সুইমিংপুল বা বাথটাবে থাকা শুক্রাণু থেকে গর্ভবতী হওয়া সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+20 টি ভোট
34,789 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (140,690 পয়েন্ট)

5 উত্তর

+4 টি ভোট
করেছেন (140,690 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মানবদেহের বাইরে শুক্রাণু বের হওয়ার পর বাতাসের সংস্পর্শে মারা যায়। শুক্রাণু মানুষ বা কোন পুরুষের দেহের বাইরে কতক্ষণ বেঁচে থাকবে তা নির্ভর করে পরিবেশগত কিছু ফ্যাক্টর ও কত দ্রুত শুক্রাণু শুকিয়ে যায় তার উপর। In vitro fertilization (IVF) এর ক্ষেত্রে ইনকিউবেটরে শুক্রাণু প্রায় ৭২ ঘন্টা বেঁচে থাকতে পারে। মানব ত্বকে শুক্রাণু ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যে মারা যায়। শুষ্ক পৃষ্ঠ বা কাপড়ে সিমেন শুকিয়ে যাওয়ার পরই শুক্রাণু মারা যাবে। হিমায়িত বা যথাযথভাবে সংরক্ষণ করা হলে শুক্রাণু কয়েক বছর বাঁচতে পারে।

বাথটাব বা সুইমিংপুলের পানিতে থাকার পুরুষের শুক্রাণু কোন নারীর দেহে প্রবেশ করবে এবং তা থেকে তিনি গর্ভধারণ করবেন এমন ঘটনা ঘটার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বাথটাবের গরম পানি ও রাসায়নিক শুক্রাণুকে কয়েক সেকেন্ডের ভিতর মেরে ফেলবে। বাথটাবে যদি সাধারণ উষ্ণ পানি থাকে তবে শুক্রাণু কয়েক মিনিট বেঁচে থাকতে পারে। তবুও, গর্ভধারণ করার জন্য শুক্রাণু সেই পানি দিয়ে ভ্রমণ করে নারীর ভ্যাজাইনা দিয়ে প্রবেশ করতে হবে। তারপর একে সারভিক্স বা জরায়ুর গ্রীবা এর মধ্য দিয়ে যেতে হবে এবং তারপর জরায়ুতে। এই প্রক্রিয়ার গর্ভবতী হওয়া প্রায় অসম্ভব।

ক্রেডিট : নিশাত তাসনিম (সাইন্স বী)

রেফারেন্স : https://www.healthline.com/health/how-long-can-sperm-live-outside-the-body

https://www.webmd.com/infertility-and-reproduction/guide/sperm-and-semen-faq

করেছেন (100 পয়েন্ট)
bah osadharon
+2 টি ভোট
করেছেন (69,410 পয়েন্ট)

Hussain Gazi : পানির সাথে শুক্রাণু মিশলে শুক্রানু অনেক পাতলা হয়ে যাবে এবং শুক্রানুর পরিমান কমে যাবে আর জরাইয়ুর দিকে শুক্রানু গেলে জরায়ু ফরেন পার্টিকেল হিসেবে শুক্রানু কে ট্রিট করে তাই কয়েক লাখ শুক্রানুর ভেতর একটা কি দুটো বাঁচে সেখানে এতোগুলো শুক্রানু কি করে ভেতরে যাবে জলের সাথে মিশে?
তাছাড়া পুকুরের জলের অম্লত্ব বা খার (pH) ও জার্মের কারনে শুক্রানু নষ্ট হয়ে যাবে। তাছাড়া মানব দেহের বাইরে শুক্রানু কখনো বেশি সময় বাঁচে না ক্রায়ো সংরক্ষণ বা স্পার্ম ব্যাঙ্ক ছাড়া ।

+1 টি ভোট
করেছেন (33,200 পয়েন্ট)
অসম্ভব, কারণ শুক্রানো এর মধ্যে অকার্যকর হয়ে যাবে।
0 টি ভোট
করেছেন (6,490 পয়েন্ট)
শুক্রাণু মানব দেহের বাইরে আসার কিছুক্ষণের মধ্যেই মারা যায় ফলে মানবদেহের বাইরে ও শুক্রাণুর পক্ষে ফার্টিলাইজার করা সম্ভব না ।
0 টি ভোট
করেছেন (6,490 পয়েন্ট)
শুক্রাণু মানব দেহের বাইরে আসার কিছুক্ষণের মধ্যেই মারা যায় ফলে মানবদেহের বাইরে ও শুক্রাণুর পক্ষে ফার্টিলাইজার করা সম্ভব না । আর সুইমিংপুল বাথরুম ের পরিস্থিতি তো দূরের কথা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 69 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 127 বার দেখা হয়েছে
25 নভেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shamsul HAque (150 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 4,029 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 12,910 বার দেখা হয়েছে

9,610 টি প্রশ্ন

16,062 টি উত্তর

4,576 টি মন্তব্য

129,967 জন সদস্য

77 জন অনলাইনে রয়েছে
12 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. Msknirob

    6490 পয়েন্ট

  2. Md. Taseen Alam

    5890 পয়েন্ট

  3. Mohammed Rayhan

    2050 পয়েন্ট

  4. Jihadul Amin

    1080 পয়েন্ট

  5. shafah555

    860 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ - পদার্থ শরীর রক্ত আলো কী ক্ষতি মোবাইল চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান গরম কারণ #biology বৃষ্টি #ask চাঁদ #জানতে রং শীতকাল উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা মাছ শব্দ #science গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত কান্না নাক হরমোন গ্যাস বিড়াল বাচ্চা
...