জিম করা স্বাস্থ্যের জন্য কতটুকু উপকারী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
6,310 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)

2 উত্তর

+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
ব্যায়াম করার উপকারিতাঃ

 ১। হৃদরোগ থেকে আপনাকে রক্ষা করে এটি কোনও ব্রেকিং নিউজ নয় যে হৃদরোগ মৃত্যুর অন্যতম প্রধান কারণ। এবং এটি দুর্ভাগ্যজনক। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, ২০৩০ সালের মধ্যে কার্ডিওভাসকুলার রোগের প্রকোপ ৯.৯% বৃদ্ধি পেতে চলেছে। তবে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা একমত হন যে নিয়মিত শারীরিক ব্যায়ামের মাধ্যমে হৃদরোগে মৃত্যুর হার হ্রাস করা যায়।

 ২। ওজন হ্রাসে শারীরিক ব্যায়ামের উপকারিতা ওজন হ্রাসে ব্যায়ামের উপকারিতা আপনি তখনি পাবেন যখন শারীরিক ব্যায়ামের সাথে উপযুক্ত পুষ্টি গ্রহণ করবেন। আপনি যদি অতিরিক্ত ওজনের কাছাকাছি বা ভারসাম্যহীন, অতিরিক্ত ওজন বা স্থূলকায় হয়ে থাকেন তবে বিশেষ ব্যায়ামের পদ্ধতি অনুযায়ী আপনার অবশ্যই অনুশীলন শুরু করা উচিত। এটি অতিরিক্ত ক্যালোরিগুলিকে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তরিত করে। এটি আপনাকে শ্বাস-প্রশ্বাস, কথা বলা, হাঁটাচলা, অনুশীলন এবং বিভিন্ন কার্যাবলী সম্পাদন করার ওজন হ্রাস করে। আপনি স্থূলতাজনিত অনেকগুলি রোগ থেকে মুক্তি পেতে সক্ষম হবেন।

৩। টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে শারীরিক ব্যায়ামের উপকারিতা অনেক বেশী কারন এটি টাইপ 2 ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। ইনসুলিন প্রতিরোধ হল হয় যখন শরীর আর ইনসুলিনের প্রতিক্রিয়া জানায় না। এটি অগ্ন্যাশয়ের দ্বারা ইনসুলিনের বর্ধিত উৎপাদন ঘটায়। যেহেতু ইনসুলিন ওজন বাড়াতে সাহায্য করে, তাই অতিরিক্ত পরিমাণে ইনসুলিন উৎপাদন ওজন বাড়িয়ে তুলতে পারে। অতিরিক্ত ওজন বা স্থূলত্ব হওয়া আপনার ইনসুলিন প্রতিরোধের ঝুঁকি বাড়িয়ে তোলে। এবং এটি ডায়াবেটিস হতে পারে। বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে নিয়মিত শারীরিক ব্যায়াম ৫৮% টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে পারে।

৪। পেশী এবং হাড়কে শক্তিশালী করা শারীরিক ব্যায়ামের উপকারিতা আপনার পেশী এবং হাড়ের স্বাস্থ্য খুব গুরুত্বপূর্ণ। আপনার বয়স বাড়ার সাথে সাথে সাধারণত ৩০ বছর পরে, আপনি পেশী ভর এবং হাড়ের ঘনত্ব হারাতে শুরু করেন। এবং এই কারণেই ৩০ বছরের বেশি বয়সী অনেক মহিলারা ত্বক, জয়েন্টে ব্যথা এবং অস্টিওপরোসিসে ভুগছেন। গবেষণায় জানা যায় যে, শক্তি প্রশিক্ষণের মাধ্যমে আপনি যথেষ্ট পরিমাণ ব্যায়ামের উপকারিতা পাবেন যা হাড়ের খনিজ ঘনত্বকে বাড়িয়ে তোলে, এবং আপনার হাড়ের ক্ষয় রোগ থেকে রক্ষা করে। আসলে, শক্তি প্রশিক্ষণ পেশী ভর, পেশী শক্তি এবং পেশী সহিষ্ণুতা উন্নত করতেও সহায়তা করে।

৫। চাপ থেকে মুক্ত রাখতে ব্যায়ামের উপকারিতা আপনি যদি চাপে থাকেন তবে আপনার নিয়মিত শারীরিক ব্যায়াম করা উচিত। চাপ রাতে আপনার ঘুমকে শুধু বাধা দেয় না এটি আপনার অন্যান্য ক্রিয়াকলাপ গুলোকেও বাধা দেয়। এছাড়াও চাপ দেহে ক্ষতিকারক অক্সিজেন র‌্যাডিকেলগুলির অতিরিক্ত সংশ্লেষের দিকে পরিচালিত করে, যার ফলস্বরূপ, অন্যান্য রোগের দিকে পরিচালিত করে।এজন্য স্ট্রেস কমাতে শারীরিক ব্যায়ামের উপকারিতা যথেষ্ট। যখনই আপনি চাপ অনুভব করছেন, হাঁটুন বা দৌড়ান এবং শীঘ্রই আপনি আপনার মেজাজে পরিবর্তন দেখতে পাবেন।

৬। হতাশা এবং উদ্বেগ কমানোর জন্য নিয়মিত ব্যায়াম উপকারি হতাশা এবং উদ্বেগ গুরুতর মানসিক স্বাস্থ্য সমস্যা যা আপনার এড়ানো উচিত নয়। চিকিতসকের পরামর্শ গ্রহণ ছাড়াও, আপনাকে অবশ্যই অনুশীলন শুরু করতে হবে। নিয়মিত শারীরিক ব্যায়াম সেরোটোনিন মুক্ত করতে সহায়তা করে। নরওয়ের বিজ্ঞানীরা ৯৭৭জন রোগীদের নিয়ে একটি পরীক্ষা করেছিলেন এবং দেখতে পান যে, হতাশাগ্রস্থ রোগীদের মেজাজকে ভাল করতে শারীরিক ব্যায়ামের উপকারিত যথেষ্ট।

৭। উচ্চ রক্তচাপ কমায় উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং এমনকি মৃত্যুর কারণ হতে পারে। এবং এটি মূলত খাদ্যাভাসের খারাপ অভ্যাস, একটি লাইফ স্টাইলের পরিবর্তন বা উত্তরাধিকারসূত্রে জিনের কারণে ঘটে।আপনি যদি উচ্চ রক্তচাপ বা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগেন তবে আপনাকে অবশ্যই আপনার ডায়েটের যত্ন নিতে হবে এবং অনুশীলন শুরু করতে হবে। ৩০ থেকে ৬০ মিনিট, সপ্তাহে ৩ থেকে ৭ দিন শারীরিক ব্যায়াম করা রক্তচাপকে হ্রাস করতে সাহায্য করে।

৮। ক্যান্সারের ঝুঁকি হ্রাসে শারীরিক ব্যায়ামের উপকারিতা ক্যান্সার মৃত্যুর অন্যতম প্রধান কারণ। এটি ত্রুটিযুক্ত জিনকে ত্রুটিযুক্ত প্রোটিন সংশ্লেষের কারণে ঘটে যা অনিয়ন্ত্রিত কোষ বিভাজনের দিকে পরিচালিত করে। কোষগুলি শরীরের অন্যান্য অংশগুলিকে মেটাষ্টেজ করে এবং প্রভাবিত করে এটি বিপজ্জনক হয়ে ওঠে। নিয়মিত অনুশীলন করাই ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে না তবে ক্যান্সারের চিকিত্সা এর মধ্য পরিচালিত হওয়া লোকদের উপরও ইতিবাচক প্রভাব রয়েছে। আরও পড়ুনঃ সুস্বাস্থ্যের জন্য করণীয় সেরা ৮ টি ফিটনেস টিপস

৯। হজমের উন্নতি করে নিয়মিত শারীরিক ব্যায়াম অন্ত্রে মাইক্রোফ্লোরা পরিবর্তন করে।এটি ইমিউন ফাংশন এবং হজমে উন্নতি সাধন করে এবং মিউকোসাল হোমিওস্টেসিসকে ইতিবাচকভাবে প্রভাবিত করে। ফলস্বরূপ, আপনার হজম এবং অন্ত্রের গতি উন্নতি করবে, ওজন হ্রাস এবং আরও ভাল স্বাস্থ্যের দিকে পরিচালিত করবে।

 ১০। মস্তিষ্ক কার্যাবলী এবং স্মৃতিকে উন্নত করতে ব্যায়ামের উপকারিতা মস্তিষ্কের ক্রিয়া এবং স্মৃতি উভয়ই শারীরিক ব্যায়াম দ্বারা প্রভাবিত হয়। আমেরিকান বিজ্ঞানীরা নিশ্চিত করেছেন যে নিয়মিত অনুশীলন বয়সের সাথে সম্পর্কিত মস্তিষ্কের টিস্যু হ্রাস রোধ করতে, মনোযোগ বৃদ্ধি করতে এবং দ্রুত তথ্য প্রক্রিয়া করার ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে।

১১। পিঠের ব্যথা হ্রাসে শারীরিক ব্যায়ামের উপকারিতা পিঠের ব্যথা বিশ্বব্যাপী প্রায় ৫৪০ মিলিয়ন মানুষকে প্রভাবিত করেছে। এবং এর থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হ’ল নিয়মিত অনুশীলন করা। পিঠের ব্যথা হ্রাসে আপনি যদি ব্যায়ামের উপকারিতা পেতে চান তাহলে প্রসারিত অনুশীলনগুলি করুন – তারা নীচের পিছনে হাড় এবং পেশী শক্তিশালী করতে সহায়তা করে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে ব্যায়াম প্রায় ১০-৫০% রোগীদের সাহায্য করে যারা পিঠে ব্যথায় ভুগছে।

১২। শারীরিক ব্যায়ামের আরেকটি উপকারিতা ফুসফুসকে শক্তিশালী করা আপনার স্বাস্থ্যকর ফুসফুস রয়েছে বা ফুসফুসের রোগে ভুগছেন, সপ্তাহে ৫ দিন ৩০ মিনিটের জন্য পরিমিত ব্যায়াম করা আপনার ফুসফুসে ইতিবাচক প্রভাব ফেলতে পারে। আপনি শ্বাসকষ্ট বোধ করতে পারেন, তবে নিয়মিত শারীরিক ব্যায়াম করার মাধ্যমে আপনি আপনার ফুসফুস, হার্ট এবং পেশীগুলি প্রশিক্ষণ দিতে সক্ষম হবেন, যার ফলে আপনার স্ট্যামিনা কিছু সময়ের মধ্যে বৃদ্ধি পাবে।

১৩। ঘুমের গুণমান উন্নত করে নিয়মিত ব্যায়াম করার ফলে ঘুমের কিছু ভাল প্রভাব পড়ে। একটি সুন্দর ঘুমের জন্য শারীরিক ব্যায়ামের উপকারিতা অনেক বেশী। আপনি যখন ঘুমাবেন, আপনার পেশী, হাড় এবং মস্তিষ্ক আবার সজীব হয়ে উঠবে, যা পরের দিন আপনাকে আরও ভাল সিদ্ধান্ত নিতে দেয়। অনিদ্রার জন্য ব্যায়াম হ’ল সর্বোত্তম, নিরাপদ এবং সুলভ চিকিৎসা।

১৪। নমনীয়তা বৃদ্ধিরমাধ্যমে শারীরিক ব্যায়ামের উপকারিতা পাওয়া নিয়মিত শারীরিক অনুশীলন আপনার হাড় এবং পেশীগুলির নমনীয়তা উন্নত করে। আমেরিকান বিজ্ঞানীরা কলেজের ক্রীড়াবিদদের উপর একটি পরীক্ষা চালিয়েছেন এবং দেখেছেন যে যারা যোগব্যায়াম করেছেন তাদের হাড় এবং পেশী যারা করেননি তাদের চেয়ে বেশি নমনীয়। ব্যায়াম করার মাধ্যমে বয়স্কদের ও পেশী এবং হাড়ের গতির পরিধি উন্নত হয়। সপ্তাহের ৩-৫ দিন মাত্র ৩০ মিনিটের অনুশীলন, বয়স্ক প্রাপ্তবয়স্কদের নমনীয়তা উন্নত করতে এবং বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা পেতে সহায়তা করতে পারে।

১৫। শারীরিক ব্যায়াম শক্তির স্তর বৃদ্ধি করে ক্লান্তিহীন এবং সারাক্ষণ কম শক্তি অনুভব করা আমাদের আজকের সবচেয়ে সাধারণ সমস্যা। কারণগুলি অতিরিক্ত কাজ করা থেকে শুরু করে অলস জীবন যাপন অবধি হতে পারে। শক্তির স্তর বৃদ্ধি করে শারীরিক ব্যায়ামের উপকারিতা পেতে হলে আপনার একমাত্র ওষুধটি হ’ল নিয়মিত অনুশীলন। বিজ্ঞানীরা একমত যে নিয়মিত ব্যায়াম শক্তির স্তরে ইতিবাচক প্রভাব ফেলে। আসলে, আমার ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে বলছি, শারীরিক ক্রিয়াকলাপ উৎপাদনশীলতা বৃদ্ধি করতে সহায়তা করে। সুতরাং, আপনি যদি কম শক্তি অনুভূব করেন তবে আপনার সম্ভবত দৌড়ান উচিত।

১৭। আত্মবিশ্বাসের স্তর বাড়িয়ে তোলে আত্মবিশ্বাসের স্তর বাড়িয়ে তোলার ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা যথেষ্ট। আপনার বয়স ৭ বা ৭০ হোক, নিয়মিত অনুশীলন করা বা শারীরিকভাবে সক্রিয় হওয়া আপনার আত্মবিশ্বাস, আত্ম-সম্মানকে বৃদ্ধি করে। এটি আপনার দেহে ইতিবাচক শক্তি বাড়ায় এবং আশ্চর্যজনক শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। অনুশীলন হতাশা, স্ট্রেস, স্থূলত্ব এবং বিভিন্ন স্বাস্থ্য সমস্যাগুলিতে সহায়তা করে।

১৮।ভারসাম্য এবং অঙ্গবিন্যাস উন্নত করে ভারসাম্য এবং অঙ্গভঙ্গি হ’ল সবকিছু যখন এগুলো আঘাত এবং পেশী টান রোধ করতে আসে। নিয়মিত অনুশীলন আপনার অঙ্গভঙ্গি উন্নত করতে সহায়তা করে, এর ফলে আপনার উচ্চতায় এক বা দুই ইঞ্চি যোগ হয়। এটি আপনার সামগ্রিক শারীরিক চেহারা উন্নত করতে সহায়তা করে, আপনার কাঁধকে শিথিল করে রাখে এবং বুক উপরে রাখে।

১৯। ত্বকের স্বাস্থ্য উন্নত করতেও ব্যায়ামের উপকারিতা আছে আপনার ত্বকটি বৃহত্তম অঙ্গ, এবং এটি বাহ্যিক পরিবেশ থেকে অভ্যন্তরীণ অঙ্গগুলি রক্ষা করার সময় এটি মাইক্রোবায়াল সংক্রমণ এবং অন্যান্য ত্বকের রোগের ঝুঁকিতে পড়তে পারে। যেহেতু এ্যারোবিক অনুশীলনের মাধ্যমে আপনার প্রচুর ঘাম হয় যার জন্য ত্বকের পৃষ্ঠের প্রচুর জীবাণু ধুয়ে যায়। এটি রক্ত ​​চলাচলের উন্নতি করে বিধায় ত্বকের স্বাস্থ্য ভাল করার ক্ষেত্রে শারীরিক ব্যায়ামের উপকারিতা আছে।

Dr.Mazharul Islam
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
4 টি উত্তর 3,023 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 329 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 297 বার দেখা হয়েছে
+9 টি ভোট
1 উত্তর 1,656 বার দেখা হয়েছে
+14 টি ভোট
1 উত্তর 203 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,218 জন সদস্য

35 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 31 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...