরি গুঁড়া, দারুচিনি গুঁড়া এবং ভাজা জিরা বমি ভাব দূর করে। এসব মসলা দিয়ে চা তৈরি করে খেলেও উপকার পাওয়া যায়।

 

৫. বমি ভাব হলে ছোট্ট একটি এলাচ মুখে দিতে পারেন। আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী, এটি বমি ভাব দূর করে।

 

 সূত্র : টাইমস অব ইন্ডিয়া
0 টি ভোট
করেছেন (28,780 পয়েন্ট)
বমি ভাব দেখা দিলে এক টুকরো আদা নিয়ে চিবুতে থাকুন। ২. লেবুর রসে থাকা অ্যাসিড বমি ভাব কমায়। এক গ্লাস হালকা গরম পানিতে লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেলে বমি ভাব দূর হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 39 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (134,250 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 47 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 72 বার দেখা হয়েছে
08 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUHUL AMIN (390 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 142 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 52 বার দেখা হয়েছে

9,617 টি প্রশ্ন

16,064 টি উত্তর

4,576 টি মন্তব্য

130,191 জন সদস্য

75 জন অনলাইনে রয়েছে
13 জন সদস্য এবং 62 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6610 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    6050 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1120 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী ক্ষতি মোবাইল চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask চাঁদ #জানতে রং শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা মাছ শব্দ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...