ঘোড়া কি সবসময় দাঁড়িয়ে ঘুমায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+9 টি ভোট
9,123 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (123,340 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

5 উত্তর

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

প্রাণীদের ঘুমের দুটো স্তর আছে । একটা হলো REM বা Rapid eye movement আর আরেকটা হলো SWS বা Slow wave sleep. REM ঘুমের সময় শরীর সজাগ থাকে, ঘুমের মধ্যেও আশেপাশের জগৎ সম্পর্কে জ্ঞান থাকে, মশার কামড় বোঝা যায় । SWS ঘুমের সবচেয়ে গভীর পর্যায় যখন স্বপ্ন চলে । যে সময় শরীরকে সম্পূর্ণ আরাম দিতে মস্তিষ্ক দেহকে সাময়িক প্যারালাইসিস করে দেয় ।

ঘোড়ার তো শিকারীর কমতি নেই তাই ঘোড়ার যখন আরামের দরকার হয় তখন দাঁড়িয়েই কাজ চালিয়ে দেয় এবং এই ঘুম হলো REM যা দিনের বেলাতেই বেশি হয় । শিকারী এলে পালাতে সুবিধা হবে । তবে ঘোড়া শুয়েও REM পর্যায়ের ঘুম দিতে পারে । রাতে শরীরকে আরাম দিতে ঘোড়াকে শুয়েই ঘুমাতে হয় । এ সময় SWS ও REM দুই ঘুম পর্যায়ক্রমে আসতে থাকে । SWS পর্যায়ের জন্য শরীরকে সম্পূর্ণ বিশ্রাম রাখতে শুয়ে পড়ার বিকল্প নেই । দাঁড়িয়ে ঘুমানো ঘোড়ার বিশেষ ক্ষমতা তাই বলে সব সময় দাঁড়িয়ে ঘুমায় না ।

লিখেছেনঃ রাশিক আজমাইন (Group expert)

+5 টি ভোট
করেছেন (105,560 পয়েন্ট)
ঘোড়া মূলত আত্মরক্ষার জন্য দাঁড়িয়ে ঘুমায়।ঘোড়ার শরীর খুব ভারী। পিঠ একদম সোজা। তাই একবার বসলে অন্য প্রাণীর তুলনায় তাদের উঠতে অনেকটা বেশি সময় লাগে। তাই বসা অবস্থায় যদি হঠাৎ কেউ এসে আক্রমণ করে, তাহলে দাঁড়াতেই অনেকটা সময় লেগে যায় ওদের, দৌড়াতেও অনেক দেরি হয়ে যায়। ততক্ষণে আক্রমণকারী ঘোড়াটাকে আক্রমণ করে বসতে পারে। সেজন্যই ঘোড়ারা দাঁড়িয়ে ঘুমায়। পায়ের বিশেষ ক্ষমতা থাকায় ঘুমানোর সময় হাঁটু শক্ত করে দাঁড়িয়ে থাকতে পারে ঘোড়া, যে কারণে ঘুমন্ত অবস্থায় তারা পড়ে যায় না। ঘোড়া কিন্তু কোনো রকম ক্লান্তি ছাড়াই অনেক লম্বা সময় দাঁড়িয়ে কাটিয়ে দিতে পারে। তাই অনায়াসেই দাঁড়ানো অবস্থায় ঘুমিয়ে পড়তে পারে তারা। তবে ঘোড়া অধিকাংশ সময় দাঁড়িয়ে ঘুমায় মানে কিন্তু এই না যে তারা বসে ঘুমাতে পারে না বা ঘুমায় না। মাঝেমধ্যে পায়ের বিশ্রামের জন্য বসে বসেও ঘুমায়।

quora
+3 টি ভোট
করেছেন (123,340 পয়েন্ট)
Rashed Hossain-

ছোটবেলাতে আমরা সবাই পড়েছি,

কোন প্রাণী দাঁড়িয়ে ঘুমায়?

-ঘোড়া।

কিন্তু আমরা অনেকেই জানিনা এটা কেন হয়। খামোখা একটা প্রাণী দাড়িয়ে ঘুমাতে যাবে কেন?

উত্তরটা এক কথায় দিতে গেলে বলতে হবে আত্মরক্ষার জন্য। শুনতে খানিকটা অবাক করা লাগলেও এটাই সত্য। অন্য কোন জন্তু বা যে কোন ধরনের বিপদের সাথে খুব দ্রুত ছুটে পালানো অথবা পাল্টা আক্রমণ করা যায় তার জন্য ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। এখানে স্বাভাবিক ভাবেই একটা প্রশ্ন চলে আসে, অন্য প্রাণী গুলোর উপরে তো আক্রমণ হতে পারে তারা কেন দাঁড়িয়ে ঘুমায় না?? উত্তরটা হলো তাদের শারীরিক বৈশিষ্ট্য এবং গঠন ঘোড়ার মতো নয়। ঘোড়া অনেক ভারী হয়, এবং নিজের পিঠ একদম সোজা। সুতরাং যদি কোনো আক্রমণ আসে তাহলে তার পক্ষে উঠে দাঁড়াতেই অনেকটা সময় পার হয়ে যাবে। এছাড়াও ঘোড়ার পায়ের বিশেষ ক্ষমতার জন্য ঘোড়া ক্লান্তি ছাড়াই দাঁড়িয়ে থাকতে পারে অনেকক্ষণ। যার ফলে ঘুমানোর পর ঘোড়া পড়ে যায় না। যে ক্ষমতা অন্য তেমন প্রাণীর থাকে না। তবে ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় বলে তারা বসে কিংবা শুয়ে ঘুমাতে পারবে না এমন কোন কথা নেই। ঘোড়া যখন গভীর ঘুমে আচ্ছন্ন হয় তখন এরা হাটু গেড়ে বসে এবং শুয়ে ঘুমাতে পারে। অনেক সময় যখন আস্তাবলে জায়গা থাকেনা তখন ঘোড়া একদিকে হেলান দিয়ে দাঁড়িয়ে গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে যেতে পারে।

কিছু কিছু প্রাণীবিদ এরকম মন্তব্য দিয়েছেন, যখন ঘোড়ার জন্য যে সময় জঙ্গলে পর্যাপ্ত পরিমাণে খাবার থাকে না তখন ঘোড়ার দিন-রাত ২৪ ঘণ্টাই কিছু না কিছু চিবিয়ে খাওয়ার জন্য দাঁড়িয়ে থাকতে হয় এর ফাঁকে ঘোড়া ঘুমিয়ে নেয়। আবার যে সময় পর্যাপ্ত খাবার পাওয়া যায় তখন তারা সবাই ঘুমিয়ে নেওয়ার সুযোগ পায়। তবে কিছু গবেষণায় দেখা গেছে যখন কোন ঘোড়ার দল সবাই শুয়ে ঘুমায়, তখনো তাদের মধ্যে অন্তত একজন দাঁড়িয়ে ঘুমায়, দলের সুরক্ষার জন্য।
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
ঘোড়ার শরীর অনেক ভারী হয়ে থাকে। এটি যদি বসে ঘুমাতে চায় তাহলে তার শরীরের ভেতরের অঙ্গগুলোর ওপরে শরীরের ভার এর জন্য অনেক বেশি চাপ পড়ে। এতে ঘোড়ার বসে বা শুয়ে ঘুমাতে অনেক অস্বস্তি বোধ হয়।

আবার ঘোড়ার মেরুদন্ড সোজা হওয়ায় এর বসতে বা শুতে অনেক সময় লাগে। তাই ঘোড়া যদি বসে বা শুয়ে শুয়ে ঘুমায় আর তখন যদি ঘোড়াকে কেউ আক্রমণ করে তাহলে তার উঠে দাঁড়াতেই অনেক সময় চলে যাবে। তাই ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় যাতে কেউ আক্রমণ করার সাথে সাথে সে পালাতে পারে।
0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
ঘোড়া মূলত আত্মরক্ষার জন্য দাঁড়িয়ে ঘুমায়।ঘোড়ার শরীর খুব ভারী। পিঠ একদম সোজা। তাই একবার বসলে অন্য প্রাণীর তুলনায় তাদের উঠতে অনেকটা বেশি সময় লাগে। তাই বসা অবস্থায় যদি হঠাৎ কেউ এসে আক্রমণ করে, তাহলে দাঁড়াতেই অনেকটা সময় লেগে যায় ওদের, দৌড়াতেও অনেক দেরি হয়ে যায়। ততক্ষণে আক্রমণকারী ঘোড়াটাকে আক্রমণ করে বসতে পারে। সেজন্যই ঘোড়ারা দাঁড়িয়ে ঘুমায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
09 নভেম্বর 2021 "সৃজনশীলতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Roky palit (550 পয়েন্ট)
+15 টি ভোট
1 উত্তর 282 বার দেখা হয়েছে
05 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 1,009 বার দেখা হয়েছে
+12 টি ভোট
5 টি উত্তর 1,395 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,158 জন সদস্য

39 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 39 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...