একটা প্রশ্ন প্রায়ই মনের মধ্যে ঘুরপাক খায়.. যখন বাহির থেকে বাসায় আসি, অনেক ক্লান্তি লাগে, তখন গোসল করলে কেন শরীরে প্রশান্তি আসে, কেন ক্লান্তি ধুর হয়ে যায়, কেন শরীরে ফ্রেশমেন্ট আসে? কেউ ব্যাখ্যা টা দিতে পারবেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
289 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (480 পয়েন্ট)

একটা প্রশ্ন প্রায়ই মনের মধ্যে ঘুরপাক খায়..

যখন বাহির থেকে বাসায় আসি,

অনেক ক্লান্তি লাগে, তখন গোসল করলে কেন শরীরে প্রশান্তি আসে, কেন ক্লান্তি ধুর হয়ে যায়,

কেন শরীরে ফ্রেশমেন্ট আসে?

কেউ ব্যাখ্যা টা দিতে পারবেন?

2 উত্তর

+5 টি ভোট
করেছেন (31,970 পয়েন্ট)
আপনি যখন পরিশ্রম করেন, তখন আপনার শরীর থেকে ঘাম ঝরে।

গরমকাল কিংবা অধিক পরিশ্রমে শরীর থেকে প্রয়োজনের  বেশি পানি ঘাম আকারে বের হয়ে যায়। ফলে পানির অভাবে আপনার কোষে বিভিন্ন কার্যক্রমে ব্যাঘাত ঘটে এবং তখন অবসাদগ্রস্ত হয়ে পড়েন।  

কিন্তু গোসলের মাধ্যমে আপনার কোষের সূক্ষ্ণ ছিদ্র দিয়ে পানি শরীরে প্রবেশ করে এবং রক্ত ও মস্তিষ্ক উভয়কেই শীতল করে। এজন্য গোসল করলে রিফ্রেশ লাগে।
করেছেন (480 পয়েন্ট)
+1
Tnx
0 টি ভোট
করেছেন (9,570 পয়েন্ট)
বাইরে থেকে আসলে বাইরের ধূলাবালি শরীরে বসে আপনার ইরিটেশনের সৃষ্টি করতে পারে।

এছাড়াও, গরমকালে বাইরে গেলে ঘামে শরীর ভিজে যায়। ঘামের পানি শুকিয়ে গেলেও লবণসহ অন্যান্য উপাদান গায়ে লেগেই থাকে। সেটা থেকেও অস্বস্তি হতে পারে।

আবার, ঘেমে শরীর থেকে পানি বের হয়ে শরীরে পানির ঘাটতি সৃষ্টি হয়। গোসল করলে খুব অল্প হলেও চামড়ার কোষগুলোতে পানি সরবরাহ হয়।

আর বাকি সমস্যাগুলোর জন্য তো অবশ্যই গোসল সবচেয়ে ভালো সমাধান স্বস্তি ফিরিয়ে আনার জন্য!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
0 টি উত্তর 5 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 90 বার দেখা হয়েছে

9,141 টি প্রশ্ন

15,190 টি উত্তর

4,507 টি মন্তব্য

112,517 জন সদস্য

146 জন অনলাইনে রয়েছে
12 জন সদস্য এবং 134 জন গেস্ট অনলাইনে
  1. স্বপ্নিল

    580 পয়েন্ট

  2. Nishat Tasnim

    430 পয়েন্ট

  3. Mahfuzur Rahman RM

    300 পয়েন্ট

  4. Chandan Biswas

    140 পয়েন্ট

  5. AlaMin786

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ রং খাওয়া রাসায়নিক #জানতে #biology বৃষ্টি শীতকাল গণিত উপকারিতা কাজ আগুন চাঁদ বিজ্ঞান সাদা সাপ বিদ্যুৎ রাত লাল খাবার উপায় শক্তি #ask দুধ গাছ ভয় আবিষ্কার ব্যাথা মশা মাছ ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক ব্যথা মন বাতাস #science পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...