নাগরদোলা/উচু কোন রাইড যখন উপর থেকে নিচে নামে তখন নাকি প্রায় অনেক মানুষেরই শরীরে খিচ ধরে যায় বা খিচুনির মতো কিছু একটা অনুভূত হয়। এটার কারন কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
250 বার দেখা হয়েছে
"আইকিউ" বিভাগে করেছেন (10,860 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (10,860 পয়েন্ট)
Nishat Tasnim উচ্চতা নিয়ে এই অতিরিক্ত ভীতি বা অনুভূতির নাম এক্রোফোবিয়া।

উচ্চতা ভীতির লক্ষণঃ-

সাধারণত উঁচু কোন স্থান, শপিং মল, ভবনের বারান্দা এমনকি ছাদে গেলে হঠাৎ করে মনের অবস্থায় কিছু পরিবর্তন আসলে এবং সাথে সাথে নিম্নোক্ত লক্ষণগুলো দেখা দিলে ধরে নিতে হবে আপনি উচ্চতা ভীতি বা হাই ফোবিয়ায় ভুগছেন:

- বুক ধড়ফড় করা বা পালপিটেশন

- অতিরিক্ত ঘাম হওয়া

- বমি ভাব হওয়া

- নিঃশ্বাস বন্ধ অথবা দ্রুততর হওয়া

- তৃষ্ণা পাওয়া

- শরীরে কাঁপুনি লাগা

- মাথা ঘোরানো ইত্যাদি।

উচ্চতা ভীতিতে আক্রান্ত ব্যক্তি সাধারণত উঁচু স্থানে যে কোন কাজ, মিটিং, ক্যাপসুল ট্রান্সপারেন্ট লিফট এড়িয়ে চলেন। উচ্চতায় ওঠার ভাবনা মাথায় আসলেও তাদের মাঝে এমন প্রতিক্রিয়া দেখা যায়।

উচ্চতা ভীতি হওয়ার কারণঃ

পূর্বে ধারণা করা হত উচ্চতা ভীতি শৈশবের কোন নেতিবাচক অভিজ্ঞতা থেকে শুরু হয়। কিন্তু সর্বশেষ গবেষণা অনুযায়ী জানা যায়, এটি জন্মগত, বংশগত এমনকি পরিবেশগত অভিজ্ঞতা সকল কারণেই হতে পারে।

চিকিৎসাঃ-

উচ্চতা ভীতি মূলত একধরণের এংজাইটি ডিসোর্ডার বা মানসিক উদ্বেগ সম্পর্কিত অসুখ। এটি যাদের দৈনন্দিন, পেশাগত, একাডেমিক কার্যক্রম ব্যাহত করে তাদের অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

এই অসুখের চিকিৎসা মূলত ৩ ধরনের:

১) কগনিটিভ বিহ্যাভিওরাল থেরাপি,

২) এন্টি ডিপ্রেসেন্ট ওষুধ,

৩) কাউন্সেলিং।

নিয়মিত চিকিৎসকের পরামর্শ এবং কাউন্সেলিং মেনে চললে উচ্চতা ভীতি মনের উপর থেকে চাপ কমাবে।
0 টি ভোট
করেছেন (9,600 পয়েন্ট)
নিজে কখনো নাগরদোলায় উঠিনি।

কিন্তু যেটা হয়, সেটা হলো, নাগরদোলা নিচে নামার সময় মানুষ এর উপর ওজনের চেয়ে কম বল প্রয়োগ করে। আর তার কারণে হতে পারে এটা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 19 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Simum (540 পয়েন্ট)

9,642 টি প্রশ্ন

16,094 টি উত্তর

4,577 টি মন্তব্য

131,721 জন সদস্য

57 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 50 জন গেস্ট অনলাইনে
  1. synthia faiz sheyma

    140 পয়েন্ট

  2. রিমি

    140 পয়েন্ট

  3. Md. Taseen Alam

    130 পয়েন্ট

  4. Nushrat

    120 পয়েন্ট

  5. priyapatel

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান #biology গরম কারণ বৃষ্টি #জানতে #ask রং চাঁদ শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ #science মাছ গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...