মানুষের সাথে অন্য একটি প্রাণীর ডিম্বাণু-শুক্রাণু কি নিষিক্ত হওয়া সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
1,414 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (47,410 পয়েন্ট)

3 উত্তর

+3 টি ভোট
করেছেন (110,050 পয়েন্ট)
+2 টি ভোট
করেছেন (47,410 পয়েন্ট)
0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)
বিজ্ঞানীরা ঘোষণা করেছেন যে মানুষের জিন পুলে নিয়ান্ডারথালদের ডিএনএ অন্তর্ভুক্ত বলে মনে হচ্ছে। এটি পরামর্শ দেয় যে প্রায় 30,000 বছর আগে নিয়ান্ডারথালরা বিলুপ্ত হওয়ার আগে কোনও সময়ে মানুষ তাদের আদিম কাজিনদের সাথে আন্তঃপ্রজনন করেছিল।

মানুষের ডিএনএ অন্যান্য প্রাণীদের থেকে এতটাই আলাদা হয়ে গেছে যে আন্তঃপ্রজনন সম্ভব হবে না। জীবের দলগুলি ভৌগলিক বাধাগুলির দ্বারা পৃথক হয়ে গেলে জিনগতভাবে আলাদা হয়ে যাওয়ার প্রবণতা থাকে; কেউ নতুন খাদ্য উৎস খুঁজে বের করতে যেতে পারে বা ভূমিকম্প অথবা বড় কোন বিবর্তন তাদের আলাদা করতে পারে। অনেক বছর পরে যখন দুটি দল আবার একে অপরের সংস্পর্শে আসে, তখন তারা প্রত্যেকে এমনভাবে বিবর্তিত হতে পারে যেখানে তারা আর সঙ্গম করতে পারে না।

সাধারণভাবে, দুই ধরনের পরিবর্তন প্রাণীদের আন্তঃপ্রজনন থেকে বিরত রাখে। প্রথমটি সেই সমস্ত কারণগুলিকে অন্তর্ভুক্ত করে - যাকে "প্রি-জাইগোটিক প্রজনন বিচ্ছিন্ন প্রক্রিয়া" বলা হয় - যা নিষিক্তকরণকে অসম্ভব করে তুলবে। মানুষের ডিএনএ  এর ক্ষেত্রে  অন্য প্রাণীর সাথে জাইগোটিক গঠনে এই নিষিক্তকরণ অসম্ভব হয়।

1920-এর দশকে, সোভিয়েত স্বৈরশাসক জোসেফ স্ট্যালিন অর্ধ-মানুষ, অর্ধ-বানর সৈন্যদের একটি বাহিনী তৈরির আশায় আফ্রিকায় পশু-প্রজনন বিশেষজ্ঞকে পাঠান। বানরের শুক্রাণু দিয়ে নারীদের গর্ভধারণ করা এবং মানুষের শুক্রাণু দিয়ে নারী শিম্পাঞ্জিকে গর্ভধারণ করার উভয় প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 112 বার দেখা হয়েছে
22 জানুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ferdous (670 পয়েন্ট)
+8 টি ভোট
3 টি উত্তর 205 বার দেখা হয়েছে

9,377 টি প্রশ্ন

15,652 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,703 জন সদস্য

119 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 116 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1690 পয়েন্ট

  2. azratuni

    630 পয়েন্ট

  3. Jihadul Amin

    620 পয়েন্ট

  4. স্বপ্নিল

    560 পয়েন্ট

  5. Tanzila

    420 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে রং শীতকাল বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মাছ হাত শব্দ মনোবিজ্ঞান ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম ব্যথা মৃত্যু দাঁত পাতা আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...