Parallel universe কি সত্যি আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
848 বার দেখা হয়েছে
"জ্যোতির্বিজ্ঞান" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

3 উত্তর

+13 টি ভোট
করেছেন (105,570 পয়েন্ট)

Nishat Tasnim- 

 প্যারালাল ইউনিভার্স বা সমান্তরাল বিশ্ব হচ্ছে এমন একটি তত্ত্ব যেখানে বলা হয়েছে মহাবিশ্বে একাধিক পৃথিবী রয়েছে এবং তারা একটি অন্যটির প্রতিরূপ। প্যারালাল ইউনিভার্স আমাদের ব্রহ্মাণ্ডের মতো আরও একটি বা একাধিক ব্রহ্মাণ্ড যা ঠিক আমাদেরই মতো। সেখানকার প্রকৃতি, ভূমণ্ডল এমনকি প্রাণিজগৎও একেবারে আমাদেরই মতো। হুবহু আমাদেরই মতো দেখতে সবকিছু। একেবারে যেন আমাদের যমজ বিশ্ব। 

 এমনকি এটাও ধারণা করা হয় যে, প্যারালাল ইউনিভার্স এর পৃথিবীর মত যে গ্রহগুলো আছে সেগুলোতে একই ধরণের মানুষ আছে। হতে পারে আপনি যেমন এই লেখাটি এই মুহূর্তে পড়ছেন ঠিক আরেকটি প্যারালাল ইউনিভার্স এ আপনার প্রতিরূপ আরেকজন আছে যে এই মুহূর্তে এই লেখাটিই পড়ছে এবং আপনারা দু’জনেই দু’জনের কথা ভাবছেন।

 এখনও পর্যন্ত সমান্তরাল মহাবিশ্ব বা প্যারালাল ইউনিভার্স এর অস্তিত্বের কোনই পরীক্ষামূলক প্রমাণ নেই। 

 প্রথমত, সমান্তরাল মহাবিশ্বের ধারণা শুধুমাত্র গল্পকথা বা কল্পবিজ্ঞান সিনেমার অংশ নয়। এটি পদার্থবিদ্যার মূলধারার বিষয়। বিশ্বের শ্রেষ্ঠ পদার্থবিদেরা এই ব্যাপারটা নিয়ে সিরিয়াসলি ভাবনাচিন্তা করেন। তাই তুমি যেমন অন্য উত্তরটিতে কমেন্ট করেছ যে 'এটি বিশ্বাস করতে মন চায় কিন্তু মিথ মনে হয়'- আসলে বিষয়টা এর কোনটাই নয়। বিজ্ঞান বিশ্বাসের ওপর নির্ভরশীল না আবার মিথও নয়। বিজ্ঞান হল যুক্তি, গণিত, পরীক্ষা, পর্যবেক্ষণ ও প্রমাণের ওপর প্রতিষ্ঠিত। আমার কী মনে হয় তাতে কিছু যায় আসে না। প্রকৃতিমাতা কী চান সেটাই একমাত্র গুরুত্বপূর্ণ বিষয়। 

 তবে এটা ঠিক যে এখনও পর্যন্ত বিজ্ঞানের অনেক তত্ত্বই সমান্তরাল মহাবিশ্বের অস্তিত্বের আভাস দিলেও এর স্বপক্ষে কোনও পরীক্ষামূলক প্রমাণই (Evidence) এখনও নেই। কিন্তু যেহেতু এটা এখনও ভুল প্রমাণও হয়নি এবং বহু সর্বোচ্চ পর্যায়ের পদার্থবিদ এটা নিয়ে ভাবনাচিন্তা করেন (এবং অনেকে সমর্থনও করেন) তাই একে বিজ্ঞানের একটি যুক্তিগ্রাহ্য প্রস্তাবনা (Scientific hypothesis) হিসেবে মেনে নেওয়া যায়।

 তথ্যসূত্রঃ 10ms+Qoura

+12 টি ভোট
করেছেন (105,570 পয়েন্ট)
0 টি ভোট
করেছেন (5,760 পয়েন্ট)
প্যারালাল ইউনিভার্স বা সমান্তরাল বিশ্ব হচ্ছে এমন একটি তত্ত্ব যেখানে বলা হয়েছে মহাবিশ্বে একাধিক পৃথিবী রয়েছে এবং তারা একটি অন্যটির প্রতিরূপ। প্যারালাল ইউনিভার্স আমাদের ব্রহ্মাণ্ডের মতো আরও একটি বা একাধিক ব্রহ্মাণ্ড যা ঠিক আমাদেরই মতো। সেখানকার প্রকৃতি, ভূমণ্ডল এমনকি প্রাণিজগৎও একেবারে আমাদেরই মতো। হুবহু আমাদেরই মতো দেখতে সবকিছু। একেবারে যেন আমাদের যমজ বিশ্ব।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 171 বার দেখা হয়েছে
+11 টি ভোট
3 টি উত্তর 2,034 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 352 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "জ্যোতির্বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 172 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 334 বার দেখা হয়েছে

10,744 টি প্রশ্ন

18,397 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,946 জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 28 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    990 পয়েন্ট

  2. shuvosheikh

    320 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    120 পয়েন্ট

  5. Muhammad_Alif

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...