হরলিকস, কমপ্লান, পিডিয়াশিউর কি আসলেই উচ্চতা বৃদ্ধি করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
276 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (4,020 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (4,020 পয়েন্ট)
প্রকৃতপক্ষে না। হরলিক্সকে আপনি এর এডের পরিপেক্ষিতে ভিটামিন ও মিনারেল সাপ্লিমেন্ট বলতে পারেন, যেটা প্রোপার ডায়েটিশিয়ানের পরামর্শ ছাড়া নেয়া উচিত না। তবে ভয়ের কিছু নেই এটা প্রকৃতপক্ষে কোনো সাপ্লিমেন্ট না। বাংলাদেশে যে হরলিক্সটি পাওয়া যায় সেটি হচ্ছে ফুড ফরটিফাইড। পাউডার দুধ, গম এবং বার্লির সংমিশ্রণে তৈরি হরলিক্সে ভিটামিন এবং মিনারেল যোগ করা হয়েছে ফুড সাপ্লিমেন্ট হিসেবে। হরলিক্স প্রস্তুকারি কোম্পানি হচ্ছে গ্লাক্সোস্মিথক্লাইন (GlaxoSmithKline(GSK))।

 

যেই ভিটামিন এবং মিনারেলগুলো উপকারি কিনা সে ব্যাপারে চিকিৎসাবিজ্ঞানীরাই নিশ্চত নন, বরং অতিরিক্ত নেওয়ার কারণে সমস্যা হতে পারে সেগুলো আজ অত্যন্ত আকর্ষণীয় মনভোলানো বিজ্ঞাপনে ভুল তথ্য দিয়ে মানুষের সামনে, বিশেষ করে বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরা হচ্ছে। হরলিক্স`র দেশ ব্রিটেনে দেওয়া বিজ্ঞাপনগুলোতে যা বলা হয়:

“Horlicks doesn`t just taste great; one mug contains 12 essential vitamins and minerals and is a rich source of Vitamin D - an essential aid to calcium absorption”.

 

“Horlicks contains a wide range of vitamins and minerals. Dr Frankie Phillips - an independent Nutrition Consultant and Registered Dietician - gives you the good news about how these vitamins and minerals are essential for wellbeing. We all need a variety of essential vitamins and minerals to carry out important roles to keep us well”.

 

অ্যাডগুলোর কোথাও লেখা নেই: “বেড়ে ওঠার ডোজ” বা “Stronger, Taller, Sharper” বা “২ গ্লাস হরলিক্স = ৬৬৬ গ্রাম ইলিশ মাছের সমান আয়রন। ”

 

এই অ্যাডগুলো তারা ভারতীয় উপমহাদেশ ছাড়া অন্য কোথাও দেয় না। কারণ এ ধরনের ভুয়ামি করলে তারা সেই দেশগুলোতে নিষিদ্ধ হয়ে যাবে। ২০০৪ সালে ডেনমার্কে হরলিক্স নিষিদ্ধ করা হয় অতিরিক্ত ভিটামিন এবং মিনারেল ব্যবহারের কারণে।

 

UK-তে “Stronger, Taller, Sharper”এই অ্যাডটি নিষিদ্ধ করা হয় ২০০৮ সালে। তাও বাংলাদেশি কয়েকটি টিভি চ্যানেল এটি প্রচার করে। আরো মজার বিষয় হল, ইউকে’র হরলিক্সটি ফুড ফরটিফাইড নয়। মানে এতে অতিরিক্ত কোনো ভিটামিন অথবা মিনারেল এতে যোগ করা হয়নি।

 

কিন্তু, এখানে তাই করা হচ্ছে গ্রাহকের মারাত্মক স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনায় না এনেই।

Nadia Islam

বেসিক রেফারেন্সঃ নিউজ বাংলা ২৪
0 টি ভোট
করেছেন (5,600 পয়েন্ট)
সংক্ষিপ্ত উত্তর: হরলিক্স এবং কমপ্লান উচ্চতা বৃদ্ধিতে কিছুটা অবদান রাখতে পারে, তবে এগুলি এককভাবে উচ্চতা বৃদ্ধির জন্য যথেষ্ট নয়।

দীর্ঘ উত্তর:

হরলিক্স এবং কমপ্লান দুটি জনপ্রিয় ব্র্যান্ডের ব্রেকফাস্ট সিরিয়াল যা ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ। এই পুষ্টি উপাদানগুলি হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ, এবং হাড়ের স্বাস্থ্য উচ্চতার সাথে সম্পর্কিত।

হরলিক্স এবং কমপ্লান উভয়ই প্রতি ১০০ গ্রামে প্রায় ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং ১০ মাইক্রোগ্রাম ভিটামিন ডি সরবরাহ করে। এটি একজন প্রাপ্তবয়স্কের দৈনিক ক্যালসিয়াম এবং ভিটামিন ডি চাহিদার প্রায় ৬০% পূরণ করে।

ক্যালসিয়াম হাড়ের গঠন এবং পুনর্গঠনের জন্য প্রয়োজনীয়। ভিটামিন ডি ক্যালসিয়ামের শোষণে সাহায্য করে। তাই, হরলিক্স এবং কমপ্লান গ্রহণ করলে হাড়ের স্বাস্থ্যের উন্নতি হতে পারে, যা উচ্চতার বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

তবে, হরলিক্স এবং কমপ্লান উচ্চতা বৃদ্ধির জন্য এককভাবে যথেষ্ট নয়। উচ্চতা বৃদ্ধির জন্য অন্যান্য কারণগুলিও গুরুত্বপূর্ণ, যেমন:

জিনগত কারণ
পুষ্টি
ব্যায়াম
জিনগত কারণগুলি উচ্চতার বৃদ্ধির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনার পিতামাতার উচ্চতা আপনার উচ্চতার একটি ভাল ভবিষ্যদ্বাণী।

পুষ্টিও উচ্চতার বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালসিয়াম, ভিটামিন ডি, প্রোটিন এবং অন্যান্য পুষ্টি উপাদান হাড়ের বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয়।

ব্যায়ামও উচ্চতার বৃদ্ধিতে সাহায্য করতে পারে। ওজন-বহনকারী ব্যায়াম, যেমন ওজন উত্তোলন, হাড়ের ঘনত্ব বৃদ্ধিতে সাহায্য করে।

সুতরাং, হরলিক্স এবং কমপ্লান উচ্চতা বৃদ্ধিতে কিছুটা অবদান রাখতে পারে, তবে এগুলি এককভাবে উচ্চতা বৃদ্ধির জন্য যথেষ্ট নয়। উচ্চতা বৃদ্ধির জন্য অন্যান্য কারণগুলিও গুরুত্বপূর্ণ, যেমন:

জিনগত কারণ
পুষ্টি
ব্যায়াম

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 59 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 180 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 397 বার দেখা হয়েছে
24 সেপ্টেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mila Hoque (1,260 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 1,323 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 3,438 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,100 জন সদস্য

48 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...