খাসি এবং পাঠার মধ্য পার্থক্য কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
192 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (4,420 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
খাসি এবং পাঠা উভয়ই ছাগলের পুরুষ প্রজাতি। তবে, তাদের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

অন্ডকোষ

খাসি হল সেই ছাগলের পুরুষ শাবক যা জন্মের কয়েক দিনের মধ্যেই অন্ডকোষ কেটে ফেলা হয়। এই অপারেশনটিকে খাসি করা বলা হয়। খাসি করা ছাগলকে প্রজনন অক্ষম করে তোলে, যার ফলে এটি মোটা তাজা হয়ে ওঠে এবং এর মাংস সুস্বাদু হয়।

অন্যদিকে, পাঠা হল সেই ছাগলের পুরুষ শাবক যাদের অন্ডকোষ কেটে ফেলা হয় না। পাঠারা প্রজনন করতে পারে এবং তাদের মাংস খাসির মাংসের চেয়ে কম সুস্বাদু হয়।

বয়স

খাসি সাধারণত এক বছরের কম বয়সী হয়। পাঠা সাধারণত এক বছরের বেশি বয়সী হয়।

রঙ

খাসির রঙ সাধারণত সাদা, কালো বা বাদামী হয়। পাঠার রঙ বিভিন্ন হতে পারে, তবে এটি সাধারণত খাসির চেয়ে গাঢ় হয়।

আকার

খাসি সাধারণত পাঠার চেয়ে ছোট হয়।

স্বভাব

খাসি সাধারণত পাঠার চেয়ে শান্ত প্রকৃতির হয়।

খাদ্যাভ্যাস

খাসি এবং পাঠা উভয়ই তৃণভোজী প্রাণী। তবে, খাসি সাধারণত পাঠার চেয়ে বেশি ঘাস খায়।

ব্যবহার

খাসি সাধারণত মাংসের জন্য পালন করা হয়। পাঠা সাধারণত প্রজননের জন্য পালন করা হয়।

সামগ্রিকভাবে, খাসি এবং পাঠার মধ্যে প্রধান পার্থক্য হল তাদের অন্ডকোষের অবস্থা এবং তাদের বয়স। খাসির অন্ডকোষ কেটে ফেলা হয় এবং তারা সাধারণত এক বছরের কম বয়সী হয়। পাঠার অন্ডকোষ কেটে ফেলা হয় না এবং তারা সাধারণত এক বছরের বেশি বয়সী হয়।
0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
খাসি এবং পাঠা উভয়ই পুরুষ ছাগল। তবে, তাদের মধ্যে একটি প্রধান পার্থক্য হল খাসির অন্ডকোষ কেটে ফেলা হয়, কিন্তু পাঠার অন্ডকোষ কেটে ফেলা হয় না। খাসির অন্ডকোষ কেটে ফেলার প্রক্রিয়াকে "নিষ্কাশন" বা "বলি" বলা হয়। এই প্রক্রিয়াটি সাধারণত জন্মের পরই করা হয়, তবে কখনও কখনও খাসি বড় হয়ে গেলেও করা হয়।

খাসির অন্ডকোষ কেটে ফেলার ফলে বেশ কয়েকটি পরিবর্তন ঘটে। প্রথমত, খাসির প্রজনন ক্ষমতা নষ্ট হয়ে যায়। দ্বিতীয়ত, খাসির শরীরে হরমোনের ভারসাম্য পরিবর্তিত হয়। এই পরিবর্তনগুলির ফলে খাসির মাংসের স্বাদ এবং গুণমান উন্নত হয়।

খাসির মাংস পাঠার মাংসের তুলনায় বেশি সুস্বাদু এবং মজাদার বলে বিবেচিত হয়। এছাড়াও, খাসির মাংসে চর্বির পরিমাণ পাঠার মাংসের তুলনায় কম থাকে।

বাংলাদেশে, খাসির মাংসকে সাধারণত উৎসব এবং বিশেষ অনুষ্ঠানে খাওয়া হয়। পাঠার মাংস সাধারণত রোজকার খাবারের জন্য ব্যবহার করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 569 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 291 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 1,301 বার দেখা হয়েছে
09 মার্চ 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

243,163 জন সদস্য

27 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 26 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. KandiceStall

    100 পয়েন্ট

  4. MontyDelamot

    100 পয়েন্ট

  5. TajCtu604240

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...