ভালো বা খারাপ গন্ধের অনুভূতি কীভাবে তৈরি হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
284 বার দেখা হয়েছে
"চিন্তা ও দক্ষতা" বিভাগে করেছেন (1,410 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)

অনেকে মনে করেন - ভালো বা খারাপ গন্ধ একটা রুচি বা ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ব্যাপার। কোন কোন গন্ধ হয়তো একজনের কাছে ভালো লাগে, অন্য আরেকজনের কাছে লাগে না।

 
অনেকটাই তাই। তা ছাড়া আমরা আমাদের চারপাশের জগৎকে যেভাবে উপলব্ধি করি তার ওপর গভীর প্রভাব ফেলে এই গন্ধ।
 
কিন্তু কীভাবে মানুষের মস্তিষ্ক এই গন্ধের অনুভূতি তৈরি করে, আর কীভাবেই বা একই গন্ধ একেকজনের নাকে একেকরকম লাগে?
 
বিজ্ঞানীরা বলছেন, গন্ধের অনুভূতির সাথে মানুষের জিনগত গঠনের গভীর সম্পর্ক আছে।
 
কোন দুজন লোকের গন্ধের অনুভূতি এক রকম হয় না - যদি না তারা হুবহু একরকম দেখতে যমজ ভাই বা বোনের মতো জিনগত গঠনের দিক থেকে হুবহু একরকম হয়।
 
যখন আপনি কোন কিছুর গন্ধ নেন, তখন গন্ধের অনুভূতি সৃষ্টিকারী অণুগুলো আপনার নাকের ছিদ্র দিয়ে ভেতরে ঢোকে।
 
আপনার নাকের ভেতরে যে গন্ধ-অনুভতি বহনকারী 'রিসেপ্টর' বা 'গ্রাহক-কোষ' আছে - তা ঢাকা থাকে একরকম আঠালো তরল দিয়ে - যাকে বলা হয় মিউকাস। সেই মিউকাসে গন্ধের অনুভূতি সৃষ্টিকারী অণুগুলো আটকে যায়।
 
নাকের ভেতরের রিসেপ্টরগুলো হচ্ছে একরকমের কোষ যা উদ্দীপ্ত হলে মস্তিষ্কে বৈদ্যুতিক 'সিগন্যাল' পাঠায়।
 
মানুষের নাকের ভেতর এরকম ৪০০ রিসেপ্টর আছে, তার মধ্যে ভিন্ন ভিন্ন গন্ধের জন্য আলাদা রিসেপ্টর আছে। তারা মস্তিষ্কের নিউরনের ভিন্ন ভিন্ন সাড়া সৃষ্টি করে, তৈরি হয় গন্ধের অনুভূতি।
 
মানুষের মস্তিষ্ক বহু রকমের গন্ধ অনুভব করতে পারে।
 
বিজ্ঞানীরা বলেন, মানুষের পক্ষে এক লক্ষ কোটি প্রকারের গন্ধ আলাদা আলাদাভাবে অনুভব করা সম্ভব।
 
মানুষের জিনগত পার্থক্যের কারণে একেকটি গন্ধ কারো কাছে ভালো, কারো কাছে খারাপ মনে হয়।
 
তাহলে প্রশ্ন উঠতে পারে যে তাহলে কি 'ভালো' গন্ধ আর 'খারাপ' গন্ধ বলে কিছু নেই?
 
এর উত্তর 'হ্যাঁ' বা 'না' দুইই হতে পারে।
 
গবেষকরা বলেন, গন্ধ জিনগত ব্যাপার তবে আপনি বিশেষ কোন গন্ধকে পছন্দ বা অপছন্দ করতে 'শিখতে পারেন'।
 
যদি কোন গন্ধ সুন্দর কোন স্মৃতির কথা আপনাকে মনে পড়িয়ে দেয় - তাহলে আপনার সেই বিশেষ গন্ধকে সুন্দর মনে হতে পারে।
 
বিজ্ঞানীরা আরো বলেন, একটা গন্ধের সাথে ভালোভাবে পরিচিত হয়ে গেলে তার ব্যাপারে মনোভাব বদলে যেতে পারে।
 
কাজেই পনির বা পেঁয়াজ বা বিশেষ কোন মসলার গন্ধ ভালো না খারাপ - এটা নির্ভর করবে আপনি পৃথিবীর কোন অংশে আপনি বাস করেন তার ওপর।
 
​​​​
0 টি ভোট
করেছেন (5,060 পয়েন্ট)

মানুষের নাকের ভেতর এরকম ৪০০ রিসেপ্টর আছে, তার মধ্যে ভিন্ন ভিন্ন গন্ধের জন্য আলাদা রিসেপ্টর আছে। তারা মস্তিষ্কের নিউরনের ভিন্ন ভিন্ন সাড়া সৃষ্টি করে, তৈরি হয় গন্ধের অনুভূতি। মানুষের মস্তিষ্ক বহু রকমের গন্ধ অনুভব করতে পারে। বিজ্ঞানীরা বলেন, মানুষের পক্ষে এক লক্ষ কোটি প্রকারের গন্ধ আলাদা আলাদাভাবে অনুভব করা সম্ভব।

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ভালো বা খারাপ গন্ধের অনুভূতি তৈরি হয় নাকের মধ্যে অবস্থিত গন্ধের রিসেপ্টরগুলির মাধ্যমে। এই রিসেপ্টরগুলি গন্ধের অণুগুলিকে ধরে এবং মস্তিষ্কে সংকেত পাঠায়। মস্তিষ্ক এই সংকেতগুলিকে ব্যাখ্যা করে এবং আমরা সেই গন্ধকে ভালো বা খারাপ বলে অনুভব করি।

গন্ধের রিসেপ্টরগুলি নাকের ভেতরের উপরের দিকে অবস্থিত। এই রিসেপ্টরগুলি বিভিন্ন আকারের এবং আকৃতির হয়, এবং প্রতিটি রিসেপ্টর একটি নির্দিষ্ট ধরনের গন্ধের অণুকে ধরতে পারে। উদাহরণস্বরূপ, কিছু রিসেপ্টর ফুলের গন্ধের অণুগুলিকে ধরতে পারে, অন্যগুলি ফলের গন্ধের অণুগুলিকে ধরতে পারে, এবং আরও কিছু রিসেপ্টর পচা মাংসের গন্ধের অণুগুলিকে ধরতে পারে।

যখন আমরা কোনো কিছুর গন্ধ নিই, তখন গন্ধের অণুগুলি আমাদের নাকের ছিদ্র দিয়ে ভেতরে ঢোকে। এই অণুগুলি নাকের ভেতরের মিউকাসে আটকে যায়। মিউকাস হল একটি আঠালো তরল যা নাকের ভেতরের দেয়ালগুলিকে আবৃত করে।

গন্ধের অণুগুলি যখন মিউকাসে আটকে যায়, তখন তারা গন্ধের রিসেপ্টরগুলিকে উদ্দীপ্ত করে। এই উদ্দীপনা মস্তিষ্কে সংকেত পাঠায়। মস্তিষ্ক এই সংকেতগুলিকে ব্যাখ্যা করে এবং আমরা সেই গন্ধকে ভালো বা খারাপ বলে অনুভব করি।

অবশ্যই, গন্ধের অনুভূতি ব্যক্তিগত। একজনের কাছে ভালো লাগতে পারে এমন গন্ধ অন্যের কাছে খারাপ লাগতে পারে। এই ব্যক্তিগত পছন্দগুলি বিভিন্ন কারণে হতে পারে, যেমন:

  • জিনগত কারণ: গন্ধের রিসেপ্টরগুলির সংখ্যা এবং ধরন আমাদের জিন দ্বারা নির্ধারিত হয়। এই জিনগুলি আমাদের গন্ধের অনুভূতিকে প্রভাবিত করতে পারে।
  • পরিবেশগত কারণ: আমাদের জীবনের অভিজ্ঞতাগুলি আমাদের গন্ধের অনুভূতিকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আমরা ছোটবেলায় কোনো নির্দিষ্ট গন্ধের সাথে একটি ইতিবাচক বা নেতিবাচক অভিজ্ঞতা অর্জন করি, তাহলে আমরা সেই গন্ধকে ভালো বা খারাপ বলে মনে করতে পারি।

অনেক গবেষণায় দেখা গেছে যে গন্ধের অনুভূতি আমাদের আবেগ, স্মৃতি এবং এমনকি স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, কিছু গবেষণায় দেখা গেছে যে সুগন্ধি গন্ধগুলি আমাদের মনকে শান্ত করতে এবং আমাদের মেজাজ বাড়াতে পারে। অন্য গবেষণায় দেখা গেছে যে কিছু গন্ধগুলি আমাদের খাবারের স্বাদকে উন্নত করতে পারে।

উপসংহারঃ ভালো বা খারাপ গন্ধের অনুভূতি একটি জটিল প্রক্রিয়া যা আমাদের নাকের মধ্যে অবস্থিত গন্ধের রিসেপ্টরগুলি, আমাদের জিন এবং আমাদের জীবনের অভিজ্ঞতাগুলির দ্বারা প্রভাবিত হয়।

আশা করি উত্তরটি পেয়েছেন। ধন্যবাদ!

0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

গন্ধের অনুভূতি আমাদের নাকের মধ্যে থাকা ঘ্রাণ গ্রাহকগুলির দ্বারা সৃষ্টি হয়। এই গ্রাহকরা ক্ষুদ্র, চুলের মতো কাঠামো যা গ্যাসের অণুগুলিকে ধরে রাখতে পারে। যখন গ্যাসের অণুগুলি ঘ্রাণ গ্রাহকগুলিতে আবদ্ধ হয়, তখন তারা একটি বৈদ্যুতিক সংকেত তৈরি করে যা মস্তিষ্কে প্রেরণ করা হয়। মস্তিষ্ক এই সংকেতগুলিকে গন্ধের অনুভূতি হিসাবে ব্যাখ্যা করে।

ভালো বা খারাপ গন্ধের অনুভূতি আমাদের জিনগত কারণ, ব্যক্তিগত অভিজ্ঞতা এবং সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়। উদাহরণস্বরূপ, কিছু গন্ধ, যেমন ফুলের গন্ধ, প্রায়শই সুখী বা আনন্দের সাথে যুক্ত হয়। অন্যদিকে, কিছু গন্ধ, যেমন পচা মাংসের গন্ধ, প্রায়শই অপ্রীতিকর বা অস্বস্তিকর অনুভূতি সঙ্গে যুক্ত হয়।

গন্ধের অনুভূতি গঠনে জিনগত কারণগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে জিনগুলি গন্ধের প্রতি আমাদের সংবেদনশীলতা এবং নির্দিষ্ট গন্ধগুলিকে পছন্দ বা অপছন্দ করার আমাদের প্রবণতাকে প্রভাবিত করতে পারে।

ব্যক্তিগত অভিজ্ঞতাও গন্ধের অনুভূতি গঠনে একটি ভূমিকা পালন করে। উদাহরণস্বরূপ, যদি আপনার কোনও নির্দিষ্ট গন্ধের সাথে একটি ইতিবাচক বা নেতিবাচক অভিজ্ঞতা থাকে, তাহলে আপনি সেই গন্ধটিকে আরও পছন্দ বা অপছন্দ করতে পারেন।

সংস্কৃতিও গন্ধের অনুভূতি গঠনে একটি ভূমিকা পালন করে। বিভিন্ন সংস্কৃতিতে বিভিন্ন গন্ধকে পছন্দ বা অপছন্দ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পশ্চিমা সংস্কৃতিতে ফুলের গন্ধ প্রায়শই সুখী বা আনন্দের সাথে যুক্ত হয়, যখন পূর্ব এশীয় সংস্কৃতিতে এটি প্রায়শই মৃত্যুর সাথে যুক্ত হয়।

গন্ধের অনুভূতি একটি জটিল এবং আকর্ষণীয় বিষয়। গবেষকরা এখনও গন্ধের অনুভূতি কীভাবে কাজ করে এবং এটি কীভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে তা পুরোপুরি বুঝতে পারেননি।

 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 445 বার দেখা হয়েছে
+17 টি ভোট
1 উত্তর 817 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,847 জন সদস্য

30 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 26 জন গেস্ট অনলাইনে
  1. WilsonRutter

    100 পয়েন্ট

  2. StephanNhx0

    100 পয়েন্ট

  3. DesmondO0457

    100 পয়েন্ট

  4. Emin

    100 পয়েন্ট

  5. JanaRubensoh

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...