প্রিয় জিনিস হারানোর ভয়কে কি বলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
242 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (1,040 পয়েন্ট)
প্রিয় জিনিস হারানোর ভয়কে কি বলে আখ্যায়িত করা যায়?

2 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
জিনিস হারানোর ভয় বা জিনিস থেকে মুক্তি পাওয়ার তীব্র ভয়কে ডিসপোসোফোবিয়া বলে । একে 'হোর্ডিং ডিসঅর্ডার'ও বলা হয়।আপনার প্রিয় কাউকে হারানোর এই ভয়কে বলা হয় থানাটোফোবিয়া ।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

প্রিয় জিনিস হারানোর ভয়কে অপচয়ের ভয় (fear of loss) বা হারের ভয় (fear of loss) বলা হয়। এটি একটি স্বাভাবিক মানবিক আবেগ যা আমাদের জীবনের মূল্যবান জিনিসগুলি রক্ষা করার জন্য উদ্দীপিত করে। এই ভয়টি আমাদেরকে ঝুঁকি এড়াতে এবং আমাদের জীবনকে নিরাপদ রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে উৎসাহিত করে।

অপচয়ের ভয় বিভিন্ন কারণে হতে পারে। এটি আমাদের ব্যক্তিগত অভিজ্ঞতা, আমাদের সংস্কৃতি এবং আমাদের ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আমরা অতীতে হারানোর অভিজ্ঞতা অর্জন করেছি, তাহলে আমাদের অপচয়ের ভয় বেশি হতে পারে। এছাড়াও, যদি আমাদের সংস্কৃতিতে হারানোকে একটি নেতিবাচক বিষয় হিসেবে দেখা হয়, তাহলে আমাদের অপচয়ের ভয় বেশি হতে পারে।

অপচয়ের ভয় আমাদের জীবনে ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব ফেলতে পারে। ইতিবাচক দিক থেকে, এই ভয়টি আমাদেরকে আমাদের জীবনের মূল্যবান জিনিসগুলির প্রতি সচেতন হতে এবং সেগুলিকে রক্ষা করার জন্য পদক্ষেপ নিতে উৎসাহিত করে। নেতিবাচক দিক থেকে, এই ভয়টি আমাদেরকে ঝুঁকি এড়াতে এবং নতুন জিনিস চেষ্টা করতে বাধা দিতে পারে।

অপচয়ের ভয় মোকাবেলা করার জন্য কিছু কৌশল হল:

  • আপনার ভয়কে স্বীকার করুন। আপনার ভয়টিকে অস্বীকার করার চেষ্টা করবেন না। এটিকে স্বীকার করার মাধ্যমে আপনি এটিকে মোকাবেলা করার জন্য পদক্ষেপ নিতে পারবেন।
  • আপনার ভয়ের কারণগুলি চিহ্নিত করুন। আপনার ভয়ের কারণগুলি চিহ্নিত করলে আপনি সেগুলি মোকাবেলা করার জন্য কার্যকর কৌশল তৈরি করতে পারবেন।
  • আপনার ভয়কে চ্যালেঞ্জ করুন। আপনার ভয়কে চ্যালেঞ্জ করার মাধ্যমে আপনি এটিকে দুর্বল করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনি যদি ভয় পান যে আপনি আপনার চাকরি হারাতে পারেন, তাহলে আপনি একটি নতুন দক্ষতা শিখতে পারেন যা আপনার চাকরির বাজারে আরও প্রতিযোগিতামূলক হতে সাহায্য করবে।
  • আপনার জীবনকে মূল্য দিতে শিখুন। আপনার জীবনের মূল্যবান জিনিসগুলির প্রতি কৃতজ্ঞ হওয়ার মাধ্যমে আপনি সেগুলি হারানোর ভয় কমাতে পারবেন।

অপচয়ের ভয় একটি স্বাভাবিক মানবিক আবেগ। এই ভয়টিকে মোকাবেলা করার জন্য কিছু কৌশল অনুসরণ করে আপনি আপনার জীবনকে আরও সুখী এবং পরিপূর্ণ করে তুলতে পারেন।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 316 বার দেখা হয়েছে
26 অগাস্ট 2023 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihan (1,040 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 335 বার দেখা হয়েছে
04 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 267 বার দেখা হয়েছে
17 সেপ্টেম্বর 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Simum (980 পয়েন্ট)
+10 টি ভোট
1 উত্তর 374 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,476 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 45 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...