এসি চালিত রুম থেকে বের হলে আমরা গরম অনুভব করি কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
544 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (1,410 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (1,410 পয়েন্ট)

এসি চালিত রুম থেকে বের হলে আমরা কিছুটা সময় গরম অনুভব করি।

 

এর কারণ এসি পরিবেশের তাপমাত্রা ও রুমের তাপমাত্রার মধ্যে পার্থক্য তৈরি করে। আমরা যখন এসি চালিত রুমে অবস্থান করি তখন এর থেকে বাতাস আমাদের ত্বককে খুব ঠান্ডা এবং শুষ্ক করে তোলে। আমাদের শরীরের তাপমাত্রা কমে যায়। পরিবেশের তাপমাত্রা বেশি থাকে। রুম থেকে বের হলে, আমাদের শরীরের তাপমাত্রা কম থাকার কারণে শরীর এবং পরিবেশের (আবহাওয়া) তাপীয় যোগাযোগ হয় এবং পরিবেশের আবহাওয়া থেকে আমাদের শরীরে তাপ স্থানান্তরিত হয়। শরীর তাপ শক্তি পায় ফলে আমরা গরম অনুভব করি। কিছুক্ষণ পর তাপ স্থানান্তর বন্ধ হয়ে যায়, তাপীয় ভারসাম্য ঘটে তখন আমরা শীতলতা বা গরম অনুভব করি না। পরিবেশের উচ্চ তাপমাত্রার সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময়ের দরকার।

0 টি ভোট
করেছেন (4,270 পয়েন্ট)

এসি চালিত রুম থেকে বের হলে আমরা গরম অনুভব করি তার বেশ কয়েকটি কারণ রয়েছে। বৈজ্ঞানিক ব্যাখ্যাগুলো হল:

  • তাপের সংবেদন: আমাদের শরীরের তাপমাত্রা প্রায় 37 ডিগ্রি সেলসিয়াস। যখন আমরা এসি চালিত রুমে থাকি, তখন আমাদের শরীর সেই তাপমাত্রার সাথে মানিয়ে নেয়। এসি বন্ধ করে বাইরে বের হলে, আমাদের শরীর বাইরের তাপমাত্রার সাথে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে। এই সময়ের মধ্যে, আমরা বাইরের তাপমাত্রাকে বেশি গরম বলে অনুভব করতে পারি।
  • ঘাম: আমরা যখন ঘাম করি, তখন আমাদের শরীর থেকে তাপ বেরিয়ে যায়। এসি চালিত রুমে, আমরা ঘামতে কম পারি কারণ এটি আমাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। বাইরে বের হলে, আমরা ঘামতে শুরু করি যা আমাদের শরীরকে ঠান্ডা করতে সাহায্য করে। এই প্রক্রিয়াটি আমাদের বাইরের তাপমাত্রাকে আরও বেশি গরম বলে অনুভব করতে পারে।
  • বাতাসের আর্দ্রতা: বাতাসের আর্দ্রতা আমাদের শরীর থেকে তাপ বেরিয়ে যাওয়ার হারকে প্রভাবিত করে। আর্দ্র বাতাসে, আমাদের শরীর থেকে তাপ বেরিয়ে যাওয়ার হার কম হয়। এসি চালিত রুমে, বাতাসের আর্দ্রতা সাধারণত কম থাকে। বাইরে বের হলে, বাতাসের আর্দ্রতা বেশি হতে পারে যা আমাদের শরীর থেকে তাপ বেরিয়ে যাওয়ার হারকে কমিয়ে দেয়। এই প্রক্রিয়াটি আমাদের বাইরের তাপমাত্রাকে আরও বেশি গরম বলে অনুভব করতে পারে।

এছাড়াও, কিছু ব্যক্তির শরীর অন্যদের তুলনায় তাপমাত্রার পরিবর্তনগুলিকে আরও বেশি সংবেদনশীল হতে পারে। এই ব্যক্তিরা এসি চালিত রুম থেকে বের হলে আরও বেশি গরম অনুভব করতে পারেন।

এসি চালিত রুমে থেকে বের হওয়ার পরে গরম অনুভব করা এড়াতে, নিম্নলিখিত টিপসগুলি অনুসরণ করা যেতে পারে:

  • বাইরে বের হওয়ার আগে কিছুক্ষণ অপেক্ষা করুন। এটি আপনার শরীরকে বাইরের তাপমাত্রার সাথে মানিয়ে নিতে সময় দেবে।
  • বাইরে বের হওয়ার সময় হালকা, ঢিলেঢালা পোশাক পরুন। এটি আপনার শরীর থেকে তাপ বেরিয়ে যাওয়ার জন্য আরও বেশি জায়গা দেবে।
  • বাইরে বের হওয়ার সময় হালকা ব্যায়াম করুন। এটি আপনার শরীরকে ঘামতে সাহায্য করবে যা আপনাকে ঠান্ডা রাখবে।
  • বাইরে বের হওয়ার সময় জল পান করুন। এটি আপনার শরীরকে হাইড্রেটেড রাখবে এবং ঘামের মাধ্যমে হারানো তরল পুনরুদ্ধার করতে সাহায্য করবে।
আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 401 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 213 বার দেখা হয়েছে
+4 টি ভোট
2 টি উত্তর 661 বার দেখা হয়েছে

10,755 টি প্রশ্ন

18,420 টি উত্তর

4,735 টি মন্তব্য

246,859 জন সদস্য

29 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 29 জন গেস্ট অনলাইনে
  1. shuvosheikh

    360 পয়েন্ট

  2. talal

    150 পয়েন্ট

  3. Ahamd_Muttaki

    110 পয়েন্ট

  4. Preetom Porbo

    110 পয়েন্ট

  5. nahidemon

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...