মঙ্গল গ্রহে নীল সূর্যাস্ত কেন দেখা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
179 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (2,630 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
মঙ্গল গ্রহে নীলাভ সূর্যাস্তের কারণ হলো ওই গ্রহের সূক্ষ্ম ধূলিকণা। গ্রহজুড়ে বিস্তৃত ওই সব ধূলিকণার বৈশিষ্ট্যের কারণে অন্যান্য রঙের পরিবর্তে নীল রংটাই সবচেয়ে সহজে সূর্যাস্তের সময় দিগন্তে প্রবল হয়ে দেখা দেয়। নীল রঙের পরই থাকে হলুদ আর কমলা বর্ণ। আকাশজুড়ে ওই রং দুটিরই বিস্তৃতি।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
মঙ্গলের ধূলিকণার মধ্য দিয়ে সূর্যের আলো পৌছায় বলে সেখানে সূর্যের রঙ নীল। তাছাড়া, সূর্যের আলো বহু দূরত্ব অতিক্রম করে বলে তা ক্ষীণ হয়ে যায়।
0 টি ভোট
করেছেন (7,300 পয়েন্ট)
মঙ্গল গ্রহে সূর্যাস্তের সময় আকাশ নীল দেখায় কারণ মঙ্গলের বায়ুমণ্ডল পৃথিবীর বায়ুমণ্ডলের তুলনায় অনেক পাতলা। মঙ্গলের বায়ুমণ্ডলের প্রধান উপাদান হলো কার্বন ডাই অক্সাইড। এই কার্বন ডাই অক্সাইডের কণাগুলি নীল আলোকে সবচেয়ে বেশি বিক্ষেপণ করে। তাই, মঙ্গলের বায়ুমণ্ডলের মধ্য দিয়ে আসা সূর্যের আলোর মধ্যে যে অংশ আমাদের চোখে পৌঁছায়, তার মধ্যে নীল আলোর পরিমাণ বেশি থাকে। ফলে, আমরা মঙ্গলে সূর্যাস্তের সময় আকাশকে নীল দেখি।

পৃথিবীতে সূর্যাস্তের সময় আকাশ লাল দেখায় কারণ পৃথিবীর বায়ুমণ্ডলে নাইট্রোজেন, অক্সিজেন, এবং জলীয় বাষ্পের কণাগুলি নীল আলোকে বেশি বিক্ষেপণ করে। তবে, লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য নীল আলোর তরঙ্গদৈর্ঘ্যের তুলনায় বেশি। তাই, লাল আলো কম বিক্ষেপিত হয় এবং আমাদের চোখে পৌঁছায়। ফলে, আমরা সূর্যাস্তের সময় আকাশকে লাল দেখি।

মঙ্গলের বায়ুমণ্ডলে নাইট্রোজেন, অক্সিজেন, এবং জলীয় বাষ্পের পরিমাণ পৃথিবীর বায়ুমণ্ডলের তুলনায় অনেক কম। তাই, মঙ্গলের বায়ুমণ্ডলে নীল আলোর বিক্ষেপণ হয় বেশি এবং লাল আলোর বিক্ষেপণ হয় কম। ফলে, মঙ্গলে সূর্যাস্তের সময় আকাশ নীল দেখায়।

এছাড়াও, মঙ্গলের বায়ুমণ্ডলের চাপ পৃথিবীর বায়ুমণ্ডলের চাপের তুলনায় অনেক কম। তাই, মঙ্গলের বায়ুমণ্ডলে আলোর বিক্ষেপণ হয় কম। ফলে, মঙ্গলে সূর্যাস্তের সময় আকাশের রঙ আরও তীব্র হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 170 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 154 বার দেখা হয়েছে
+4 টি ভোট
3 টি উত্তর 248 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 866 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 164 বার দেখা হয়েছে

10,709 টি প্রশ্ন

18,306 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,026 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    190 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #science #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...