বায়ুমন্ডল কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+17 টি ভোট
1,698 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (5,480 পয়েন্ট)
পূনঃট্যাগযুক্ত করেছেন

8 উত্তর

+5 টি ভোট
করেছেন (5,480 পয়েন্ট)
ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৫০০ কি.মি পর্যন্ত পৃথিবীকে ঘিরে থাকা এক ধরণের অদৃশ্য গ্যাসের মিশ্রণ যা বায়ুমন্ডল নামে পরিচিত।বায়ুমন্ডলে বিদ্যমান মোট গ্যাসের ভর ৫.৫ × ১০^১৫ টন।
+3 টি ভোট
করেছেন (24,580 পয়েন্ট)
বায়ুমণ্ডল হলে পৃথিবীর চারপাশে ঘিরে থাকা বিভিন্ন গ্যাসের স্তর যা মধ্যাকর্ষণ  এর মাধ্যমে পৃথিবীকে ধরে রাখে।এর গভীরতা ১০০০০কিমি

Pardin Arafat
+3 টি ভোট
করেছেন (480 পয়েন্ট)

বায়ুমণ্ডল (গ্রিক atmos, যার অর্থ বাষ্প, এবং spharia, যার মানে বলয়;[১][২]) মূলত গ্যাসের একটি আস্তরণ যা পর্যাপ্ত ভরসম্পন্ন কোন বস্তুর চারদিকে ঘিরে জড়ো হয়ে থাকতে পারে। বস্তুটির অভিকর্ষের কারণে এই গ্যাসপুঞ্জ তার চারদিকে আবদ্ধ থাকে। বস্তুর অভিকর্ষ যদি যথেষ্ট বেশি হয় এবং বায়ুমণ্ডলের তাপমাত্রা যদি কম হয় তাহলে এই মণ্ডল অনেকদিন টিকে থাকতে পারে। গ্রহসমূহের ক্ষেত্রে বিভিন্ন ধরনের গ্যাস জড়ো হতে দেখা যায়। এ কারণে গ্রহের বায়ুমণ্ডল সাধারণ অপেক্ষাকৃত ঘন এবং গভীর হয়।

+3 টি ভোট
করেছেন (1,280 পয়েন্ট)
বায়ুমণ্ডল বলতে বিভিন্ন গ্যাস মিশ্রিত স্তরকে বোঝায়, যা পৃথিবী তার মধ্যাকর্ষণ শক্তি দ্বারা ধরে রাখে। একে আবহমণ্ডল-ও বলা হয়। বায়ুমণ্ডলের স্তর মূলত চারটি। যথা: ট্রপোস্ফিয়ার স্ট্রাটোস্ফিয়ার মেসোমন্ডল ও তাপমন্ডল ।
+3 টি ভোট
করেছেন (11,170 পয়েন্ট)
ভূপৃষ্ঠের উপর এ 500 কিলোমিটার পর্যন্ত বিস্তৃত স্তরকে বায়ুমণ্ডল বলে। বায়ুমণ্ডল চারটি প্রধান ভাগে বিভক্ত।১• ট্রপোস্ফিয়ার ২• স্ট্রাটোস্ফিয়ার ৩•মেসোস্ফিয়ার ৪•আয়োনোস্ফিয়ার।

এসব অঞ্চলে তাপমাত্রা ও চাপের তারতম্য লক্ষ্য করা যায়।
+2 টি ভোট
করেছেন (53,910 পয়েন্ট)
যে গ্যাসীয় আবরণ পৃথিবীকে বেষ্টন করে রেখেছে তাকেই বায়ুমন্ডল বলে। বায়ুমণ্ডল প্রকৃতপক্ষে বিভিন্ন গ্যাসের মিশ্রণ। বায়ুমণ্ডলের উপস্থিতির কারণেই পৃথিবীতে জীবের অস্তিত্ব রয়েছে।
+1 টি ভোট
করেছেন (53,910 পয়েন্ট)
পৃথিবীর বায়ুমণ্ডল বলতে পৃথিবীকে চারপাশে ঘিরে থাকা বিভিন্ন গ্যাস মিশ্রিত স্তরকে বুঝায়, যা পৃথিবী তার মধ্যাকর্ষণ শক্তি দ্বারা ধরে রাখে। একে আবহমণ্ডল-ও বলা হয়। এই বায়ুমন্ডল সূর্য থেকে আগত অতিবেগুনি রশ্মি শোষণ করে পৃথিবীতে জীবের অস্তিত্ব রক্ষা করে। এছাড়ও তাপ ধরে রাখার মাধ্যমে (গ্রীনহাউজ প্রতিক্রিয়া) ভূপৃষ্টকে উত্তপ্ত করে এবং দিনের তুলনায় রাতের তাপমাত্রা হ্রাস করে।
0 টি ভোট
করেছেন (6,560 পয়েন্ট)
বায়ুর যে আস্তরণ পৃথিবীকে ঘিরে রাখে তাকে বায়ুমণ্ডল বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 53 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 62 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 11 বার দেখা হয়েছে
05 জানুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (4,790 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 19 বার দেখা হয়েছে
05 জানুয়ারি "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Arafat Hasan (7,520 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 11 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুজায়ফা আহমদ (133,430 পয়েন্ট)

8,161 টি প্রশ্ন

11,538 টি উত্তর

4,400 টি মন্তব্য

69,240 জন সদস্য

117 জন অনলাইনে রয়েছে
25 জন সদস্য এবং 92 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7520 পয়েন্ট

  2. Tamanna Kawsar

    6560 পয়েন্ট

  3. Md Abdus Sami

    5740 পয়েন্ট

  4. Subrata Saha

    4790 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান পৃথিবী - শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা পদার্থ প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা শক্তি গাছ উপায় মশা গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা ব্যথা মস্তিষ্ক নখ তাপমাত্রা পাকা
...