গোসলের সময় কেন বাড়ে সৃজনশীলতা ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
189 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (350 পয়েন্ট)

 


‘ইউরেকা’ শব্দটির সঙ্গে সবাই কমবেশি পরিচিত। আর্কিমিডাসের মুখ থেকে বের হয়েছিলো শব্দটি। তাও আবার চৌবাচ্চায় গোসল করতে গিয়ে।গোসলের সময় হঠাৎ তার মাথায় একটা আইডিয়া আসে আর নগ্ন অবস্থা তাতেই উচ্চস্বরে বলতে থাকেন ইউরেকা ইউরেকা! যার অর্থ হলো ‘পেয়েছি’।

সেদিনই তিনি আবিষ্কার করেছিলেন প্লবতা। আধুনিক বিজ্ঞান বলছে, সেদিন গোসলে না গেলে বিষয়টি হয়তো অধরাই থেকে যেতো বহুকাল। অবাক করা তথ্য হলেও সত্যিই যে, গোসলের সঙ্গে নাকি সৃজনশীলতার যোগ সূত্র আছে এমনটাই ধারণা গবেষকদের।

সৃজনশীলতা আসলে কী? কোনো একটি সমস্যা বা ধাঁধার সমাধান যদি হাতের কাছে না থাকে তখন মস্তিষ্ক নিজেই মৌলিক চিন্তা ভাবনার মধ্যে দিয়ে সমাধান খুঁজে নেয়। একেই সাধারণ ভাবে সৃজনশীলতা বলে।

একাধিক গবেষণা বলছে, গোসলের সময় সৃজনশীলতা বেড়ে যায় । ২০১৫ সালে করা একটি সমীক্ষা বলছে, গোসল করতে গিয়ে প্রায় ৭২ শতাংশ মানুষের মাথায় নতুন আইডিয়া বা ভাবনা-চিন্তা এসেছে। ১৮-৬৪ বছর বয়সী ৪০০০ মানুষর উপর করা হয় এ সমীক্ষাটি। বিশেষজ্ঞদের মতে, একে বলে ডিফল্ট মোড নেটওয়ার্ক। এক্ষেত্রে অবচেতন মনে পরস্পর সম্পর্কবিহীন একটি ভাবনার সাথে অপর একটি ভাবনার সস্পর্ক খোঁজার কাজ চলতে থাকে এবং এভাবেই মস্তিষ্কে নতুন সংযোগ তৈরি হয়। তবে কেন এমনটি হয়? সে বিষয়ে স্পষ্ট  ধারণা পাওয়ার জন্য গবেষকদের আরো গবেষণা প্রয়োজন। 

সূত্র: বিজনেস ইনসাইডার

 

 

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
কিছু মনোবিজ্ঞানী হরমোন ডোপামিনকে ক্রেডিট দেন। ডোপামিন নিঃসৃত হলে আমরা সৃজনশীল বোধ করি। এবং ঝরনা সময়, এই হরমোন একটি বর্ধিত পদ্ধতিতে প্রবাহিত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 225 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 98 বার দেখা হয়েছে
+10 টি ভোট
2 টি উত্তর 179 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadia Chowdhury (17,740 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 789 বার দেখা হয়েছে

10,710 টি প্রশ্ন

18,307 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,226 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    210 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...