কার্নো ইঞ্জিন কী?
প্রথমে বুঝে নিই কার্নো ইঞ্জিনটা আসলে কী। কার্নো ইঞ্জিন হলো একটা তাত্ত্বিক (থিওরিটিকাল) তাপ ইঞ্জিন, যেটা ১৮২৪ সালে সাদি কার্নো নামে একজন ফরাসি বিজ্ঞানী প্রস্তাব করেছিলেন। এটা এমন একটা ইঞ্জিন যেটা সর্বোচ্চ দক্ষতায় তাপকে কাজে রূপান্তরিত করতে পারে। এর কাজের ভিত্তি হলো দুটো তাপমাত্রার মধ্যে তাপ স্থানান্তর—একটা গরম উৎস (hot reservoir) থেকে তাপ নিয়ে ঠান্ডা উৎসে (cold reservoir) তাপ ফেলা। এই প্রক্রিয়ায় কিছু তাপ কাজে (work) রূপান্তরিত হয়।
কিন্তু ফ্রিজের ক্ষেত্রে কার্নো ইঞ্জিনকে উল্টো করে চালানো হয়। অর্থাৎ, এটা তাপকে ঠান্ডা জায়গা থেকে তুলে গরম জায়গায় ফেলে। এটাকে আমরা "কার্নো রিফ্রিজারেশন সাইকেল" বলতে পারি। ফ্রিজে যে তাপ বাইরে বের করে দেওয়া হয়, সেটা করতে বাইরে থেকে শক্তি (বিদ্যুৎ) দিতে হয়।
আইডিয়াল গ্যাস কী?
এবার আসি আইডিয়াল গ্যাসের কথায়। আপনি ঠিকই বলেছন, আইডিয়াল গ্যাস আসলে বাস্তবে থাকে না। এটা একটা কাল্পনিক ধারণা, যেটা বিজ্ঞানীরা গণিত আর ফিজিক্সের হিসেব সহজ করতে ব্যবহার করেন। আইডিয়াল গ্যাসের কিছু বৈশিষ্ট্য আছে:
এর কণাগুলোর মধ্যে কোনো আকর্ষণ বা বিকর্ষণ কাজ করে না।
কণাগুলোর আয়তন শূন্য ধরা হয়।
এরা একদম পারফেক্টভাবে গ্যাসের সূত্র (PV = nRT) মেনে চলে।
বাস্তবের গ্যাস, যেমন বাতাস (নাইট্রোজেন, অক্সিজেন), হিলিয়াম বা ফ্রিজে ব্যবহৃত রেফ্রিজারেন্ট (যেমন R134a), এগুলো "রিয়েল গ্যাস"। এদের কণার মধ্যে সামান্য আকর্ষণ থাকে, আর কণার নিজস্ব আয়তনও থাকে। তবে নির্দিষ্ট চাপ আর তাপমাত্রায় (বিশেষ করে কম চাপ আর বেশি তাপমাত্রায়) রিয়েল গ্যাস আইডিয়াল গ্যাসের মতো আচরণ করে।
ফ্রিজে কার্নো ইঞ্জিন আর আইডিয়াল গ্যাসের ব্যবহার
এখন প্রশ্ন হলো, যদি আইডিয়াল গ্যাস বাস্তবে না থাকে, তাহলে ফ্রিজে কার্নো ইঞ্জিন কীভাবে চলে? আসলে ব্যাপারটা এমন:
১. কার্নো ইঞ্জিন একটা মডেল: বাস্তবের ফ্রিজে কোনো "কার্নো ইঞ্জিন" আলাদাভাবে থাকে না। কার্নো সাইকেল হলো একটা আদর্শ মডেল, যেটা আমরা ব্যবহার করি ফ্রিজের কাজের দক্ষতা বোঝার জন্য। বাস্তবের ফ্রিজে যে প্রক্রিয়া চলে, সেটা "ভ্যাপার কম্প্রেশন সাইকেল" নামে পরিচিত। এটা কার্নো সাইকেলের মতোই কিছু নীতি অনুসরণ করে, কিন্তু অনেকটা পরিবর্তিত।
২. আইডিয়াল গ্যাসের বদলে রিয়েল গ্যাস: ফ্রিজে আইডিয়াল গ্যাস ব্যবহার করা হয় না। এর বদলে রেফ্রিজারেন্ট নামে বিশেষ গ্যাস বা তরল ব্যবহার করা হয়, যেমন ফ্রিয়ন, R134a বা R410a। এগুলো রিয়েল গ্যাস বা তরল, যেগুলো সহজেই বাষ্পে পরিণত হয় (evaporate) আর আবার তরলে ফিরে আসে (condense)। এই পরিবর্তনের সময় এরা তাপ শোষণ করে বা ছাড়ে, যেটা ফ্রিজের ভেতরটা ঠান্ডা করতে সাহায্য করে।
৩. কোথা থেকে আসে এই গ্যাস?: ফ্রিজ তৈরির সময় কারখানায় এই রেফ্রিজারেন্ট গ্যাস বা তরল একটা বন্ধ সিস্টেমে ভরে দেওয়া হয়। এটা ফ্রিজের পাইপ আর কম্প্রেসারের মধ্যে ঘুরতে থাকে। তাই আপনাকে বা আমাকে গ্যাস কিনে ফ্রিজে ভরতে হয় না—এটা ইতিমধ্যেই ফ্রিজের ভেতরে থাকে!
আমার ব্যাখ্যা
আইডিয়াল গ্যাস কেন ব্যবহার করা হয় তাত্ত্বিক হিসেবে? কারণ এটা গণিতকে সহজ করে। আইডিয়াল গ্যাসের সমীকরণ (PV = nRT) দিয়ে আমরা খুব সহজে চাপ (P), আয়তন (V) আর তাপমাত্রা (T) এর সম্পর্ক বুঝতে পারি। বাস্তবের গ্যাসের জন্য হিসেবটা জটিল হয়ে যায়, কারণ তাদের কণার মধ্যে আকর্ষণ আর আয়তনের প্রভাব থাকে। তবে ফ্রিজের রেফ্রিজারেন্টগুলো এমনভাবে বাছা হয়, যাতে তারা আইডিয়াল গ্যাসের কাছাকাছি আচরণ করে নির্দিষ্ট অবস্থায়।
তাহলে উত্তর কী?
আপনার প্রশ্নের সোজা উত্তর হলো: ফ্রিজে কার্নো ইঞ্জিন চালানোর জন্য আদর্শ গ্যাস লাগে না। কার্নো ইঞ্জিন শুধুই একটা তাত্ত্বিক ধারণা, যেটা ফ্রিজের কাজ বোঝাতে সাহায্য করে। আর বাস্তবে ফ্রিজ চালানোর জন্য রিয়েল গ্যাস বা রেফ্রিজারেন্ট ব্যবহার করা হয়, যেগুলো কারখানায় ফ্রিজের ভেতরে ভরে দেওয়া হয়।