মেয়েদের ক্ষেত্রে ব্রা পরার উপকারিতা বিজ্ঞান এর দৃষ্টি তে কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
33,985 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

3 উত্তর

+4 টি ভোট
করেছেন (7,980 পয়েন্ট)
অন্তর্বাস মেয়েদের একটি ভীষণই গুরুত্বপূর্ণ পোশাক, যেটা ছাড়া বলা যায় জীবন অচল। যেটা রোজ দরকার পড়ে। কিন্তু মহিলাদের ব্রা এতটা অপরিহার্য? কেনই বা পরেন? কিংবা আদৌ কি সবসময় ব্রা পরা উচিত? জানুন বিস্তারিত।

ব্রা স্তনকে সুরক্ষিত রাখে। বাইরের যেকোনো আঘাত থেকে স্তনকে সুরক্ষিত রাখে। এছাড়াও নানারকম পরিস্থিতির সম্মুখীন হতে হয় নারীদের। অনেক সময় ঝুঁকে নীচু হয়েও নানারকম কাজও করতে হয়। সেক্ষেত্রে নানারকম অস্বস্তিকর পরিস্থিতি এড়াতে ব্রা পরা দরকার।

স্তনকে সঠিক সাপোর্ট দিতে: অনেক সময় নানারকম দৌড়-ঝাঁপের কাজ থাকে। আবার শরীরচর্চার সময়ও স্তনকে সাপোর্ট দেওয়ার দরকার পড়ে। নাহলে এই দৌড়ঝাঁপ বা শরীরচর্চার সময় স্তনের লেগে যাবার সম্ভাবনা থাকে। আবার আকারও নষ্ট হতে পারে। তাই ব্রা স্তন দুটিকে সঠিক সাপোর্টে রাখে। দৌড়-ঝাঁপ বা সাধারণ ভাবে হাঁটলেও, স্তনের অনিচ্ছাকৃত মুভমেন্ট, বা নীচের দিকে ঝুলে থাকা যেগুলো খুবই অস্বস্তিকর। এছাড়াও শরীরচর্চা বা খেলার সময় ব্রা না পরলে স্তনের অনিচ্ছাকৃত নানারকম মুভমেন্ট অতিরিক্ত হয়, ফলে স্তনে ব্যথাও হয়। তাই ব্রা স্তনকে সঠিক সাপোর্টে রাখে।
পোশাকের সাথে মানিয়ে নিতে: অনেকেরই স্তনের আকার সঠিক নয়। মানে অনেকেরই লম্বাটে ধরণের হয়। নীচের দিকে ঝুলে থাকে। বা সামনের দিকে অতিরিক্ত উঁচু হয়ে থাকে। এছাড়াও নিপল পোশাকের ওপর দিয়ে বোঝা গেলে বেশ অস্বস্তির কারণ সেটি। তাই পোশাকের সাথে ব্রা না পরলে দেখতে বেশ দৃষ্টিকটু লাগে। ব্রা পরলে স্তন টাইট থাকে। সঠিক জায়গায় থাকে। দেখতে ভালো লাগে। তাই যতই সুন্দর পোশাক পরুন না কেন, ব্রা না পরলে দেখতে মোটেই ভালো লাগবে না। স্তন দুটিকে পোশাকের সাথে ফিট করা দরকার। আর সেটাই করে ব্রা।

স্তনের ওজনকে ধরে রাখে: ব্রা স্তনের ওজন ধরে রাখে। ব্রা স্তনের ওজনকে ব্রেস্ট লাইন ও কাঁধের মধ্যে ভাগ করে দেয়। তার মধ্যে ব্রা প্রায় ৮০% ওয়েট বহন করে। বাকি ২০% বহন করে কাঁধ। তাই সঠিক মাপের ব্রা পরা খুব দরকার। ব্রা ঠিকমত ফিট না হলে, সেই ওজনটা পুরোটাই পরে কাঁধের ওপর। এর ফলে কাঁধে, ঘাড়ে ব্যথা হতে পারে। স্তনেও ব্যথা হতে পারে। এরজন্য সঠিক সাইজ এবং সঠিক কাপ সাইজ আগে দেখে নিন কোন সাইজটা একদম ফিট করছে। সঠিক সাইজ পরলে যথেষ্ট আরামদায়ক।

ব্রা পরার এই সুবিধাগুলো থাকলেও সবসময় কিন্তু ব্রা পরে থাকা একদমই ভালো না। বিভিন্ন নিউ স্টাডি থেকে দেখা যাচ্ছে, সবসময় ব্রা পরে থাকার তুলনায়, যারা কম ব্রা পরেন তাদের ব্রেস্ট যথেষ্ট সুগঠিত হয় এবং ব্রেস্ট নিপল সঠিক আকার পায়। অন্যদিকে সবসময় ব্রা পরলে ব্রেস্ট চেপে থাকে, তার ফলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হতে পারে না। তাই ব্রা কম পরে থাকলে রক্ত সঞ্চালন সঠিকভাবে হতে পারে, তার ফলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি অনেকটা কম থাকে এবং এটা ব্রেস্ট টাইট রাখতেও সাহায্য করে। তবে সবসময় তো ব্রা ছাড়া থাকে সম্ভব নয়, সেক্ষেত্রে স্পোর্টস ব্রা বেশ ভালো স্তনের আকার ঠিক রাখতে।
সোর্স: নতুন সময়
+1 টি ভোট
করেছেন (9,190 পয়েন্ট)
১)  ব্রা স্তনকে সুরক্ষিত রাখে। বাহিরের আঘাত থেকে স্তনকে সুরক্ষিত রাখে।অনেক সময় নিচ্চের দিকে ঝুকে কাজ করতে হয়, তখনের অস্বস্তিবোধ এড়াতে ব্রা দরকার
২) পোষাকের সাথে অনেক সময় স্তনের আকার মিল থাকে না।পোষাকের সাথে মানিয়ে নিতে ব্রা অনেক প্রয়োজন পরে।
৩) অনেক সময় স্তনকে সাপোর্ট দিতে ব্রা দরকার পরে। যেমন দৌর ঝাপ বা অন্য কোনো কাজ করার সময় স্তন অস্বাভাবিক ভাবে নাড়াচড়া করলে স্তনের আকার পরিবর্তন হয়ে যেতে পারে। এ সময় স্তনকে সাপোর্ট করে
৪)  সঠিক মাপের ব্রা পরলে তা স্তনের ওজন ধরে রাখে। ব্রা স্তনের ওজনকে ব্রেস্ট লাইন ও কাধেরে মাঝে ভাগ করে দেয়। তার মাঝে ব্রা প্রায় ৮০ শতাংশ ভর বহন করে।বাকি ২০ শতাংশ বহন করে কাধ।( কিন্তু ব্রা ঠিক মত ফিট না হলে সে ওজনটা পুরোটাই কাধে চলে যায়।যার ফলে কাধেও ঘাড়ে ব্যথা হতে পারে, এমনকি স্তনেও এ ব্যথা হতে পারে)
৫)  অনেক সময় শারিরীক সমস্যা বা বিভিন্ন কারনে স্তনেরর আকার স্বসাভাবিক থাকে না, তখন ব্রা স্তনের আকারকে পরিবর্তন করে স্বাভাবিক করে দেয়।

তা ছাড়া ব্রা না পরারও অনেক উপকারিরা আছে।,গবেষকরা বলে ব্রা না পরলে আরো উপকারিতা বেশি।ব্রা পরলে স্তনের উপর আলাদা চাপ পরে থাকে।যার ফলে স্তনে রক্ত ঠিকমত পৌছাতে পারে না।এমনকি এর বেশি প্রয়োগে স্তনের টিস্যুগুলোও শক্ত হয়ে যায়।
0 টি ভোট
করেছেন (1,360 পয়েন্ট)
ব্রা পরার কোনো সুনির্দিষ্ট স্বাস্থ্য উপকারিতা আছে এমন দাবির সমর্থনে কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। কিছু লোক সান্ত্বনা, সমর্থন বা তাদের চেহারা উন্নত করার জন্য একটি ব্রা পরা বেছে নিতে পারে, কিন্তু ব্রা পরার কোন অন্তর্নিহিত স্বাস্থ্য সুবিধা নেই।

আসলে, কিছু গবেষণা পরামর্শ দিয়েছে যে ব্রা পরা আসলে স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, একটি সমীক্ষায় দেখা গেছে যে যে মহিলারা ব্রা পরেন না তাদের স্তন ঝুলে যাওয়ার ঝুঁকি কম ছিল সেই মহিলাদের তুলনায় যারা নিয়মিত ব্রা পরেন। আরেকটি সমীক্ষায় দেখা গেছে যে মহিলারা আঁটসাঁট বা সংকুচিত ব্রা পরেন তাদের ইন্টারট্রিগো হওয়ার ঝুঁকি বেশি ছিল, একটি ত্বকের জ্বালা যা স্তনের নীচে ঘটতে পারে।

সামগ্রিকভাবে, একটি ব্রা পরার সিদ্ধান্ত একটি ব্যক্তিগত পছন্দ যা ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য এবং পছন্দের উপর ভিত্তি করে হওয়া উচিত। এমন কোন বৈজ্ঞানিক প্রমাণ নেই যে ব্রা পরার কোন সুনির্দিষ্ট স্বাস্থ্য উপকারিতা রয়েছে এবং শরীরের স্বাভাবিক ক্রিয়াকলাপের জন্য এটি প্রয়োজনীয় নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 59,433 বার দেখা হয়েছে
+38 টি ভোট
3 টি উত্তর 78,161 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 912 বার দেখা হয়েছে
20 এপ্রিল 2022 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মো:নাসরিন আক্তার (120 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 1,034 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 2,268 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,092 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...