আকুপ্রেসার কী এবং কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
321 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (980 পয়েন্ট)
আকুপ্রেশার এর মাধ্যমে আসলেই কি চিকিৎসা সম্ভব? আকুপ্রেসার কি বিজ্ঞানভিত্তিক এবং মেডিকেল সাইন্স দ্বারা প্রমাণিত? আকুপ্রেশার কতটুকু কার্যকরী এবং প্রচলিত চিকিৎসা ব্যবস্থা বিকল্প হতে পারে?

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (65,620 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আকুপ্রেসার চিকিৎসা পদ্ধতি হচ্ছে হাতের এবং পায়ের বিশেষ কিছু পয়েন্ট রয়েছে যা চাপ দিলে নির্দিষ্ট পয়েন্টের নির্দিষ্ট রোগ নিরাময় হয়ে যায়। স্রষ্টা তার মহান সৃষ্টিকে নিজে লালিত করেন তাই প্রকৃতির অংশ হিসেবে মানুষ যেন তার স্বাস্থ্য ঠিক রাখার উপায় জানা থাকে সেজন্য মানুষের সকল রোগের চিকিৎসা হাত ও পায়ের নির্দিষ্ট পয়েন্টগুলো দিয়ে রাখছেন।

আকুপ্রেসার কিভাবে কাজ করে?

চাপ বিন্দুর উদ্দীপনা -

আকুপ্রেশার আঙ্গুল, হাত বা কনুই দিয়ে শরীরের নির্দিষ্ট পয়েন্টে চাপ প্রয়োগ করে কাজ করে, যা আকুপয়েন্ট নামে পরিচিত। এই চাপ শরীরের মেরিডিয়ান বা শক্তি চ্যানেলের মাধ্যমে শক্তি বা কিউই প্রবাহকে উদ্দীপিত করে বলে মনে করা হয়।

চাপ বিন্দুর প্রভাব-

চাপের পয়েন্টগুলিকে উদ্দীপিত করার ফলে শরীরের উপর বিভিন্ন ধরণের প্রভাব রয়েছে, যার মধ্যে পেশীতে টান মুক্ত করা, ব্যথা এবং প্রদাহ হ্রাস করা এবং শিথিলকরণ এবং সুস্থতার বোধকে উন্নীত করা সহ বিশ্বাস করা হয়।

আকুপ্রেসারের মাধ্যমে যে সমস্যাগুলো দূর কর যায়-------

ঘাড়ের ব্যথা, স্পন্ডলাইসিস, কোমরের ব্যথা (লাম্বার), আর্থারাইটিস, অস্ট্রোপ্রোসিস, হাঁটুব্যথা, মাথাব্যথা, সাইনাস, মাইগ্রেন, হার্টের সমস্যা, লিভারের সমস্যা, ফুসফুসের সমস্যা, এজমা, পুং ও স্ত্রীতন্ত্রের জটিল সমস্যাগুলো অত্যন্ত সফলতার সাথে কাজ করে। এছাড়া নার্ভের যে কোন সমস্যা, প্যারালাইসিস, স্ট্রোক পরবর্তী পুনর্বাসন, উচ্চ রক্তচাপ, থাইরয়েডের সমস্যা ইত্যাদি।

 

আকুপ্রেসার করার সুবিধা-------

১. এই চিকিৎসা নিজেই রোগ নির্ণয় করতে পারবে (হাতের তালুতে চাপ দিলে যেখানে ব্যথা অনুভব হবে বুঝতে হবে সেখানেই সমস্যা রয়েছে, সেই ব্যথা দূর করার জন্য আকুপ্রেসার করতে হবে)।

২. হাতের তালুতে ও হাতের উপরিভাগেই সব সমস্যার সমাধান

৩. বয়সের কোন ব্যাপার নেই, সব বয়সী মানুষই আকুপ্রেসার করতে পারবে

৪. কোন খরচ নেই, কোন রাসায়নিক ডায়াগনসিস লাগে না

৫. সময়ের কোন ব্যাপার নেই, যখন তখন যে কোন অবস্থাতেই আকুপ্রেসার করা যায়।

 

সাবধানতা------

১. গর্ভবতী মায়েরা এই আকুপ্রেসার করবেন না।

২. ভরা পেটে আকুপ্রেসার করা যায় না।

৩. দিনে দুবারের বেশি আকুপ্রেসার করা অনুচিত।

৪. একবারে ২০ মিনিটের বেশি আকুপ্রেসার করা যাবে না।

৫. একটি পয়েন্টে ২ মিনিটের বেশি আকুপ্রেসার করা যাবে না।

 

বি: দ্র:  আকুপ্রেশার সাধারণত নিরাপদ বলে বিবেচিত হয় যখন একজন প্রশিক্ষিত অনুশীলনকারী দ্বারা সঞ্চালিত হয় বা যখন সঠিক নির্দেশনা সহ স্ব-পরিচালিত হয়। যাইহোক, কিছু লোক ক্ষত, ব্যথা বা বমি বমি ভাবের মতো পার্শ্ব প্রতিক্রিয়া অনুভব করতে পারে।
+1 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)

আকুপ্রেসার হল এক ধরনের ম্যাসেজ থেরাপি যেখানে শরীরের নির্দিষ্ট পয়েন্টে ম্যানুয়াল চাপ প্রয়োগ করা হয়। এটি ঐতিহ্যবাহী চীনা ওষুধের (TCM) একটি অভ্যাস যা আকুপাংচারের মতোই, এটি সূঁচের পরিবর্তে আঙুলের চাপ ব্যবহার করে। আকুপ্রেসার অবরুদ্ধ শক্তির চিকিৎসা বলে মনে করা হয়, যদিও আকুপ্রেশার ঠিক কী করে তা অনিশ্চিত। কেউ কেউ মনে করেন চাপের কারণে এন্ডোরফিন নিঃসরণ হতে পারে। এগুলি শরীরের প্রাকৃতিক ব্যথা উপশমকারী রাসায়নিক। অন্যরা মনে করেন চাপ স্বায়ত্তশাসিত স্নায়ুতন্ত্রকে প্রভাবিত করতে পারে। অনিদ্রা থেকে মাসিকের ক্র্যাম্পস ।

Source: 

(1) Acupressure: What Is It, Benefits, Side Effects - Verywell Health. https://www.verywellhealth.com/the-benefits-of-acupressure-88702
(2) Acupressure - Wikipedia. https://en.wikipedia.org/wiki/Acupressure
(3) Acupressure Basics and Fundamentals for Beginners. https://acupressure.com/acupressure-basics-

0 টি ভোট
করেছেন (500 পয়েন্ট)

Acupressure

অ্যাকুপ্রেসার (Acupressure) হল একটি চিকিত্সা পদ্ধতি যা প্রাচীন চীন পরম্পরাগত চিকিত্সা বিধানগুলির মধ্যে প্রয়োগ করা হয়। এটি বিভিন্ন দমন বা চাপ বিন্যাসের মাধ্যমে নির্দিষ্ট শরীরের প্রেসার পুঞ্জের উপর কার্য করে। এই প্রেসার পুঞ্জগুলি শরীরের বিভিন্ন অংশে অবস্থিত এসো কণিকাদি বা এসো পয়েন্টগুলির উপর বিন্যাসিত থাকে।

অ্যাকুপ্রেসারের মাধ্যমে ব্যক্তির নিরাময় করা হয় মাস্সেজ বা প্রেসার প্রদান করে। যেমন, একটি আদর্শ অ্যাকুপ্রেসার প্রেসার পুঞ্জ হল নিশ্চিত স্থানে হলুদ রঙের একটি ছক্কা, যা কুণ্ডলিনী নামক শক্তির উচ্চতায় অবস্থিত থাকে। এই প্রেসার পুঞ্জে নিয়মিত প্রেসার প্রদানের মাধ্যমে বিভিন্ন শারীরিক ও মানসিক সমস্যার প্রতিষ্ঠা ও উন্নতি সম্ভব হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
2 টি উত্তর 216 বার দেখা হয়েছে
01 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন JannatulFerdous (2,850 পয়েন্ট)
+11 টি ভোট
1 উত্তর 1,459 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 59 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,114 জন সদস্য

72 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...