অধিকাংশ মানুষ ডানহাতি কিন্তু কিছু মানুষ বামহাতি হয় কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
1,112 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (25,790 পয়েন্ট)

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)
Nishat Tasnim
বিজ্ঞানীরা একসময় ভাবতেন ভ্রূণ বেড়ে ওঠার সময়ে আমাদের মস্তিষ্কের ডান ও বাম গোলার্ধে সক্রিয়তার কারণে মানুষ ডানহাতি অথবা বাঁহাতই হয়। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায় এক্ষেত্রে মস্তিষ্ক নয়, বরং আমাদের স্পাইনাল কর্ড তথা সুষুম্নাকান্ড দায়ী।
জার্মানির রুড় ইউনিভার্সিটাট বোকামের একদল গবেষক ভ্রূণের আল্ট্রাসাউন্ড থেকে এ ব্যাপারে তথ্য সংগ্রহ করেন। দেখা যায়, আট সপ্তাহের মাঝে ডানহাত অথবা বাঁ হাত বেশী ব্যবহার করার প্রবণতা দেখা যায় ভ্রূণের মাঝে। আর গর্ভাবস্থার ১৩তম সপ্তাহ থেকে ভ্রূণ যে কোনো একটি হাতের বৃদ্ধাঙ্গুলি মুখ দিয়ে চুষতে থাকে।
বাহু এবং হাতের ক্রিয়া মস্তিষ্কের মোটোর কর্টেক্স থেকে আসে, সে স্পাইনাল কর্ডে একটি সংকেত পাঠায় এ উদ্দেশ্যে। কিন্তু আট সপ্তাহের ভ্রূণে মোটোর কর্টেক্স এবং স্পাইনাল কর্ডের মাঝে এ সংযোগ তৈরি হয়ে ওঠে না। তার মানে স্পাইনাল কর্ড মস্তিষ্কের নির্দেশ ছাড়াই ঠিক করে আমাদের কোনো হাত বেশী সক্রিয় হবে। এ থেকে গবেষক ডক্টর সেবাস্টিয়ান ওকলেনবার্গ, জুডিথ স্মিটজ এবং ডক্টর অনুর গুন্টারকুন এই উপসংহার নেন যে মানুষ ডানহাতি অথবা বাঁহাতি হবার জন্য স্পাইনাল কর্ডই দায়ী, মস্তিষ্ক নয়।
+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
সাধারণত মস্তিষ্কের বাম অংশটি ডান অংশের উপর কর্তৃত্বশীল। এক্ষেত্রে মস্তিষ্ক থেকে নেমে আসা স্নায়ু ঘাড়ের কাছে এসে বাম থেকে শরীরের ডান অংশে চলে গেলে মানুষ ডান-হাতি হয়। আর ডান অংশটি বাম অংশের উপর কর্তৃত্বশীল এবং উক্ত স্নায়ু বাম অংশে চলে গেলে মানুষ বাঁ-হাতি হয়।
+1 টি ভোট
করেছেন (25,790 পয়েন্ট)
Afsana Afrin
মানুষের ব্রেনের দিকে একটু খেয়াল করলে দেখবেন এটি অপ্রতিসম। অর্থাৎ মাঝ বরাবর যদি এটাকে ভাগ করেন তাহলে দুইপাশের অংশ সমান হবে না। মানুষের মস্তিষ্কের বাম অংশ একটু আলাদা ভাবে গড়ে ওঠে। এই অংশেই বেশিরভাগ মানুষের ল্যাংগুয়েজ ফাংশন থাকে অর্থাৎ বেশিরভাগ চিন্তাশক্তির বিকাশ এই অংশেই ঘটে।
ফলে মানুষের মস্তিষ্কের বাম অংশ বেশ প্রভাবশালী হয় এবং ব্রেনের বাম অংশ মানুষের শরীরের ডান অংশ আর ডান অংশ মানুষের শরীরের বাম অংশকে নিয়ন্ত্রণ করে। সুতরাং যেহেতু বেশিরভাগ মানুষের মস্তিষ্কের বাম অংশ বেশি শক্তিশালী হয়, তাই তারা বেশিরভাগ কাজ ডান হাত দিয়ে করে।
কিন্তু মস্তিষ্কের এমন বৈচিত্রতার কারণ কি? এর উত্তর এখনও খুঁজে পাননি গবেষকেরা। তবে মজার ব্যাপার হলো মস্তিষ্কের এই অবস্থা কোন বিবর্তনের মধ্য দিয়ে আসেনি কারণ প্রাচীনকালের গুহাচিত্র পর্যবেক্ষণ করলে দেখা যায় আজ থেকে ৫০,০০০, ১,০০,০০০ বছর আগেও মানুষ বেশিরভাগ সময় ডান হাতেই সেই চিত্রগুলো এঁকেছিল।
সুতরাং সবসময়-ই মানুষের ব্রেনের বাম অংশ বেশি সক্রিয় ছিল তাই দুনিয়ার বেশিরভাগ মানুষই ডান হাতে অধিক কাজ করে। যেসব মানুষ বাম হাতে লিখে বা অন্যান্য কাজ করে তাদের মস্তিষ্কের কাজ করার ধরণ সম্পূর্ণ আলাদা। তাঁদের মস্তিষ্কের ডান অংশ বেশি প্রভাবশালী তাই তাঁরা বেশিরভাগ কাজ করে বাম হাত দিয়ে।
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
মানুষের মস্তিষ্কের ডান অংশ শরীরের বাম অংশ নিয়ন্ত্রণ করে আর মস্তিষ্কের বাম অংশ শরীরের ডান অংশ নিয়ন্ত্রণ করে থাকে। যে সকল মানুষের ভাষা প্রক্রিয়াকরণ হয় বাম মস্তিষ্কে তারা ডানহাতি হন এবং যাদের ভাষা প্রক্রিয়াকরণ ডান মস্তিষ্কে হয় তারা বামহাতি হন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 484 বার দেখা হয়েছে
17 মার্চ 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sadman Sakib. (33,350 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 192 বার দেখা হয়েছে
+9 টি ভোট
3 টি উত্তর 982 বার দেখা হয়েছে
11 ডিসেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,211 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...