বাষ্পীভবন ও ঘনীভবনের মধ্যে পার্থক্য কি??? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,302 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (1,810 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)

ঘনীভবন ও বাষ্পীভবনের মধ্যে পার্থক্যঃ

ঘনীভবন ও বাষ্পীভবন সাধারণত পানিচক্রের ক্ষেত্রে দেখা যায় । ঘনীভবন ও বাষ্পীভবন পরস্পর বিপরীত দুইটি প্রক্রিয়া । নিচে পার্থক্য দেখানো হলো-

১। জলিও বাষ্প যখন ঠান্ডা হয়ে পুনরায় জল এ পরিণত হয় তখন সেই প্রক্রিয়াকে ঘনিভবন বলে। অন্যিদিকে জল যখন লীনতাপ গ্রহণ করে বাষ্পে পরিণত হয় তখন সেই প্রক্রিয়াকে বাস্পীভবন বলে।

২। গ্যাসীয় পদার্থ থেকে তাপ বের করে নিতে থাকলে এর তাপমাত্রা হ্রাস পেতে থাকে এবং একটি নির্দিষ্ট তাপমাত্রায় গ্যাসটি ঘনীভূত বা তরলীভূত হতে শুরু করে। এটিকে তরলীভবন বা ঘনীভবন বলি। অন্যদিকে পদার্থেরও তাপ যোগ করার সাথে সাথে তাপমাত্রা বৃদ্ধি পায় এবং একটি নির্দিষ্ট তাপমাত্রায় এটি গ্যাসীয় পদার্থে পরিণত হতে শুরু করে,যাকে আমরা বাষ্পীভবন বলি, এই সময় যুক্ত তাপকে বাষ্পীভবনের লীন তাপ বলি। অবস্থার পরিবর্তনের কারণে এই সময় পদার্থের তাপমাত্রা বৃদ্ধি পায় না।

৩। ঘনীভবন বাষ্পকে শীতল করে তরলে পরিণত করে থাকে। অন্যদিকে বাষ্পীভবনঃ তরলকে তাপ দিয়ে বাষ্পে পরিণত করে থাকে।

৪। ঘনীভবন অর্থ কোনো গ্যাসীয় দার্থকে শীতল করে বিন্দু বিন্দু তরলে পরিণত করা। অপরদিকে কোনো তরল পদার্থে তাপ প্রয়োগ করে তাকে বাষ্পে পরিণত করা।

৫। ঘনীভবন প্রক্রিয়াতে তাপের বর্জন ঘটে। অন্যদিকে বাষ্পীভবন প্রক্রিয়াতে তাপের গ্রহণ হয়।

0 টি ভোট
করেছেন (740 পয়েন্ট)
বাষ্পীভবন এবং ঘনীভবন দুটি বিপরীত প্রক্রিয়া যা জল চক্রে ঘটে:

বাষ্পীভবন হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে পানির মতো তরল গ্যাস বা বাষ্পে পরিবর্তিত হয়। এটি ঘটে যখন একটি তরলে তাপ প্রয়োগ করা হয়, যার ফলে তরলের অণুগুলি শক্তি অর্জন করে এবং আরও সক্রিয় হয়ে ওঠে। ফলস্বরূপ, তরলের পৃষ্ঠের কিছু অণু তাদের একসাথে আটকে থাকা শক্তিগুলিকে অতিক্রম করার জন্য যথেষ্ট শক্তি অর্জন করে এবং গ্যাস হয়ে বাতাসে পালিয়ে যায়।

অন্যদিকে, ঘনীভবন হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে একটি গ্যাস বা বাষ্প তরলে পরিবর্তিত হয়। এটি ঘটে যখন একটি গ্যাস তাপ হারায় এবং এর অণুগুলি শক্তি হারায়, যার ফলে তারা ধীর হয়ে যায় এবং একত্রিত হয়। তারা যেমন করে, তারা একে অপরের সাথে বন্ধন তৈরি করে এবং তরল হয়ে যায়।

সংক্ষেপে, বাষ্পীভবন হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে জল তরল থেকে গ্যাসে পরিবর্তিত হয়, অন্যদিকে ঘনীভবন হল সেই প্রক্রিয়া যার মাধ্যমে জল গ্যাস থেকে তরলে পরিবর্তিত হয়।
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)

বাষ্পীভবন এবং ঘনীভবন হলো দুটি বিপরীত প্রক্রিয়া। বাষ্পীভবন হলো তরল থেকে গ্যাসে রূপান্তরের প্রক্রিয়া, এবং ঘনীভবন হলো গ্যাস থেকে তরলে রূপান্তরের প্রক্রিয়া।

বাষ্পীভবন

বাষ্পীভবন হলো তরল থেকে গ্যাসে রূপান্তরের প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় তরলের অণুগুলো তাপের প্রভাবে শক্তি লাভ করে এবং তরল পৃষ্ঠ থেকে ভেসে উঠে গ্যাসে পরিণত হয়। বাষ্পীভবন একটি পৃষ্ঠ ঘটনা। অর্থাৎ, বাষ্পীভবন তরলের পৃষ্ঠ থেকেই ঘটে।

বাষ্পীভবনের হার তরলের প্রকৃতি, তাপমাত্রা, এবং চাপের উপর নির্ভর করে। সাধারণত, তরলের তাপমাত্রা বাড়লে বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়। তরলের চাপ কমলে বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়।

বাষ্পীভবনের কিছু উদাহরণ হলো:

  • পানি ফুটলে বাষ্পীভবন ঘটে।
  • তেল গরম করলে বাষ্পীভবন ঘটে।
  • ঘাম হলে বাষ্পীভবন ঘটে।

ঘনীভবন

ঘনীভবন হলো গ্যাস থেকে তরলে রূপান্তরের প্রক্রিয়া। এই প্রক্রিয়ায় গ্যাসের অণুগুলো তাপের ক্ষয়ের ফলে শক্তি হারায় এবং তরলে পরিণত হয়। ঘনীভবন একটি পৃষ্ঠ ঘটনা নয়। অর্থাৎ, ঘনীভবন তরলের পৃষ্ঠে বা তরলের অভ্যন্তরে যেকোনো স্থানে ঘটতে পারে।

ঘনীভবনের হার গ্যাসের প্রকৃতি, তাপমাত্রা, এবং চাপের উপর নির্ভর করে। সাধারণত, গ্যাসের তাপমাত্রা কমলে ঘনীভবনের হার বৃদ্ধি পায়। গ্যাসের চাপ বাড়লে ঘনীভবনের হার বৃদ্ধি পায়।

ঘনীভবনের কিছু উদাহরণ হলো:

  • বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে মেঘ তৈরি হয়।
  • বাষ্পীভূত পানি বাতাসে জলীয় বাষ্প হিসেবে থাকে।
  • ঠান্ডা পাত্রে রাখা গরম পানি ঘনীভূত হয়ে জমে যায়।

বাষ্পীভবন এবং ঘনীভবনের মধ্যে পার্থক্য

বাষ্পীভবন এবং ঘনীভবন হলো দুটি বিপরীত প্রক্রিয়া। এই দুই প্রক্রিয়ার মধ্যে কিছু পার্থক্য হলো:

  • তরল থেকে গ্যাসে রূপান্তর: বাষ্পীভবন হলো তরল থেকে গ্যাসে রূপান্তরের প্রক্রিয়া, যেখানে ঘনীভবন হলো গ্যাস থেকে তরলে রূপান্তরের প্রক্রিয়া।
  • পৃষ্ঠ ঘটনা: বাষ্পীভবন একটি পৃষ্ঠ ঘটনা, যেখানে ঘনীভবন একটি পৃষ্ঠ ঘটনা নয়।
  • হারের উপর প্রভাব: সাধারণত, তরলের তাপমাত্রা বাড়লে বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়, এবং গ্যাসের তাপমাত্রা কমলে ঘনীভবনের হার বৃদ্ধি পায়।
  • চাপের উপর প্রভাব: সাধারণত, তরলের চাপ কমলে বাষ্পীভবনের হার বৃদ্ধি পায়, এবং গ্যাসের চাপ বাড়লে ঘনীভবনের হার বৃদ্ধি পায়।

বাষ্পীভবন এবং ঘনীভবন প্রকৃতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাষ্পীভবন প্রক্রিয়ায় তরল থেকে গ্যাসে রূপান্তরিত হওয়ার ফলে বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের পরিমাণ বৃদ্ধি পায়। ঘনীভবন প্রক্রিয়ায় গ্যাস থেকে তরলে রূপান্তরিত হওয়ার ফলে মেঘ, বৃষ্টি, তুষার, ইত্যাদি তৈরি হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 110 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 1,079 বার দেখা হয়েছে
+11 টি ভোট
2 টি উত্তর 950 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 1,624 বার দেখা হয়েছে
0 টি ভোট
5 টি উত্তর 1,386 বার দেখা হয়েছে
10 মার্চ 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fariha akther (1,810 পয়েন্ট)

10,750 টি প্রশ্ন

18,410 টি উত্তর

4,733 টি মন্তব্য

244,596 জন সদস্য

26 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 25 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    1390 পয়েন্ট

  2. shuvosheikh

    470 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. unfortunately

    140 পয়েন্ট

  5. Muhammad_Alif

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...