মানুষ জার্নি করলে ক্লান্তি আসে কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
484 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (5,090 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (110,320 পয়েন্ট)
বেশিরভাগ ভ্রমণে বসে থাকা জড়িত। শরীরের উপর বসে থাকা এতটা "সহজ" নয় যেমনটি আশা করা যায়, বিশেষত যখন আসনটি আর্গমনিক হয় না। উদাহরণস্বরূপ, এয়ারলাইন্সের একটি আসনে, আমার পিছনের পিঠের অপর্যাপ্ত পর্যাপ্ত সমর্থন রয়েছে, সিটপ্যানটি খুব গভীর এবং আমার পা মাটিতে বেশ পৌঁছতে পারে না। আমার পেশী কখনই শিথিল হয় না। লম্বা লোকদের সাধারণত বিশ্রী কোণে তাদের পা ধরে রাখতে হয়। এই ছোটখাটো জিনিসগুলি প্রচুর পেশীর স্ট্রেইন এবং স্ট্রেস যুক্ত করে।

ভ্রমণের বেশিরভাগ রূপ হৈচৈ করে। শব্দ আমাদের স্ট্রেস হরমোনকে সক্রিয় করে। সুতরাং কেবল বসে থাকা কোনও স্বস্তি, কম চাপের ক্রিয়াকলাপ নেই। পরিবর্তে, আপনার দেহটি দীর্ঘায়িত মানসিক চাপের মধ্যে রয়েছে যা কিছুক্ষণ পরে এটি টোল নেয়। গোলমাল, স্ট্রেস এবং ক্লান্তি নিয়ে বেশ কয়েকটি চিকিত্সা গবেষণা রয়েছে যা মূলত বলে যে শব্দটি মানুষের পক্ষে খারাপ।

গাড়ি, বিমান, ট্রেন, সাইকেল, নৌকা ইত্যাদির যাত্রীবাহী অঞ্চলগুলি "অনুকূল" তাপমাত্রায় খুব কমই থাকে। এমনকি আমার গাড়ীর "জলবায়ু নিয়ন্ত্রণ" এবং অন্যান্য উন্নত বৈশিষ্ট্যগুলি সহ, আমি দেখতে পেলাম যে সূর্যের দিক পরিবর্তন হয় বা আশেপাশের তাপমাত্রা পরিবর্তনের কারণে আমি ক্রমাগত খুব গরম বা খুব শীতল সাধারণ ক্যারিয়ারগুলির কাছে এমন তাপমাত্রা বাছাই করার একটি অস্বাভাবিক ক্ষমতা রয়েছে বলে মনে হয় যা প্রত্যেকের জন্য ভয়ঙ্কর। এটি মানসিকতার চেষ্টা করার সাথে সাথে এটি স্ট্রেস এবং আপনার দেহের শক্তি ব্যবহার বাড়ায়।

স্থলভিত্তিক ভ্রমণের জন্য, প্রচুর লোক যথাযথ চোখের সুরক্ষা (যেমন মেরুকৃত সানগ্লাস) পরিধান করে না এবং ধীরে ধীরে ঝলকানির সংস্পর্শে থাকে - তা সূর্য বা হেডলাইট থেকে হোক। এর ফলে চোখের ক্লান্তি ও স্ট্রেস হয়। এটিও খুব বিভ্রান্তিকর।

সেই ভ্রমণের একটি গুরুত্বপূর্ণ মনস্তাত্ত্বিক কারণটি বিভ্রান্তিকর। এমনকি আপনি যদি নিজের পছন্দের বইটি নিঃশব্দে বসে পড়ার চেষ্টা করেন, আপনার মস্তিষ্ক ক্রমাগত ইঞ্জিন বা রাস্তার গোলমাল, অন্যান্য যাত্রী, শিঙা শিং ইত্যাদির মতো বিচ্ছিন্নতাগুলি ফিল্টার করে চলেছে এটিকে নির্দেশক মনোযোগ ক্লান্তি বলে।

ভ্রমণের আগে খুব কম লোকই পুরো রাতের ঘুম পায় - ভ্রমণের পদ্ধতি সম্পর্কে উদ্বেগ থেকে শুরু করে তারা পৌঁছে যাওয়ার সময় কী করবে তা নিয়ে পরিকল্পনা করা, ভ্রমণের আগে লোকেরা বিশ্রাম নেওয়ার জন্য অনেক বেশি মানসিক ক্রিয়াকলাপ চলছে

মানসিক চাপে ভ্রমণ - বিলম্বিত বিমান ও ট্রেনগুলি থেকে শুরু করে মহাসড়কগুলিতে রাস্তা নির্মাণ এবং খারাপ আবহাওয়া, ভ্রমণ বেশিরভাগ লোকের চাপ তৈরি করে। মানসিক চাপ তাদের ক্লান্ত করে তোলে।

ভ্রমণ বিরতির রুটিন - মানুষের প্রতিদিনের রুটিন থাকে। ভ্রমণ প্রায় সবসময় সেই রুটিনকে আপসেট করে। তাদের রুটিন পরিবর্তনের ফলাফল তাদের ক্লান্ত করে তোলে।

ভ্রমণ সাধারণত নিস্তেজ হয় - বেশিরভাগ ফ্লাইট (কৃতজ্ঞতার সাথে) নিস্তেজ হয়। আপনি বিমানে উঠবেন, এটি উড়ে যায়, উড়ে যায় এবং তারপরে অবতরণ করে। এটাই. বেশিরভাগ ড্রাইভগুলি নিস্তেজ হয় কারণ দেখার মতো অনেক কিছুই নেই বা দেখতে অনেক একই জিনিস রয়েছে। নিজে ভ্রমণ খুব নিস্তেজ এবং এটি মানুষকে ক্লান্ত করে তোলে।

গতি - অনেক লোক যখন কোনও ধরণের যানবাহনে থাকে তখন তারা ঘুমিয়ে পড়ে এবং তারা এটি নিয়ন্ত্রণ করে না  গাড়ির স্থির গতি তাদের ক্লান্ত করে তোলে এবং তারপরে নিদ্রাহীন করে তোলে.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 266 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 868 বার দেখা হয়েছে
29 অক্টোবর 2020 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)
+12 টি ভোট
1 উত্তর 153 বার দেখা হয়েছে
28 ডিসেম্বর 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahnaf Tahmid (5,090 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 325 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,389 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...