একটি মানুষের সৃজনীশক্তি কেমন তা কিভাবে বোঝা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
177 বার দেখা হয়েছে
"সৃজনশীলতা" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

রাইয়ান কামাল

 

 

অন্যান্য অনেক মানসিক সক্ষমতার মত সৃজনশক্তিকেও ঠিক সরাসরি কোন মাপকাঠিতে মাপা সহজ না। তাছাড়া সৃজনশক্তির অর্থও ব্যক্তিভেদে এবং চাহিদার উপরর নির্ভর করে বিভিন্ন রকম হয়। প্রোগ্রামিং পেশায় সৃজনশক্তি যেভাবে পরখ করা হয়, সেভাবে কপিরাইটারের পেশায় সৃজনশক্তি পরখ করাটা ঠিক হবে না। আলপনা আঁকার জন্য সৃজনশক্তি যেভাবে পরখ করা হবে, বইয়ের প্রচ্ছদ বানানোর কাজ করতে সৃজনশক্তি সেভাবে পরখ করাও ঠিক হবে না। আমি নিজে মাঝে মাঝে বিভিন্ন ধরনের প্রযুক্তি ও প্রকৌশল সম্পর্কিত পদে চাকরির সাক্ষাৎকার নিই, সময়ের সাথে সাথে এসব পেশায় সৃজনশক্তি পরখ করার কিছু পদ্ধতি আত্মস্থ করেছি। সেখান থেকে একটা উল্লেখ করতে পারি।

এই বিশেষ ক্ষেত্রে আমি সৃজনশক্তি বলতে আমি বুঝি একই সমস্যাকে বিভিন্ন দিক থেকে আক্রমণ করার ক্ষমতা। এর জন্য আমি উন্মুক্ত প্রশ্ন (ইংরেজিতে বলে open-ended question ) দিতে পছন্দ করি। আলোচনা শুরু করতে মোটামুটি হালনাগাদ একটা বিষয়কে ধরে একটা প্রকৌশল সমস্যা দাঁড় করাই। যেমন, যে বছর কানাডায় নির্বাচন হয়েছিল, সেবার একজনকে জিজ্ঞেস করেছিলাম ইলেকশন্স কানাডা (বাংলাদেশের নির্বাচন কমিশনের মত একটা প্রতিষ্ঠান) থেকে প্রত্যেক মুহুর্তে সব আসনের পরিসংখ্যান প্রকাশ করার সিস্টেম বানাতে হবে। প্রার্থীকে বলি এই সমস্যাটা সমাধান করতে প্রচলিত যন্ত্রপাতি, উপকরণ, সফটওয়্যার ইত্যাদি ব্যবহার করে কাজ চালানোর মত একটা সমাধান দিতে। দুনিয়ার সেরা সমাধান না দিলেও চলবে। যদি কাজ চালানোর মত সমাধান দিতে পারে তাহলে সমস্যাটাকে আস্তে আস্তে কঠিন করতে থাকি। অথবা তার অপশন কমিয়ে দিই, অমুক যন্ত্র বা তমুক সফটওয়্যার ব্যবহার করা যাবে না। এবার বল দেখি কি করা যায়। সব সময় যে প্রশ্নের উত্তর আমি নিজেও জানি তা না। বরং ভাল প্রার্থিরা আমাকেই নতুন কিছু শিখিয়ে দেয়। যাহোক, আমি লক্ষ্য রাখি কয়বার সেই প্রার্থী নতুন করে বিভিন্ন দিক থেকে সমস্যাটাকে আক্রমণ করতে পারছে। সে হয়ত একটা বিশেষ যন্ত্র বা যন্ত্রাংশ অথবা বিজ্ঞানের একটা বিশেষ নীতিকে ভিত্তি করে সমাধান বানিয়েছে, সেটা সরিয়ে দিলেও কি সে নতুন আরেকটা সমাধান বানাতে পারে কিনা। এরকম পর পর কয়বার পারে? যে যতবার পারবে, তার সৃজনশীলতার "দৌড়" ততদূর।

খুব সংকীর্ণ অর্থে সৃজনশীলতা পরখ করার একটা পদ্ধতি এটা। জীবনের সব ক্ষেত্রে কাজে লাগবে দাবী করব না। তবে মাঝে মাঝে কাজে লাগতেও পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
3 টি উত্তর 484 বার দেখা হয়েছে
13 নভেম্বর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Shuvo (7,700 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 120 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 189 বার দেখা হয়েছে
24 ডিসেম্বর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,003 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 38 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...