আয়নার রঙ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
484 বার দেখা হয়েছে
"সৃজনশীলতা" বিভাগে করেছেন (7,700 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (14,110 পয়েন্ট)
মানুষের চোখ প্রায় ১০ মিলিয়ন অর্থাৎ ১ কোটি ভিন্ন ভিন্ন রঙ দেখতে ও চিনতে পারে। যাইহোক, এবার আয়নার প্রসঙ্গে আসি।

আয়নার সামনে যা রাখা হয় হুবহু তারই প্রতিবিম্ব গঠন করে। কিন্তু যদি প্রশ্ন করা হয় আয়নার রঙ কি!
হয়তো অনেকেই বলবে আয়নার রঙ সাদা, আবার অনেকেই বলবে আয়নার রঙ রূপালী। তবে দুঃখজনকভাবে আয়নার রঙ এর মধ্যে একটাও না।
আয়নার রঙ জানার আগে আমরা জেনে নিই আদর্শ আয়না (আদর্শ দর্পন) এর বৈশিষ্ট্য কি। আদর্শ আয়না সাধারনত কোন আলোই প্রতিফলিত করবে না। সম্পূর্ন আলোটাই শোষন করবে।

কিন্তু আমাদের পৃথিবীতে একেবারে আদর্শ আয়না কোথাও নেই। সাধারন আয়নাগুলো কিছু আলোক রশ্মি শোষন করে থাকে।
পরীক্ষা করে দেখা যায় আয়না যে আলো প্রতিফলিত করে তার তরঙ্গদৈর্ঘ্য ৫১০ ন্যানোমিটার। যা দৃশ্যমান সবুজ আলোর তরঙ্গদৈর্ঘ্য।
সুতরাং পদার্থবিজ্ঞানের তথ্য থেকে বলা যায়, আয়নার রঙ সবুজ।

(বিঃদ্রঃ যে বস্তু থেকে যে রঙের আলো প্রতিফলিত হয়, সে বস্তুর রঙ তাই।

বায়ুমন্ডল থেকে নীল আলো প্রতিফলিত হয় বলে বায়ুমন্ডলের রঙ নীল।ব্লাকহোল থেকে কোন আলোই প্রতিফলিত হয় না বলে ব্লাকহোলের রঙ কালো,আবার সূর্য থেকে সব রঙের আলো প্রতিফলিত হয় বলে সূর্যের রঙ সাদা দেখায়)

সূত্র:Quora
0 টি ভোট
করেছেন (750 পয়েন্ট)
সাদা আলোতে, যা দৃশ্যমান বর্ণালীর তরঙ্গদৈর্ঘ্য অন্তর্ভুক্ত করে, কোনো বস্তুর রঙ আলোর সেই তরঙ্গদৈর্ঘ্যের দ্বারা নির্দেশিত হয় যেটির পৃষ্ঠের পরমাণুগুলি আপ করতে ব্যর্থ হয়। একটি নিখুঁত আয়না যেমন সাদা আলো সমন্বিত সমস্ত রঙকে প্রতিফলিত করে, এটিও সাদা।

বাস্তব আয়নাগুলি নিখুঁত নয়, এবং তাদের পৃষ্ঠের পরমাণুগুলি যে কোনও প্রতিফলনকে খুব হালকা সবুজ আভা দেয়, কারণ কাচের পরমাণুগুলি অন্য যে কোনও রঙের তুলনায় আরও শক্তিশালীভাবে সবুজ আলোকে প্রতিফলিত করে।
0 টি ভোট
করেছেন (2,350 পয়েন্ট)
যেসব আয়না আমরা নিত্যদিনের কাজকর্মের জন্য ব্যবহার করি সেগুলো সোডালাইম সিলিকা হতে তৈরি স্বচ্ছ কাচের বস্তু, যার অপর পৃষ্ঠে রূপার প্রলেপ দেয়া থাকে। লেহম্যান টার্মে আয়নাকে বলা হয় সোডালাইম কাচের রূপালি পাত। তো এই সোডালাইম মিশ্রণের বর্ণ হলো সবুজ, যা আয়নাকে এত চমৎকার প্রতিফলন বৈশিষ্ট্য প্রদান করে! হ্যাঁ ঠিকই পড়েছেন, এই রূপালি প্রতিফলক মাধ্যমটির রঙ আসলে আবছা সবুজ! ২০০৪ সালে স্পেনের গ্রেনাডায় রেমন্ড লি ও হাভিয়ের হারনান্দেস-আন্দ্রেস নামের দুই গবেষক একটি জনপ্রিয় বিজ্ঞান জাদুঘরের ঐতিহাসিক মিরর টানেলে একটি পরীক্ষা চালান। মিরর টানেল হলো একটি অদ্ভুতদর্শন যন্ত্র, যেখানে পরস্পরের দিকে মুখ করে দু’টি আয়না বসানো হয়। এ দু’প্রান্তের দুই আয়নায় তাকানোর জন্য যন্ত্রের দু’প্রান্তে দুটি আই হোল থাকে। হোল দু’টি দিয়ে দু’জন দর্শক পরস্পরের দিকে তাকাতে পারেন। গবেষকরা লক্ষ্য করেন টানেলটিতে ন্যূনতম ৫০ বার আলোক প্রতিফলনের পরপরই সেই আলোক রশ্মিটি সবুজ আলোর তরঙ্গ দৈর্ঘ্য ধারণ করে ( ৫৫২ ন্যানোমিটার)!  

রঙ এর একটি ধর্ম বলতে গেলে সবাই জানেন, সাদা আলো সব রঙ এর আলোকে প্রতিফলিত করে ও কালো রঙ সব রঙের আলোকে শুষে নেয়, সুতরাং আয়নার রঙ হওয়া উচিত সাদা, তাই না? তবে উল্টো একটা প্রশ্ন করি, ঘরের মেঝের সাদা টাইলস কিংবা আপনার পরনের সাদা টিশার্টে কেন কিছুর প্রতিচ্ছবি দেখতে পান না। উত্তরটা হলো- সাদা আলো সব রঙ এর আলোকে প্রতিফলিত করে বটে, তবে বিচ্ছিন্নভাবে, বিভিন্ন দিকে। এ ধরণের প্রতিফলনকে বলে ব্যপ্ত প্রতিফলন। অন্যদিকে, আয়নায় আলোর নিয়মিত প্রতিফলন ঘটে। তার মানে হলো, উৎস থেকে আলো এসে আয়নায় প্রতিফলিত হয়ে আলো সরাসরি সে উৎস বরাবর প্রতিফলিত হয়। এ কারণেই আমরা একটি বস্তুকে বাস্তবে যেমন দেখি আয়নাতেও অবিকল তার প্রতিচ্ছবি দেখতে পাই। এটিই ছিলো আয়নার গঠনের পেছনের প্রধান রহস্য। যেসব আয়না দেখি সেগুলো আসলে হালকা সবুজ বর্ণের সোডালাইমের চকচকে ব্লক। আর তা স্বচক্ষে অবলোকন করতে যেতে হবে গ্রেনাডার সেই মিরর টানেল দর্শনে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 147 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 170 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 135 বার দেখা হয়েছে
+4 টি ভোট
5 টি উত্তর 607 বার দেখা হয়েছে
09 নভেম্বর 2021 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Shuvo (7,700 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 240 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,917 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...