কোনো বস্তু তার কোন বৈশিষ্ট্যের জন্য পানি রোধে হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
132 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (5,380 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (4,640 পয়েন্ট)

একটি বস্তু তার তিনটি বৈশিষ্ট্যের জন্য পানিরোধী হতে পারে:

  1. পৃষ্ঠের টান: কিছু পদার্থের পৃষ্ঠের টান খুব বেশি থাকে, যার ফলে পানি তাদের পৃষ্ঠের উপরে ছড়িয়ে পড়তে পারে না। উদাহরণস্বরূপ, পলিথিন এবং নাইলন উচ্চ পৃষ্ঠের টান রয়েছে এবং তাই পানি প্রতিরোধী।
  2. হাইড্রোফোবিকতা: কিছু পদার্থ হাইড্রোফোবিক হয়, যার অর্থ তারা পানিকে ঘৃণা করে। এই পদার্থগুলির পৃষ্ঠে পানি অণুগুলিকে একত্রিত করতে বাধা দেয়, যার ফলে পানি তাদের পৃষ্ঠের উপরে ছড়িয়ে পড়তে পারে না। উদাহরণস্বরূপ, ঘর্ষণযুক্ত পৃষ্ঠগুলি হাইড্রোফোবিক হয়।
  3. ছিদ্রহীনতা: কিছু পদার্থে কোনও ছিদ্র নেই, যার ফলে পানি তাদের ভিতরে প্রবেশ করতে পারে না। উদাহরণস্বরূপ, সিরামিক এবং প্লাস্টিকের অনেকগুলি ধরন ছিদ্রহীন।

 

এছাড়াও, কিছু পদার্থ পানি প্রতিরোধী করার জন্য কৃত্রিমভাবে পরিবর্তিত হয়। 

উদাহরণস্বরূপ, চামড়া এবং কাপড়কে প্রায়শই পানিরোধী করার জন্য রাসায়নিক বিক্রিয়ার মধ্য দিয়ে নানা পরিবর্তন আনা হয়।

আবার, একটি রেইনকোট পানিরোধী কারণ এটি পলিথিনের তৈরি, যা একটি উচ্চ পৃষ্ঠের টানযুক্ত হাইড্রোফোবিক পদার্থ। এছাড়াও, রেইনকোটটিতে কোনও ছিদ্র নেই, যার ফলে পানি ভিতরে প্রবেশ করতে পারে না।

একইভাবে, একটি মোবাইল ফোন পানিরোধী কারণ এটি একটি ছিদ্রহীন প্লাস্টিকের কভার দিয়ে আবৃত। এছাড়াও, ফোনের স্ক্রিনটি একটি পানিরোধী লেয়ার দিয়ে আবৃত থাকে যা পানিকে ফোনের ভিতরে প্রবেশ করতে বাধা দেয়।

ব্যাখ্যাঃ

  • একটি বস্তু তার পৃষ্ঠের টানের কারণে পানিরোধী হতে পারে। পৃষ্ঠের টান হল একটি তরলের মুক্ত পৃষ্ঠের একটি স্থিতিস্থাপক প্রবণতা, যা তার উপরিতলকে সম্ভাব্য সর্বনিম্ন ক্ষেত্রফল প্রদান করে। একটি হাইড্রোফোবিক পদার্থের পৃষ্ঠে পানি অণুগুলিকে একত্রিত করা কঠিন, যার ফলে তরলের পৃষ্ঠের টান বৃদ্ধি পায়। বৃদ্ধিযুক্ত পৃষ্ঠের টান পানিকে পৃষ্ঠ থেকে দূরে রাখে বা বিকর্ষণ করে।

 

  • একটি বস্তু তার হাইড্রোফোবিকতার কারণে পানিরোধী হতে পারে। হাইড্রোফোবিকতা হল পানিকে ঘৃণা করার সম্পত্তি। হাইড্রোফোবিক পদার্থের পৃষ্ঠে পানি অণুগুলিকে একত্রিত করতে বাধা দেয়, যার ফলে পানি তাদের পৃষ্ঠের উপরে ছড়িয়ে পড়তে পারে না। হাইড্রোফোবিকতা কাজ করার একটি উপায় হলো পানি এবং পদার্থের মধ্যে আকর্ষণ বলের মাধ্যমে। হাইড্রোফোবিক পদার্থের পৃষ্ঠে পানি অণুগুলিকে আকর্ষণ করার জন্য ছিদ্র বা অন্যান্য ত্রুটি থাকে না। এর ফলে পানি এবং পদার্থের মধ্যে বিকর্ষণ বল বৃদ্ধি পায়, যা পানিকে পৃষ্ঠ থেকে দূরে বিকর্ষণ করে।

 

  • একটি বস্তু তার ছিদ্রহীনতার কারণে পানিরোধী হতে পারে। একটি ছিদ্রহীন পদার্থে কোনও ছিদ্র নেই, যার ফলে পানি তাদের ভিতরে প্রবেশ করতে পারে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 365 বার দেখা হয়েছে
19 ফেব্রুয়ারি 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,890 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 168 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 846 বার দেখা হয়েছে
03 মে 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohiuddin Alamgir Ka (7,980 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 1,481 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,799 জন সদস্য

27 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 27 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...