সহবাস করার কতদিন পর বোঝা যায় যে বাচ্চা (গর্ভবতী) হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
55,290 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

সহবাসের কতদিন পর গর্ভবতী হতে পারেন একজন মহিলা তা সাধারণত সম্পূর্ন নির্ভর করে তার শারীরিক ক্ষমতার উপর। কিন্তু বেশীরভাগ ক্ষেত্রে সহবাসের ২ থেকে ৩ সপ্তাহের মধ্যে বোঝা যায় আপনি গর্ভবতী কিনা। সহবাস করলেই যে আপনি গর্ভবতী হয়ে পড়তে পারেন এটা ভুল ধারনা। কিছু নির্দিষ্ট উপায় থাকে যেগুলি সঠিক ভাবে মেনে চললেই গর্ভবতী হতে পারেন। তাই সহবাসের কতদিন পর গর্ভবতী হতে পারেন তা ক্ষেত্রবিশেষে নিভর করে।

সহবাসের পর অনেকেই বুঝতে পারেন না সে গর্ভবতী হয়েছেন কিনা। নানা প্রশ্ন, দ্বিধা থেকে যায় অনেকের মনে। কিন্ত গর্ভবতী হওয়ার লক্ষণগুলি জানা থাকলে আপনি নিজেই বুঝে যেতে পারবেন যে আপনি গর্ভবতী কিনা। এর ফলে প্রথম দিন থেকে আপনি মাতৃত্বের স্বাদ উপলব্ধি করতে পারবেন। এছাড়াও সহবাসের কতদিন পর গর্ভবতী হলেন তারও হিসেব থাকবে আপনার নিকট।

 

গর্ভবতী হওয়ার ৮ টি লক্ষণ:

গর্ভবতী হওয়ার প্রথমিক ধাপে মহিলারা অনেকেই লক্ষনগুলি বুঝতে পারেন না। আর নিরাপত্তার স্বার্থে গর্ভধারনের সঠিক সময়কাল জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ যা মা ও শিশু উভয়ের জন্যই নিরাপদ। তাই কিভাবে বুঝবেন আপনি গর্ভবতী তার জন্য দেখে নিন গর্ভবতী হওয়ার ৮ টি লক্ষন।

১) বমি বমি ভাব:

আমরা বরাবর মা ঠাকুমার থেকে শুনে এসেছি গর্ভবতী হলে কোন কারন ছাড়াই মাথা ঘোরায়, দুর্বল লাগে, সর্বক্ষন গা গোলায়। যদি এই লক্ষনগুলি আপনি প্রতিনিয়ত অনুভব করেন তাহলে আপনি নিশ্চিত গর্ভবতী।

২) মাসিক না হওয়া:

ঋতুস্রাবের ক্ষেত্রে অনিয়ম বা হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া গর্ভবতী হওয়ার অন্যতম লক্ষণ। সচারচর ২৮ দিন অন্তর অন্তর মাসিক হয়ে থাকে কিন্তু গর্ভবস্থার ক্ষেত্রে নিয়মটা আলাদা এই অবস্থায় সম্পুর্ণভাবে মাসিক বন্ধ হয়ে যায়।

৩) স্তনের পরিবর্তন:

গর্ভবতী হওয়ার লক্ষণ বোঝার অপর একটি বিশেষ উপায় হল স্তনের পরিবর্তন। যদি আপনি গর্ভবতী হন তাহলে স্তনের আকৃতি কিছুটা বৃদ্ধি পাবে, অনেক সময় ব্যাথা অনুভব করবেন, বৃন্ত গাঢ় রঙ ধারন করবে।

৪) খাবারের স্বাদে অরুচি:

হঠাৎ করে কোন খাবারে স্বাদ না পাওয়া, খাবারের গন্ধ না পাওয়া, যে খাবার আপনার সথেকে প্রিয় সেই পছন্দের খাবর সবথেকে অপছন্দের হয়ে উঠেছে, খাবারে অরুচি, খাবর খেতে ইচ্ছে না করা, এই সকল বিষয় কিন্তু গর্ভবতী হওয়ার লক্ষন। হরমোনের তারতম্যের কারনেই এই পরিবর্তন দেখা যায়।

৫) মুড সুইংস:

গর্ভবতী হওয়ার লক্ষণ বোঝার জন্য মেজাজ খুব গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে কারন হরমোনের হেরাফারিতে মেজাজ সর্বক্ষন এক থাকে না, যখন তখন পরিবর্তন ঘটে কখন হঠাৎ করে মাথা গরম হয়ে গেল আবার কখনও মন খুব বিষণ্ণ আবার কখনও ফুরফুরে মেজাজ তো কখনও অবসাদ্গ্রস্থ মনে হয়।

৬) ক্লান্তি অনুভুতি:

এই সময় শরীরে ক্লান্তিভাব অনুভূত হয়, ঝিমুনি লাগে, সারাক্ষন ঘুম ঘুম ভাব থাকে। যার ফলে বুঝতে পারবেন আপনি সন্তানসম্ভবা।

৭) শরীরের তাপমাত্রা বৃদ্ধি:

গর্ভবতী হলে একটানা ১৮ থেকে ২০ দিন আপনার শরীরের তাপমাত্রার তারতম্য লক্ষ্য করবেন। স্বাভাবিক তাপমাত্রার তুলনায় অনেকটা বেশী থাকে।

৮) ঘন ঘন প্রস্রাব:

গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে কিডনিতে রক্ত সঞ্চালনের হার বেড়ে যায়। এক ফলে মুত্রথলি সাধারণ সময়ের তুলনায় তাড়াতাড়ি পুর্ণ হয়ে যায় যার দরুন ঘন ঘন প্রস্রাব পেয়ে থাকে।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ:

একটি মেয়ের জীবনে সবথেকে সুন্দর মুহুর্ত হল যখন সে জানতে পারে তার গর্ভে সন্তান রয়েছে, আর এই সুন্দর অনুভুতি আপনি প্রথম সপ্তাহে কিভাবে বুঝবেন তার ৫টি সহজ উপায়।

রক্তক্ষরণ:

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বুঝবেন যদি আপনার মাসিকের মতো ৬- ১২ দিন টানা সামান্য পরিমাণে রক্তপাত হতে থাকে।

অদ্ভুত স্বাদ উপলব্ধি:

সাধারণত গর্ভাবস্থার প্রথম সপ্তাহে রোজকার দিনের স্বাদের তুলনায় অন্য ধরনের স্বাদ অনুভব করবেন, অনেকটা ধাতব স্বাদের আস্ফালন ঘটে। মুখ থেকে দুর্গন্ধ আসে। এই সময় অনেকে টক খেতে ভালবাসেন।

স্বপ্ন:

বৈজ্ঞানিক মতে, সাধারণত সন্তান গর্ভে এলে মায়েরা গর্ভবতী হওয়ার স্বপ্ন দেখে থাকেন, আর এই স্বপ্ন প্রায়শই তারা দেখেন, এছাড়া তারা অনেক সময় অস্বাভাবিক স্বপ্নও দেখে থাকেন ।

কালো দাগ:

অনেকসময় মুখে, গালে, হাতে -পায়ে কালো ছোপ ছোপ দাগ দেখা যায়, একে মেলাস্মা বলে, গর্ভধারনের সময় ত্বকের সংবেশ্নশীলতা বেড়ে যায় হলে এই ধরনের দাগ দেখা যায়। এই গর্ভধারনের খুব গুরুতবপূর্ণ লক্ষন।

মাথা ঘোরানো:

গর্ভধারনের প্রথম সপ্তাহের লক্ষন হল মাথা ঘোরানো। যখন তখন মাথা ঘুরে যাওয়া, চোখে অন্ধকার দেওয়া , শরীর দুর্বল হয়ে যায় এর কারন কিছুটা হরমোনের তারতম্যের ফলে।

@shlokpedia.com

0 টি ভোট
করেছেন (670 পয়েন্ট)

সহবাস করার পর গর্ভবতী হওয়ার লক্ষণগুলি সাধারণত ডিম্বস্ফোটনের 10 থেকে 14 দিন পরে দেখা যায়। ডিম্বস্ফোটন হল যখন ডিম্বাশয় থেকে একটি ডিম্বাণু বের হয়। ডিম্বাণু যদি শুক্রাণুর সাথে মিলিত হয়, তাহলে গর্ভধারণ ঘটে।

গর্ভধারণের কিছু প্রাথমিক লক্ষণ হল:

  • মিসড পিরিয়ড: গর্ভধারণের সবচেয়ে সাধারণ লক্ষণ হল মিসড পিরিয়ড।
  • ব্রেস্ট টেন্ডারনেস: গর্ভধারণের পর ব্রেস্ট ফুলে যাওয়া এবং স্পর্শকাতর হয়ে যাওয়া একটি সাধারণ লক্ষণ।
  • স্পটিং: কিছু মহিলা গর্ভধারণের পর হালকা রক্তপাত বা স্পটিং অনুভব করে।
  • ক্লান্তি: গর্ভধারণের পর অনেক মহিলা ক্লান্তি এবং দুর্বলতা অনুভব করে।
  • মর্নিং সিকনেস: গর্ভধারণের পর অনেক মহিলা বমি বমি ভাব এবং বমি অনুভব করে।

গর্ভধারণ পরীক্ষা হল গর্ভবতী হওয়ার সবচেয়ে নির্ভরযোগ্য উপায়। গর্ভধারণ পরীক্ষা প্রস্রাবে বা রক্তে hCG হরমোনের উপস্থিতি সনাক্ত করে। hCG হরমোন গর্ভধারণের পর শরীরে উৎপন্ন হয়।

গর্ভধারণের লক্ষণগুলি প্রতিটি মহিলার জন্য ভিন্ন হতে পারে। কিছু মহিলা গর্ভধারণের পর কোনো লক্ষণই অনুভব করে না, অন্যরা অনেক লক্ষণ অনুভব করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 2,876 বার দেখা হয়েছে
12 জুলাই 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nope (140 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,104 জন সদস্য

50 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 49 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...