আমেরিকা, এশিয়ার দেশগুলোর তারিখ তো একই তাহলে আন্তর্জাতিক তারিখ রেখা কীভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
214 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (630 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
যদিও আমেরিকা এবং এশিয়ান দেশগুলি একই তারিখগুলি ভাগ করে, আন্তর্জাতিক তারিখ লাইন (IDL) একটি কাল্পনিক রেখা হিসাবে কাজ করে যা পরপর দুটি ক্যালেন্ডার দিনকে আলাদা করে। এই রেখাটি মোটামুটিভাবে প্রশান্ত মহাসাগরে 180° মেরিডিয়ান বরাবর অবস্থিত এবং এটিকে রেখা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেখানে তারিখ একদিনে পরিবর্তিত হয়।

আইডিএল প্রয়োজনীয় কারণ পৃথিবী 24টি সময় অঞ্চলে বিভক্ত, প্রতিটি সময় অঞ্চল তার প্রতিবেশী সময় অঞ্চল থেকে এক ঘন্টা আলাদা। আপনি যখন আইডিএল অতিক্রম করেন, আপনি কোন দিকে ভ্রমণ করছেন তার উপর নির্ভর করে আপনি হয় একটি ক্যালেন্ডার দিন যোগ বা বিয়োগ করছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি আইডিএল জুড়ে জাপান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেন তবে আপনি আপনার ক্যালেন্ডারে একটি দিন যোগ করবেন কারণ আপনি পূর্ব থেকে পশ্চিমে যাচ্ছেন। বিপরীতভাবে, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে জাপানে ভ্রমণ করেন তবে আপনি আপনার ক্যালেন্ডার থেকে একদিন বিয়োগ করবেন কারণ আপনি পশ্চিম থেকে পূর্বে যাচ্ছেন।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে IDL একটি সরল রেখা নয় এবং এটি 180° মেরিডিয়ান থেকে বিচ্যুত হয় যাতে কিছু দ্বীপ গ্রুপ এবং দেশকে দুটি ভিন্ন ক্যালেন্ডার দিনে বিভক্ত না করা যায়। উদাহরণ স্বরূপ, সামোয়া আইডিএলের পূর্বে অবস্থিত, কিন্তু এটি তার প্রধান ব্যবসায়িক অংশীদার অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সাথে তার ক্যালেন্ডার সারিবদ্ধ করার জন্য 2011 সালে আইডিএল-এর পশ্চিমে তার সময় অঞ্চল পরিবর্তন করে। ফলস্বরূপ, সামোয়া একটি দিন এড়িয়ে যায় এবং ডিসেম্বর 29, 2011 থেকে 31 ডিসেম্বর, 2011 পর্যন্ত চলে যায়, সম্পূর্ণরূপে 30 ডিসেম্বর, 2011 এড়িয়ে যায়।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
ইন্টারন্যাশনাল ডেট লাইন (IDL) হল পৃথিবীর পৃষ্ঠের একটি কাল্পনিক রেখা যা একদিন এবং পরের দিনের মধ্যে সীমানা নির্ধারণ করে। এটি প্রায় 180deg দ্রাঘিমাংশে প্রশান্ত মহাসাগরের মধ্য দিয়ে ঘুরছে। আপনি যখন পূর্ব দিকে ভ্রমণের তারিখ রেখা অতিক্রম করেন, আপনি একটি দিন বিয়োগ করেন এবং যদি আপনি পশ্চিমে ভ্রমণের রেখা অতিক্রম করেন, আপনি একটি দিন যোগ করেন। উদাহরণস্বরূপ, আপনি যদি কিরিবাতির রাজধানী তারাওয়া থেকে হাওয়াই রাজ্যের রাজধানী হনলুলুতে ভ্রমণ করেন তবে আপনাকে ঘড়ির কাঁটা 22 ঘন্টা পিছনে ঘুরতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 139 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 178 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 198 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,991 জন সদস্য

56 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 55 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...