দাঁত ব্রাশ করা কি ওজন কমাতে সহায়ক? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
130 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (17,340 পয়েন্ট)

1 উত্তর

+3 টি ভোট
করেছেন (17,340 পয়েন্ট)

"খাস না কেন দাঁতে পোকা "

দাঁতের পোকা নয় বরং নিয়মিত ও সঠিক দাঁত মাজা আপনার খাবার গ্রহণ হ্রাস করবে। হাস্যকর ও অবাস্তব শোনালেও দীর্ঘদিন গবেষণার পর বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন 'ওজন কমাতে সাহায্য করবে ঘন ঘন দাঁত মাজা'। 

এটা মনে করার কোন উপায় নেই যে দাঁত ব্রাশিং ম্যাজিকের মত আপনার ওজন কমাবে এবং আপনি দিনে কয়েকবার দাঁত মাজতে আপনার ওজন কয়েক কেজি হ্রাস পাবে। বরং বিজ্ঞানীরা একাধিক পরীক্ষায় প্রমাণ করেছেন টুথ ব্রাশিং আপনার ক্যালরি গ্রহণের পরিমাণ সীমাবদ্ধ রাখতে সাহায্য করবে। 

অনেক মানুষ আছেন যারা কিছুক্ষণ পরপরই খেতে চান।যদি আপনি দুপুরের খাবারের কিছুক্ষণ পর আপনার খাবার ইচ্ছেটাকে দূর করতে চান তবে আপনাকে ব্রাশিং এর অভ্যেস করতে হবে। ব্রাশিং দাঁতে ও মাড়িতে লেগে থাকা খাদ্যকণা ও অন্যান্য বস্তু সরিয়ে ফেলে এবং লালায় লেগে থাকা মুখের জীবাণুগুলোকেও ধ্বংস করে। পরীক্ষায় দেখা গেছে লালায় লেগে থাকা খাদ্যকণা ও জীবাণু মস্তিষ্কে ক্ষুধার উদ্রেক বাড়িয়ে তোলে। ব্রাশিং এই খাদ্যকণা দূর করে।

একবার খেয়ে উঠার কিছুক্ষণ পর যদি আপনার আবার খাওয়ার ইচ্ছে জাগে কিন্তু আপনি জানেন এই সময় খাবার গ্রহণ সম্পূর্ণ অনুচিত তবে আপনি দাঁত মাজতে পারেন।এটা ভাবার কোন কারণ নেই দাঁত মাজলেই আপনি আত্মদহনে ভুগে ঐ খাবার গ্রহণ ছেড়ে দিবেন তবে এটা সত্য দাঁত পরিস্কার আপনার মুখকে সতেজ ও দুর্গন্ধমুক্ত রাখবে।এজন্যেই ডায়েটে থাকা লোকদের টুথপিক ব্যবহারের পরামর্শ দেয়া হয়।

যদি আপনি নিয়মিত একবার বা দুবার দাঁত মাজেন এবং আপনার বিশাল ওজন কমাতে চান সকালের নাশতার পর লাঞ্চের আগে বা লাঞ্চের পর সন্ধ্যার নাশতার আগে দাঁত মাজুন। এটি আপনার ক্ষুধার নির্দেশনা কমিয়ে আপনার খাবার আকাঙ্ক্ষা হ্রাস করবে। যা আপনার বিশাল ওজন কমাতে সাহায্য করবে 

তথ্যসূত্রঃ দ্য হেলথ সাইট

© মো. মাসরুল আহসান

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
0 টি উত্তর 18 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 45 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 267 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 163 বার দেখা হয়েছে
30 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (140,910 পয়েন্ট)

9,813 টি প্রশ্ন

16,299 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,814 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
7 জন সদস্য এবং 59 জন গেস্ট অনলাইনে
  1. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  2. Nadia

    240 পয়েন্ট

  3. alamin162455

    140 পয়েন্ট

  4. NasimAhmed

    120 পয়েন্ট

  5. Abid Hasan

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...