হিংসা দূর করার উপায় কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
150 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (1,040 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (1,040 পয়েন্ট)
সম্প্রতি ইয়েল বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইমোশনাল ইন্টেলিজেন্সের গবেষকরা হিংবা বা পরশ্রীকাতরতা দূর করার জন্য বিভিন্ন বিষয়ের কথা উল্লেখ করেছেন। গবেষকরা জানান, আত্মবিশ্বাস ও আত্মনির্ভরশীলতা ছাড়াও নির্দিষ্ট বিষয়কে উপেক্ষা করার প্রয়োজনীয়তা রয়েছে।
গবেষকরা জানান, পরশ্রীকাতরতায় যারা নিয়মিত ভোগেন তাদের নিয়মিত মানসিক চাপে পড়তে হয়।
পরশ্রীকাতরতার কারণে তাদের মানসিক চাপ বেড়ে যায় এবং হৃৎস্পন্দন ও রক্তচাপেও প্রভাব পড়ে। এছাড়া মানসিক নানা সমস্যা তৈরি হয় এবং তাদের কর্মক্ষেত্র, বন্ধু-বান্ধব ও পরিবারের সদস্যদের ওপর এর প্রভাব পড়ে।
এ সমস্যা সমাধানে নির্দিষ্ট বিষয়কে মেনে নেওয়ার অভ্যাস করতে হবে। অপরের সব বিষয়ে মাথা ঘামানো বাদ দিতে হবে।
উপেক্ষা করা শিখতে হবে, যেন অপরের কোনো বিষয় আপনার মনের মাঝে প্রভাব ফেলতে না পারে।

রূপান্তর করুনঃ

আমরা যে সমাজে বাস করি সেখানে সর্বত্রই প্রদর্শন প্রবণতা বিদ্যমান। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই নিজে যা নয়, তা হিসেবে নিজেকে উপস্থাপন করেন। এ পরিস্থিতিতে অনেকেই অন্যের অবস্থা দেখে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। তবে এ পরিস্থিতি আপনি চাইলেই একটু ভিন্নভাবে গ্রহণ করতে পারেন।অনেকেই অন্য মানুষের সঙ্গে নিজেকে তুলনা করেন। এক্ষেত্রে আপনার কখনোই এ কাজটি করা উচিত হবে না। প্রত্যেকের পরিস্থিতি ভিন্ন- এ বিষয়টি মানতে হবে। তুলনা করে নিজেকে হীনমন্যতার মাঝে নেবেন না। আপনার পরশ্রীকাতরতাকে সম্মানে রূপান্তরিত করুন। আর বন্ধুর কোনো অর্জনকে নিজের অর্জন বলেই মনে করুন।

বন্ধ করুনঃ

আত্মবিশ্বাসী মানুষ কখনোই নিজের হিংসা-বিদ্বেষকে বাড়তে দেয় না। আশপাশের মানুষের কিংবা বন্ধু-বান্ধবের ভালো সংবাদে অনেকেরই পরশ্রীকাতরতা দেখা দিতে পারে। তবে তা যেন বাড়তে না পারে সেজন্য নিজেকেই সতর্ক হতে হয়। ওসব নিয়ে চিন্তাভাবনা সম্পূর্ণ বন্ধ করার চেষ্টা করতে হয়। যে ফেসবুক পোস্ট, টুইট কিংবা সংবাদে আপনার পরশ্রীকাতরতা তৈরি হয়, সে সংবাদগুলো এড়িয়ে চলুন।

সূত্রঃকালের কণ্ঠ
করেছেন (7,400 পয়েন্ট)
অনেক সুন্দরভাবে বুঝিয়ে দিয়েছেন। ধন্যবাদ।
0 টি ভোট
করেছেন (7,400 পয়েন্ট)

হিংসা হল একটি স্বাভাবিক মানবিক আবেগ, তবে এটি যখন অতিরিক্ত হয়ে যায় তখন এটি ক্ষতিকারক হতে পারে। হিংসার কারণে ব্যক্তির মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ক্ষতি হতে পারে, এবং এটি সামাজিক সম্পর্কের অবনতি ঘটাতে পারে।

হিংসা দূর করার জন্য নিম্নলিখিত উপায়গুলি অনুসরণ করা যেতে পারে:

  • নিজের আবেগগুলিকে বুঝতে শিখুন। হিংসা কেন আপনি অনুভব করছেন তা বোঝার চেষ্টা করুন। আপনার আবেগগুলিকে অস্বীকার করার পরিবর্তে, সেগুলিকে গ্রহণ করুন এবং সেগুলির সাথে কীভাবে মোকাবিলা করতে হয় তা শিখুন।
  • নিজের মূল্যবোধগুলিকে পুনর্মূল্যায়ন করুন। আপনি কি অন্যের উপর আপনার সুখ নির্ভর করছেন? আপনি কি অন্যদের সাথে তুলনা করছেন? আপনার মূল্যবোধগুলিকে পুনর্মূল্যায়ন করে, আপনি হিংসার উৎসগুলিকে চিহ্নিত করতে এবং সেগুলিকে মোকাবেলা করতে সাহায্য করতে পারেন।
  • নিজের আত্মবিশ্বাস বাড়ান। আপনি কি নিজেকে অন্যদের চেয়ে কম যোগ্য মনে করেন? আপনি কি মনে করেন যে আপনি অন্যদের মতো কিছু অর্জন করতে পারবেন না? আপনার আত্মবিশ্বাস বাড়াতে, আপনার শক্তি এবং দুর্বলতাগুলি চিহ্নিত করুন এবং আপনার লক্ষ্যগুলি নির্ধারণ করুন।
  • অন্যদের প্রতি সহানুভূতিশীল হন। অন্যরা কেন যা অর্জন করেছে তা অর্জন করেছে তা বুঝতে চেষ্টা করুন। অন্যদের সাফল্যে আনন্দিত হওয়ার চেষ্টা করুন।
  • ধর্মীয় বা আধ্যাত্মিক অনুশীলন করুন। ধর্ম বা আধ্যাত্মিক অনুশীলন আপনাকে আপনার আবেগগুলিকে পরিচালনা করতে এবং অন্যদের প্রতি সহানুভূতিশীল হতে সাহায্য করতে পারে।

হিংসা দূর করা একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে, তবে এটি সম্ভব। ধৈর্য এবং প্রচেষ্টার মাধ্যমে, আপনি হিংসা থেকে মুক্তি পেতে এবং একটি আরও সুখী এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে পারেন।

এখানে কিছু নির্দিষ্ট কৌশল রয়েছে যা আপনাকে হিংসা দূর করতে সাহায্য করতে পারে:

  • আপনার হিংসার কারণগুলি চিহ্নিত করুন। আপনি যখন হিংসা অনুভব করেন, তখন সেই মুহূর্তে আপনার চিন্তাভাবনা এবং অনুভূতিগুলি লক্ষ্য করুন। আপনি কী কারণে হিংসা করছেন তা বুঝতে পেরে আপনি এটি মোকাবেলা করার উপায় খুঁজে পেতে পারেন।
  • আপনার হিংসার কারণগুলিকে চ্যালেঞ্জ করুন। আপনার হিংসার কারণগুলির যৌক্তিকতা সম্পর্কে চিন্তা করুন। তারা কি সত্যিই সঠিক? আপনি কি অন্যদের সাথে তুলনা করার পরিবর্তে নিজেকে মূল্যায়ন করতে পারেন?
  • আপনার আত্মবিশ্বাস বাড়াতে কাজ করুন। আপনি যখন নিজেকে অন্যদের চেয়ে কম যোগ্য মনে করেন, তখন হিংসা অনুভব করা স্বাভাবিক। আপনার আত্মবিশ্বাস বাড়াতে, আপনার শক্তি এবং দুর্বলতাগুলি চিহ্নিত করুন এবং আপনার লক্ষ্যগুলি নির্ধারণ করুন।
  • অন্যদের সাফল্যে আনন্দিত হওয়ার চেষ্টা করুন। অন্যদের সাফল্যকে আপনার নিজের সাফল্যের জন্য হুমকি হিসাবে দেখবেন না। অন্যদের সাফল্যে আনন্দিত হওয়া আপনাকে আরও ইতিবাচক এবং সুখী মানুষ হতে সাহায্য করবে।

হিংসা দূর করার জন্য আপনি যদি একা লড়াই করছেন তবে একজন থেরাপিস্ট বা কাউন্সেলরের সাথে কথা বলুন। তারা আপনাকে আপনার হিংসার কারণগুলি বুঝতে এবং এটি মোকাবেলা করার কার্যকর উপায়গুলি খুঁজে পেতে সাহায্য করতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 283 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 758 বার দেখা হয়েছে
07 মে 2022 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 269 বার দেখা হয়েছে
06 মে 2022 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 275 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 834 বার দেখা হয়েছে
08 নভেম্বর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUHUL AMIN (390 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,525 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 54 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...