সারারাত জেগে থাকলে কি সকালে দাঁত ব্রাশ করার প্রয়োজন আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
610 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,150 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (220 পয়েন্ট)

বিশেষজ্ঞরা বলেন, সকালে এবং রাতে খাওয়ার পর মোট এই দুবার দাঁত ব্রাশ করা উচিত। তবে খাবার খাওয়া ও দাঁত ব্রাশ করার মধ্যে অন্তত ৩০ মিনিটের বিরতি রাখতেই হবে। এতে অ্যাসিডের মাত্রা কমে আসবে অনেকটাই। বেশি জোর দিয়ে এবং অতিরিক্ত দাঁত ব্রাশ করার ফলে দাঁতের এনামেল এবং মাড়ির ক্ষতি হয়।এখানে ব্রাশ করার জন্য ঘুমানোটা মূল বিষয় নয়,দাত পরিষ্কার করাটাই মুখ্য বিষয়। 

0 টি ভোট
করেছেন (1,360 পয়েন্ট)
আপনি যদি সারা রাত জেগে থাকেন এবং ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ না করেন, তাহলে আপনার দাঁতে রাতারাতি জমে থাকা প্লাক অপসারণের জন্য সকালে দাঁত ব্রাশ করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আপনার দাঁত ব্রাশ করার পাশাপাশি, আপনার দাঁতের মাঝখান থেকে ফলক এবং খাবারের কণা অপসারণের জন্য প্রতিদিন ফ্লস করাও গুরুত্বপূর্ণ, যা টুথব্রাশ দিয়ে পৌঁছানো যায় না। মাউথওয়াশ ব্যবহার করা ব্যাকটেরিয়া মেরে আপনার শ্বাসকে সতেজ করতেও সাহায্য করতে পারে।

সামগ্রিকভাবে, ভাল মৌখিক স্বাস্থ্যবিধি বজায় রাখতে এবং দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগ প্রতিরোধ করতে দিনে অন্তত দুবার, সকালে একবার এবং শোবার আগে একবার দাঁত ব্রাশ করা গুরুত্বপূর্ণ। আপনি যদি সারা রাত জেগে থাকেন এবং ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশ না করেন, তাহলে আপনার দাঁতে রাতারাতি জমে থাকা প্লাক অপসারণের জন্য সকালে দাঁত ব্রাশ করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 634 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,419 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 470 বার দেখা হয়েছে
17 জুলাই 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Suchi (2,380 পয়েন্ট)
+8 টি ভোট
1 উত্তর 230 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 287 বার দেখা হয়েছে

10,753 টি প্রশ্ন

18,417 টি উত্তর

4,734 টি মন্তব্য

245,631 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 35 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    350 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. nahidemon

    110 পয়েন্ট

  4. Soyfa chakma

    110 পয়েন্ট

  5. Deidre65V571

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী গণিত বৈজ্ঞানিক মাথা মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...