আকুপ্রেশার (acupressure) সম্পর্কে বিস্তারিত জানতে চাই? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
1,422 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (15,750 পয়েন্ট)

1 উত্তর

+5 টি ভোট
করেছেন (15,750 পয়েন্ট)

অ্যাকুপ্রেসার এক ধরনের প্রাচীন চিকিৎসা পদ্ধতি যেখানে শরীরের বিভিন্ন অংশে চাপ সৃষ্টি করে নানা শারীরিক সমস্যার সমাধান করা হয়। অ্যাকুপ্রেসার পদ্ধতির উদ্ভব চীনে, সেখানে এই চিকিৎসা পদ্ধতির ব্যবহার প্রায় ২০০০ বছর পর্যন্ত হয়েছে। ঐতিহ্যবাহী চাইনিজ চিকিৎসা তত্ত্ব মতে, আমাদের শরীরের মেরিডিয়ান বা নালীগুলোতে আছে বিশেষ অ্যাকুপ্রেসার পয়েন্ট। বিশ্বাস করা হয় যে, এইসব নালী দিয়ে জৈবশক্তি প্রবাহিত হয় যাকে বলা হয় Qi বা Ch'i। এই নালীগুলো শরীরের কিছু নির্দিষ্ট অঙ্গকে সংযুক্ত করে দেহে একটি নেটওয়ার্ক তৈরি করে। যেমন: হাতের তালুর বিভিন্ন পয়েন্টের সাথে মস্তিষ্ক, হৃদপিন্ড, ফুসফুস, থাইরয়েড ইত্যাদির সংযোগ আছে।

এই তত্ত্ব মতে যখন কোন নালী ব্লক বা ভারসাম্যহীন হয়ে যায় তখন মানুষের দেহে নানা অসুস্থতা দেখা দেয়। অ্যাকুপ্রেসারের সাথে জড়িত চিকিৎসকরা নিজেদের আঙুল, হাতের তালু, কনুই, পা বা বিশেষ যন্ত্র ব্যবহার করে রোগীর শরীরের অ্যাকু-পয়েন্টগুলোতে চাপ প্রয়োগ করেন। তাদের বিশ্বাস যে অ্যাকুপ্রেসার পদ্ধতিতে শরীরের জৈবশক্তি প্রবাহিত নালীগুলোতে ভারসাম্য ফিরে আসে এবং Yin (Negative Energy) ও Yang (Positive Energy) যার অসামঞ্জস্যতায় মানুষ অসুস্থ হয় তা নিয়ন্ত্রণ হয়। তবে পশ্চিমা চিকিৎসকদের অনেকে মেরিডিয়ান নালীর অস্তিত্ব বিশ্বাস করেন না। বরং তারা অ্যাকুপ্রেসারকে পেশির টান, রক্ত চলাচল, এন্ডোরফিন প্রবাহ দিয়ে ব্যাখা করেন। মানুষের শরীরে প্রায় ১০০ এর বেশি অ্যাকুপ্রেসার পয়েন্ট আছে। এর মধ্যে হাতের কব্জির অ্যাকুপ্রেসারের সাহায্যে ব্যথা দূর করা বৈজ্ঞানিক প্রমাণ আছে। তাছাড়াও অ্যাকুপ্রেসার মাথা ঘোরা, বমি ভাব দূর করার জন্য কার্যকর এমন প্রমাণও আছে। 

অ্যাকুপ্রেসার কিভাবে কাজ করে তা নিয়ে কোন ঐক্যমত্য নেই। অনেকে অনুমান করেন যে শরীরের নানা অংশে চাপ প্রয়োগের ফলে প্রাকৃতিক ব্যথানাশক রাসায়নিক এন্ডোরফিন নিঃসরণ হয়। আবার অনেকে বলেন যে, চাপ প্রয়োগের ফলে অনৈচ্ছিকভাবে ক্রিয়াশীল স্নায়বিক সিস্টেম প্রভাবিত হয়। অ্যাকুপ্রেসারের মতো অ্যাকুপাংচারও চীনা চিকিৎসা পদ্ধতি। এই পদ্ধতিতে শরীরের বিভিন্ন অংশে সুচ ফুটিয়ে নানা রোগের চিকিৎসা করা হয়। অ্যাকুপ্রেসারে যেখানে চিকিৎসার জন্য আঙুল, হাতের তালু, কনুই ব্যবহৃত হয়, অ্যাকুপাংচার পদ্ধতিতে সেখানে সুচ ফুটিয়ে চিকিৎসা করা হয়। তবে ক্যান্সারে আক্রান্ত মানুষ, গর্ভবতী, হার্টের রোগী হলে এই চিকিৎসা পদ্ধতি বিপদজনক হতে পারে। অ্যাকুপ্রেসার ও অ্যাকুপাংচারের কার্যকারিতা কতটুকু তা নিয়ে পর্যাপ্ত গবেষণার অভাব আছে।

অ্যাকুপ্রেসার ও অ্যাকুপাংচারের পক্ষে, বিপক্ষে নানা ধরনের লিখা আছে। যে বিশ্বাসের উপর ভিত্তি করে এই চিকিৎসা করা হয় তার বৈজ্ঞানিক ভিত্তি নেই। কোন স্থানের ব্যথা নিরাময়ের জন্য অ্যাকুপ্রেসারের কার্যকারিতা প্রায়ই দেখা যায়। কিন্তু অ্যাকুপাংচারের তেমন বৈজ্ঞানিক ভিত্তি না থাকায় চীনে এটি ১৬০০ শতাব্দীতে বন্ধ করে দেওয়া হয়েছে।

© Nishat Tasnim (Science Bee Family)

রেফারেন্সঃ
১. https://www.mayoclinic.org/tests-procedures/acupuncture/request-appointment/ptc-20392771
২. https://www.verywellhealth.com/the-benefits-of-acupressure-88702
৩. https://www.sciencedirect.com/topics/nursing-and-health-professions/acupressure
৪. https://www.webmd.com/balance/guide/acupressure-points-and-massage-treatment
৫. https://theprint.in/science/modis-acupressure-work-some-mostly-pseudoscience/305593/

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 290 বার দেখা হয়েছে
03 ফেব্রুয়ারি 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+7 টি ভোট
2 টি উত্তর 481 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 526 বার দেখা হয়েছে
+5 টি ভোট
2 টি উত্তর 497 বার দেখা হয়েছে
+7 টি ভোট
1 উত্তর 488 বার দেখা হয়েছে

10,710 টি প্রশ্ন

18,307 টি উত্তর

4,726 টি মন্তব্য

235,220 জন সদস্য

32 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 31 জন গেস্ট অনলাইনে
  1. Jihadul Amin

    320 পয়েন্ট

  2. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    210 পয়েন্ট

  4. আমি কই

    180 পয়েন্ট

  5. Nahid Jahan Bhuiyan

    160 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...