অলসতা বা পরিশ্রম এর ক্ষেত্রে জিনগত উত্তরাধিকার বা পারিবারিক পরিবেশের গুরুত্ব কেমন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
127 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (980 পয়েন্ট)
কোনো পরিবারের বাবা, চাচা বা কাজিন রা যদি অনেক ক্ষেত্রেই অলস, ক্যারিয়ারে ব্যর্থ  ট্যালেন্ট বা সামর্থ থাকা সত্বেও করতে চায় না এমন মেন্টালিটির হয়, কোনো কাজে ধারাবাহিকতা বজায় রাখে না, বার বার কাজ ছেড়ে দেয়, এমন ক্ষেত্রে পরবর্তী প্রজন্ম কি ওই জিন বহন করবে? বা বড়দের থেকে ওই শিক্ষায় পাবে? নিজ চেষ্টায় সে যদি নিজের উন্নতি করতে চায়, তার অলস জিন কি পূর্ব প্রজন্মের লাইফস্টাইল পুনরাবৃত্তি করবে?

এক্ষেত্রে জিনের প্রভাব কতটুকু যেখানে সে বাইরে থেকে যদি শিখে যে পরিশ্রম বা লেগে থাকার গুরুত্ব কতখানি? পারিবারিক হিস্ট্রি থাকার কারণে কি তার ও ব্যর্থ হবার সম্ভাবনাই বেশি?

:I need some motivation

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (280 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

প্রথমত একটু বেসিকে আসি। উত্তরাধিকার সূত্রে আমাদের মধ্যে বৈশিষ্ট্য যুক্ত হয়, এলিল ফ্রিকোয়েন্সীর পরিবর্তন আসে সর্বোপরি আমাদের জেনেটিক এবং ফেনোটাইপ সাদৃশ্য বংশপরম্পরায় চলমান থাকে। তাহলে যদি আসলেই অলসতা কিংবা কর্মদক্ষতাকে নির্ধারণ করার জন্য কোনো জিন থেকে থাকে তবে সেগুলো অবশ্যই বংশপরম্পরায় পাস হওয়ার কথা। [ সোজাসাপ্টা আন্ডারস্ট্যান্ডিং ] 

আমাদের প্রায় সকল কাছেই হরমোনের ইনফ্লুয়েন্স নানান জেনেটিক রেগুলেশনের জিনগত প্রভাব রয়েছে, থাকাটাও স্বাভাবিক।  এখন মানুষ আসলেই স্বভাবগতভাবে অলস কিংবা কর্মক্ষম কিনা এ নিয়ে গবেষণার ক্ষেত্রে দ্বন্দ্বমূলক ফলাফল রয়েছে ।  যেমন ইঁদুরের দশটি প্রজন্মের উপর করা এক গবেষণায় গবেষকগণ  মস্তিষ্কের এক অংশের প্রায় ১১৭ টা জিনের মধ্যে প্রায় ৩৭ টা জিন পেয়েছে যা ফিজিক্যাল এক্টিভিটির প্রভাব কে নিয়ন্ত্রণ করে। তো এর উপর ভিত্তি করে অনেক রিসার্চার দাবি করেন যে অলসতা আসলে বংশগতভাবে সঞ্চারিত হয় এবং এটা নির্ধারিত থাকে। (১)

চিন্তায় পড়ে গেলেন নাকি এটা ভেবে যে আগে থেকেই যেহেতু আছে, চেষ্টা করলেও পারবেন কিনা? চিন্তার কিছু নেই। আগেই বলেছি কন্ট্রাডিক্টরী রিসার্চ আছে। এখানে প্রিডিসপোজড বা নির্ধারিত বলতে কিন্তু এটা বোঝায় না যে এটা একেবারে অপরিবর্তন যোগ্য। যেমন ধরুন, আমাদের সেক্স ডিটারমাইন করে হলো X&Y ক্রোমোজম এটা কিন্তু সবার ক্ষেত্রে predisposed থাকে। কেউ চাইলেই কিন্ত জেনেটিক্যালি, বায়োলজিক্যাল সেন্সে তার সেক্স চেইঞ্জ করতে পারবেনা। তবে অলসতা, কাজের পরিধি এসব স্বভাবের ক্ষেত্রে এগুলো কমে এবং বাড়ে এগুলো এক অর্থে 'fixed' কোনো কিছু নয়। মজার বিষয় হলো, ফিজিক্যাল এক্টিভিটিকে প্রণোদনা দেয় এমন জিনও কিন্তু আছে। (২)

এছাড়াও আপনার এক্টিভিটি, আপাত পরিবেশের প্রভাব জিন এক্সপ্রেশন কে ইনফ্লুয়েন্স করতে পারে অর্থাৎ আপনি চাইলেই কিন্ত নিজেকে এক্টিভ করা সম্ভব। সুতরাং চিন্তার কিছু নেই। আমি মনে করি জন্মগত ভাবে আমরা সবাই  অলস, খাই দাই আর ঘুমাই। এরপর বড় হলে মাথায় চিন্তা আসলে এক্টিভ হই। বেস্ট অফ লাক। 

পারিবারিক হিস্ট্রি থাকার জন্য ব্যর্থ হওয়ার সম্ভাবনার স্ট্যাটিস্টিক্স নিয়ে তো আমার জানা নেই।  তবে বায়োলজির স্বল্প জ্ঞান আর নিজের উপলব্ধি থেকে বলা যায়, চেষ্টা করলে সবই হবে। আমার নিজেরও আলসেমি লাগছিলো উত্তরটা দেয়ার সময়। হাহা৷ 

1.. D. Roberts, J. D. Brown, J. M. Company, L. P. Oberle, A. J. Heese, R. G. Toedebusch, K. D. Wells, C. L. Cruthirds, J. A. Knouse, J. A. Ferreira, T. E. Childs, M. Brown, F. W. Booth. Phenotypic and Molecular Differences Between Rats Selectively-Bred to  Run High Versus Low Nightly Distances. AJP: Regulatory, Integrative and Comparative Physiology, 2013

2. Lightfoot, J. T. (2011). Current understanding of the genetic basis for physical activity. The Journal of nutrition, 141(3), 526-530.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 155 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 177 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,096 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. Gertrude41I

    100 পয়েন্ট

  3. Melodee4388

    100 পয়েন্ট

  4. AlizaYrw0714

    100 পয়েন্ট

  5. PhyllisLogan

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...